জাতীয়

করোনায় মৃত্যু ২৬ হাজার ছাড়াল

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সারাদেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৮৯ জন। এ নিয়ে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ১৫ জনে।

Advertisement

একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও তিন হাজার ৯৪৮ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৯৩ হাজার ৫৩৭ জনে।

রোববার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় ২৭ হাজার ১৭৭টি নমুনা সংগ্রহ এবং ২৭ হাজার ৯২১টি পরীক্ষা করা হয়। দেশে এ পর্যন্ত মোট ৮৮ লাখ ৬৯ হাজার ৩৯৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

Advertisement

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪ দশমিক ১৪ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৪ শতাংশ।

এদিকে, একদিনে করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন ছয় হাজার ৪৬৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ১৫ হাজার ৬৯৭ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ২৭, চট্টগ্রামে ২১, রাজশাহীতে ৭, খুলনায় ৯, বরিশালে ৮, সিলেটে ১০, রংপুরে ৫ এবং ময়মনসিংহে ২ জন মারা গেছেন।

Advertisement

মৃত ৮৯ জনের মধ্যে পুরুষ ৪১ এবং নারী ৪৮ জন। তাদের মধ্যে বাসায় মারা গেছেন দুইজন। বাকিরা হাসপাতালে মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ৫০ জন ষাটোর্ধ্ব, ৫১ থেকে ৬০ বছরের ১৬, ৪১ থেকে ৫০ বছরের ১৫ জন ও ৩১ থেকে ৪০ বছরের পাঁচজন এবং ২১ থেকে ৩০ বছরের তিনজন মারা গেছেন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

এমইউ/এএএইচ/এমকেএইচ