আন্তর্জাতিক

জাপানে ‘দূষিত’ মডার্না টিকা নেওয়ার পর ২ জনের মৃত্যু

মার্কিন প্রতিষ্ঠান মডার্নার তিনটি লটে উৎপাদিত টিকা ‘দূষিত’ প্রমাণিত হওয়ায় সম্প্রতি ১৬ লাখেরও বেশি ডোজের ব্যবহার স্থগিত করেছিল জাপান। কিন্তু কোনোভাবে সেই টিকা গ্রহণের পর দেশটিতে দুজনের মৃত্যু হয়েছে। শনিবার (২৮ আগস্ট) জাপানি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

Advertisement

এক বিবৃতিতে জাপানের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, বছর ৩০-এর ওই দুই ব্যক্তি মডার্না টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের কয়েকদিনের মাথায় মারা যান। তাদের মৃত্যুর কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

গত বৃহস্পতিবার মডার্না টিকার তিনটি লটে উৎপাদিত ১৬ লাখ ৩০ হাজার ডোজের ব্যবহার স্থগিত ঘোষণা করে জাপান। এর সপ্তাহখানেক আগে সেগুলোর কয়েকটি ডোজ ‘দূষিত’ থাকার খবর পায় স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল। কিন্তু ব্যবহার স্থগিত হওয়ার আগেই দেশব্যাপী ৮৬৩টি কেন্দ্রে টিকাগুলো পাঠানো হয়ে গিয়েছিল।

তবে ওই দুই ব্যক্তির মৃত্যুর জন্য সরাসরি টিকাকে দায়ী করার ক্ষেত্রে সতর্ক করেছেন টোকিওর সেন্ট লুক আন্তর্জাতিক হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থাপক ফুমি সাকামোতো। তিনি বলেছেন, এ দুটি ঘটনায় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এমন অনেক বিষয় রয়েছে, যা আমরা এখনো জানি না।

Advertisement

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে’র খবর অনুসারে, টিকার ডোজগুলো ‘ধাতব বস্তু’র মাধ্যমে দূষিত হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

মডার্না ও তাকেদা ফার্মাসিউটিক্যাল এক বিবৃতিতে বলেছে, মৃত্যুগুলো মডার্না টিকার কারণে হয়েছে এ সংক্রান্ত কোনো প্রমাণ এই মুহূর্তে নেই। সেগুলোর মধ্যে যোগসূত্র খুঁজতে আনুষ্ঠানিক তদন্ত প্রয়োজন।

জাপান সরকারের পক্ষ থেকেও এখন পর্যন্ত মডার্না টিকার সুরক্ষা বা কার্যকারিতা নিয়ে কোনো সমস্যার কথা জানানো হয়নি। সেখানে তিনটি লটের টিকার ব্যবহার স্থগিত করা হয়েছিল পূর্বসতর্কতাস্বরূপ। জাপানে এ পর্যন্ত ১২ কোটি ৪০ লাখেরও বেশি টিকা বিতরণ করা হয়েছে। আগস্টের ৮ তারিখ পর্যন্ত সেখানে ফাইজারের টিকাগ্রহীতাদের মধ্যে ৯৯১ জন ও মডার্নার টিকাগ্রহীতাদের মধ্যে ১১ জন মারা গেছেন। তবে টিকা নেওয়ার কারণেই তারা মারা গেছেন এমন কোনো তথ্য-প্রমাণ আজ অব্দি পাওয়া যায়নি।

কেএএ/জিকেএস

Advertisement