লাইফস্টাইল

ইলিশ বিরিয়ানির সহজ রেসিপি

বিরিয়ানি খেতে কে না পছন্দ করেন! সবসময় তো মুরগি বা গরু-খাসির মাংস দিয়েই বিরিয়ানি রান্না করে খেয়ে থাকেন। এবার না হয় তৈরি করুন ইলিশ বিরিয়ানি। খুবই সুস্বাদু খাবার এটি। আর তৈরি করাও যায় খুব সহজে। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

১. পোলাওয়ের চাল ৪০০ গ্রাম২. ইলিশ মাছ ৬ টুকরা৩. পানি ঝারানো টক-মিষ্টি দই আধা কাপ ৪. আদা বাটা আধা চা চামচ৫. মরিচ গুঁড়া আধা চা চামচ৬. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ৭. বিরিয়ানির মসলা ১ টেবিল চামচ৮. আস্ত এলাচ ৪টি

৯. দারুচিনি ৩ টুকরা১০. তেজপাতা ২টি১১. লবঙ্গ ৩টি১২. লবণ স্বাদমতো১৩. তেল বা ঘি ১ কাপ১৪. কাঁচা মরিচ ৪/৫টি১৫. আলু বোখারা ৪টি১৬. লেবুর রস ১ টেবিল চামচ১৭. কিশমিশ ১ টেবিল চামচ

Advertisement

পদ্ধতি

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে চাল আধা সেদ্ধ করে নিন। তারপর ভাতের মাড় ঝরিয়ে আলাদা পাত্রে রাখুন।

এদিকে মাঝারি আকারের টুকরা করে মাছ কেটে পরিষ্কার করে নিন। এরপর পানি ঝরিয়ে নিতে হবে। এবার অর্ধেক তেল ও ঘিয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিন মাছের সঙ্গে।

অন্তত ১০ মিনিট মেরিনেট করে রাখুন মাছগুলো। একটি প্যানে ম্যারিনেট করা মাছ অল্প আঁচে ১০ মিনিট কষিয়ে নিতে হবে।

Advertisement

একটি পাতিলের মধ্যে পোলাও চালের ভাত দিয়ে তার উপরে সাজিয়ে দিন মাছগুলো। উপরে আলু বোখারা ও কাঁচা মরিচ দিয়ে দিন। ভাতের উপর আরও ছড়িয়ে দিন কিশমিশ, বাকি তেল ও ঘি।

সবশেষে আলাদা করে রাখা ভাতের মাড় উপরে ঢেলে দিন। খেয়াল রাখতে হবে যেন মাড় ভাতের নিচে থাকে। অন্যদিকে সামান্য আটা মেখে পাতিলের ঢাকনা ভালোভাবে বন্ধ করে দিন।

চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করতে হবে। এরপর চুলায় তাওয়া বসিয়ে মুখবন্ধ হাঁড়িটি তাওয়ার উপর কম আঁচে আরও আধা ঘণ্টা দমে বসিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে বড় পাত্রে পরিবেশন করুন ইলিশ বিরিয়ানি।

জেএমএস/এএসএম