ফিচার

অভিনেত্রী সুমিত্রা দেবীর মৃত্যু

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৮ আগস্ট ২০২১, শনিবার। ১৩ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১১৮৯- তৃতীয় ক্রুসেড শুরু।১৫১১- পর্তুগিজরা মালাক্কা দখল করে।১৬১৯- দ্বিতীয় ফার্দিনান্দ রোমান সম্রাট হিসেবে নির্বাচিত।১৮৮৩- ব্রিটিশ সাম্রাজ্যে দাসপ্রথা বাতিল ঘোষণা।১৯১৬- রোমানিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে জার্মানি।১৯৭১- মুক্তিফৌজ ও মুক্তিযোদ্ধাদের একীভূত করে মুক্তিবাহিনী নামকরণ।

জন্ম১০২৫- জাপান সম্রাট গো-রেইজেইয়ের জন্ম।১৫৯২- বাকিংহামের প্রথম ডিউক জর্জ ভিলিয়ার্সের জন্ম।১৭৪৯- মহাকবি গ্যাটের জন্ম।১৮২৮- রুশ লেখক ও সাহিত্যিক লিও টলেস্টয়ের জন্ম।১৮৫৫- সাহিত্যিক-সম্পাদিকা স্বর্ণকুমারী দেবীর জন্ম।১৯৬৫- কানাডীয় ফোক-মিউজিক ও পপ গায়িকা শানিয়া টোয়েইনের জন্ম।

Advertisement

মৃত্যু১৩৪১- আর্মেনিয়ার রাজা পঞ্চম লিওর মৃত্যু।১৪৮১- পর্তুগালের পঞ্চম আফোনসোর মৃত্যু।১৯৮০- সাহিত্যিক শিবরাম চক্রবর্তীর মৃত্যু।১৯৮৭- শিক্ষাবিদ ও দার্শনিক অধ্যক্ষ সাইদুর রহমানের মৃত্যু।১৯৯০- বাংলা ও হিন্দি চলচ্চিত্রের অভিনেত্রী সুমিত্রা দেবীর মৃত্যু।

এসইউ/এএসএম