জাতীয়

পাঁচ মাস পর খুলল জাতীয় চিড়িয়াখানা

করোনাভাইরাসের সংক্রমণরোধে প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর দর্শনার্থীদের জন্য রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা খুলে দেয়া হয়েছে।

Advertisement

স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার (২৭ আগস্ট) সকাল ৯টা থেকে দর্শনার্থীরা চিড়িয়াখানায় প্রবেশ করতে পারছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, চিড়িয়াখানার ভেতরে ১২টি স্পটে হাত ধোয়ার জন্য হ্যান্ড স্যানিটাইজার রাখা রয়েছে। এছাড়া মাস্ক ছাড়া কোনো দর্শনার্থীদের টিকিট দেওয়া হচ্ছে না। এছাড়া এক জায়গায় জটলা না করতে মাইকিং করা হচ্ছে।

চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ বলেন, ‘করোনার কারণে চার মাস ২৫ দিন চিড়িয়াখানা বন্ধ রাখা হয়েছিল। তবে এখন থেকে সপ্তাহের রোববার ছাড়া অন্য দিনগুলোতে চিড়িয়াখানা খোলা থাকবে। সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দর্শনার্থীরা এখানে আসতে পারবেন।’

Advertisement

তিনি বলেন, ‘সংক্রমণরোধে দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে। সবাইকে মাস্ক পরে প্রবেশ করে ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ঘোরাফেরা করতে হবে।’

চিড়িয়াখানা ঘুরে দেখা গেছে, পরিবার-পরিজন নিয়ে অনেকেই বেড়াতে এসেছেন। দর্শনার্থীদের জন্য চিড়িয়াখানায় দেখানো হচ্ছে হাতির ফুটবল খেলা। ডিজিটাল ডিসপ্লেতে স্বাস্থ্যবিধির বিষয়ে সর্তক করা হচ্ছে।

করোনা সংক্রমণ বাড়ায় গত ২ এপ্রিল থেকে জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করা হয়। বৃহস্পতিবার (২৬ আগস্ট) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার থেকে মিরপুর ও রংপুর চিড়িয়াখানা খুলে দেওয়ার কথা জানানো হয়।

এসএম/এএএইচ/এএসএম

Advertisement