ধর্ম

অবসরের জিকির ও দোয়া

কাজের ফাঁকে কিংবা অবসরে মানুষ কত কাজই না করে থাকে। কেউ গান শুনে, কেউ নাটক, সিনেমা কিংবা টিকটক জাতীয় মুভি দেখে সময় অতিবাহিত করে। কিন্তু এই অবসর সময় কিংবা কাজের ফাঁকে ছোট ছোট অনেক জিকির আছে; যা পড়েও মানুষ প্রশান্তি পেতে পারে। আর এসব জিকির ও দোয়ার ফজিলত মর্যাদা এবং সাওয়াবও অনেক বেশি।

Advertisement

তাই অবসর কিংবা কাজের ফাঁকে ছোট ছোট এ জিকির ও দোয়াগুলো পড়া যেতে পারে। তাহলো-১. سُبْحَانَ الله : সুবহানাল্লাহ।২. اَلْحَمْدُ لله : আলহামদুলিল্লাহ।৩. لَا اِلَهَ اِلَّا الله : লা ইলাহা ইল্লাল্লাহ।৪. اَللهُ اَكْبَر : আল্লাহু আকবার।৫. لَاحَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِالله : লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহ।৬. لَا اِلَهَ اِلَّا اَنْتَ سُبْحَانَكَ اِنِّى كُنْتُ مِنَ الظَّالِمِيْن : লা ইলাহা ইল্লা আংতা সুবহানাকা ইন্নি কুংতু মিনাজ জ্বালিমিন।৭. سُبْحَانَ اللهِ وَ بِحَمْدِهِ سُبْحَانَ اللهِ الْعَظِيْم : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি সুবহানাল্লাহিল আজিম।৮. اَسْتَغْفِرُالله : আসতাগফিরুল্লাহ।৯. اَللهُمَّ اِنِّىْ اَسْئَلُكَ العَافِيَة : আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফিয়া।১০. رَبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانىِ صَغِيْرًا : রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা।১১. اَللهُمَّ اَجِرْنِى مِنَ النَّار : আল্লাহুম্মা আঝিরনি মিনান্নার।১২. اَللهُمَّ اِنِّىْ اَسْئَلُكَ الْهُدَى وَ التُّقَى وَ الْعَفَافَ وَ الْغِنَى : আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল হুদা ওয়াত-তুক্বা ওয়াল আফাফা ওয়াল গিনা।১৩. رَبِّ اغْفِرْ وَارْحَمْ وَ اَنْتَ اَرْحَمُ الرًّاحِمِيْن : রাব্বিগফির ওয়ারহাম ওয়া আংতা আরহামুর রাহিমিন।

কুরআন সুন্নাহর বর্ণনায় এসব জিকির ও দোয়ায় দুনিয়া ও পরকালে চমৎকার সব ফজিলত এবং উপকারিতা রয়েছে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কাজের ফাঁকে কিংবা অবসরে প্রশান্তি ও আল্লাহর সাহায্য পেতে ছোট ছোট জিকির ও দোয়াগুলো বেশি বেশি পড়া।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ছোট ছোট জিকির ও দোয়াগুলো বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। অবসর সময়কে কাজে লাগানোর তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমকেএইচ