আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কাবুল বিমানবন্দর থেকে সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে সেনা সদস্যদের সরিয়ে নিতে কাজ শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর ওয়াশিংটন পোস্টের। রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর দ্রুত দূতাবাস কর্মীসহ নাগরিকদের দেশে ফেরত আনার প্রক্রিয়া শুরু করে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ভয় আর শঙ্কা নিয়ে দেশত্যাগে ইচ্ছুক বহু মানুষ জড়ো হয় বিমানবন্দর এলাকায়। নিজ দেশের লোকজনকে ফেরত নেওয়ার পাশাপাশি দোভাষীদের নিয়েও বিপাকে পড়ে যুক্তরাষ্ট্র। ফলে আরও কয়েক হাজার সেনা সেখানে পাঠায় দেশটি। এরমাঝে সেখানে গোলাগুলির ঘটনাও ঘটে। এ পর্যন্ত শুধু বিমানবন্দর এলাকায় ২০ জন নিহত হয়েছেন।

যত দ্রুত কাবুল ছাড়তে পারবো, ততই মঙ্গলজনক: বাইডেন

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যত বেশি সময় থাকবে, ততই আমাদের ওপর আইএসের হামলার প্রবণতা বাড়বে।যত দ্রুত আমরা কাবুল ছাড়তে পারবো, ততই যুক্তরাষ্ট্রের জন্য মঙ্গলজনক।’ স্থানীয় সময় মঙ্গলবার (২৪ আগস্ট) সকালে বাইডেন এক বিবৃতিতে এ কথা বলেন। খবর বিবিসির।

আগের মতোই কি বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকবে কাবুল?

পশ্চিমাদের ধারণার আমূল পরিবর্তন ঘটিয়ে ১০ দিনের মাথায় কাবুল দখলে নিয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এখন তারা আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার অপেক্ষায়। তালেবানশাসিত আফগান সরকারের সমর্থন করবে না অনেকেই, সেই ধারণার অনেকটাই পরিবর্তন দেখছে বিশ্ববাসী। দ্যা ইকোনমিস্টের বিশ্লেষণ বলছে, এরই মধ্যে রাশিয়া, চীনসহ বহু দেশ তাদের সুর বদলেছে। যদিও তালেবানের সঙ্গে কাজ করা নিয়ে একটা অস্বস্তি থেকেই যেতে পারে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানশাসিত আফগানিস্তানের অবস্থা বিশ্বব্যাপী নিন্দিত ছিল। আন্তর্জাতিক জিহাদিদের অতিথি হিসেবে আশ্রয় দেওয়া, নারী নিপীড়ন, প্রকাশ্যে বিচারের নামে নিষ্ঠুরতা ও সাংস্কৃতিক পরিমণ্ডলকে ভেঙে ফেলার মতো অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

আফগানিস্তানে সহায়তা স্থগিত করলো বিশ্বব্যাংক

Advertisement

তালেবানের হাতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ যাওয়ার পরিপ্রেক্ষিতে দেশটিতে সহায়তা স্থগিতের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। এছাড়া তালেবান ক্ষমতা দখল করার পর এখন সেটি দেশটির উন্নয়ন কর্মকাণ্ডে কতটা প্রভাব ফেলে, তা নিয়েও উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। বিশ্বব্যাংকের এক মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তানে চলমান পরিস্থিতি নিয়ে তারা গভীরভাবে উদ্বিগ্ন। দেশটির উন্নয়ন ও বিশেষত নারীদের ওপর পরিস্থিতি পরিবর্তনের প্রভাব নিয়েই উদ্বেগ বেশি। খবর বিবিসির।

তলানিতে ঠেকেছে আফগানিস্তানের টিকাদান কার্যক্রম

আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট পুরোপুরি নিয়ন্ত্রণে নেয় দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। রাজনৈতিক গোলযোগে দেশের পরিস্থিতি এতোটা নাজুক অবস্থায় দাঁড়িয়েছে যে, করোনা মহামারি ঠেকাতে টিকাদান কর্মসূচি চরমভাবে ব্যাহত হচ্ছে। ইউনিসেফ জানিয়েছে, গত এক সপ্তাহ ধরে টিকাদান কর্মসূচি ৮০ ভাগ কমে গেছে। খবর বিবিসির। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থাটি জানায়, জনসন অ্যান্ড জনসনের ২০ লাখ ডোজ টিকা আফগানিস্তানে পৌঁছার কথা। কিন্তু নভেম্বরে এর নির্ধারিত সময়সূচি পার হয়ে যায়, এখনও অর্ধেকও পৌঁছায়নি।

পথে বসেছে আফগান ব্যবসায়ীরা

আফগানিস্তান পুরোদস্তুর তালেবানের দখলে চলে যায় গত ১৫ আগস্ট। এরপর থেকে দেশটির অর্থনীতির ভিত নড়বড়ে হয়ে পড়ে। একে একে বেশ কয়েকটি দেশ সীমান্ত বন্ধ রাখায় সব ধরনের ব্যবসা বাণিজ্য মুখ থুবড়ে পড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন আফগান ক্ষুদ্র, মাঝারি ও পাইকারি ব্যবসায়ীরা। ভবিষ্যতে দেশের পরিস্থিতি কোন দিকে যাচ্ছে, ব্যবসা বাণিজ্যের কী হবে তা নিয়ে উদ্বিগ্ন তারা। খবর আল জাজিরার।

বিশ্বে একদিনে মৃত্যু ফের ১০ হাজার ছাড়াল

প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ১০ হাজার ৯১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ছয় লাখ ৯৪ হাজার ৯৬৩ জন। আর করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ছয় লাখ ২৪ হাজার ৮২৪ জন রোগী।

বুধবার (২৫ আগস্ট) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতে ফের সংক্রমণ-মৃত্যু বাড়ছে

ভারতে ফের প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করো আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৯৩ জন। এ নিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন কোটি ২৫ লাখ ১২ হাজার ৩৬৬ জনে। আক্রান্তের পাশাপাশি বেড়েছে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় ভারতের করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪৮ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মৃত্যু বেড়ে দাঁড়াল চার লাখ ৩৫ হাজার ৭৫৮ জনে।

বুধবার (২৫ আগস্ট) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত ব্যুলেটিনে থেকে এ তথ্য জানানো হয়।

সিডনিতে বাড়ছে সংক্রমণ, চিকিৎসা দিতে হিমশিম অবস্থা

করোনা মহামারির তৃতীয় ঢেউ এখন অস্ট্রেলিয়ায়। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় ক্রমেই দেশটিতে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। দুই মাসের লডকাউন চললেও এখনও কমছে না সংক্রমণ। সিডনির হাসপাতালগুলোতে করোনা চিকিৎসা দিতে হিমশিম অবস্থা চিকিৎসকসহ সংশ্লিষ্টদের। খবর রয়টার্সের। বুধবার নিউ সাউথ ওয়েলসের সিডনিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯শ ১৯ জন। দেশটিতে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর এটিই সর্বোচ্চ বলে জানা গেছে। এরমধ্যে ১১৩ জন ইনটেনসিভ কেয়ারে রয়েছেন এবং ৯৮ জন ভ্যাকসিন নেননি।

করোনা ঠেকাতে ভিয়েতনামকে আরও সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

করোনা মোকাবিলায় ভিয়েতনামকে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এশিয়ায় দুই দিনের আঞ্চলিক সফরে এসে ভিয়েতনামকে এ প্রতিশ্রুতি দিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছান কমলা হ্যারিস। বুধবার (২৫ আগস্ট) ভিয়েতনামের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন কমলা হ্যারিস। এসময় তিনি প্রতিশ্রুতি দেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এক মিলিয়ন ডোজ ভ্যাকসিন ভিয়েতনামে পৌঁছানোর ব্যবস্থা করা হবে। এটি নিয়ে ভিয়েতনামকে ছয় মিলিয়ন ডোজ ভ্যাকসিন দিলো যুক্তরাষ্ট্র।

করোনা নিয়ন্ত্রণে ফাউসির চোখে ‘আশার আলো’

আগামী মার্চ-এপ্রিলের মধ্যেই যুক্তরাষ্ট্র মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। তিনি বলেছেন, ‘যদি আমরা আরও বড় পরিসরে টিকাদান কার্যক্রম চালাতে পারি এবং রাষ্ট্রের বেশিরভাগ মানুষকে টিকার আওতায় আনতে পারি, তবে আমি বিশ্বাস করি— ২০২২ সালের বসন্তের (মার্চ-এপ্রিল-মে নিয়ে যুক্তরাষ্ট্রে বসন্ত ঋতু) মধ্যেই আমরা করোনা পরিস্থিতির ওপর ভালো নিয়ন্ত্রণ নিতে পারবো।’

প্রেসিডেন্ট ‘শি’র ভাবনা’ যুক্ত হলো চীনের শিক্ষা কারিকুলামে

চীনের প্রেসিডেন্ট ‘শি জিনপিংয়ের ভাবনা’ এবার দেশটির শিক্ষা কারিকুলামে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয় (এমওই) মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করে। খবর বিবিসির। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, তরুণদের মধ্যে কার্ল মার্ক্সের রাজনৈতিক আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় কারিকুলামে অন্তর্ভুক্ত করা হচ্ছে এটি। চীনের কমিউনিস্ট পার্টির অবস্থান শক্তিশালী করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

গ্রেফতারের ৮ ঘণ্টা পর মুক্তি পেলেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী

ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চড় মারার হুমকির পর গ্রেফতার হওয়া কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের জামিন মঞ্জুর করেছেন মুম্বাইয়ের আদালত। তবে জামিন মিললেও বিজেপির এ নেতাকে বেশ কিছু শর্ত মেনে চলার নির্দেশনা দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি জামিন পান। ফলে গ্রেফতারের আট ঘণ্টা পর তিনি কারামুক্ত হয়েছেন। সংবাদ সংস্থা এএনআইকে তার আইনজীবী জানিয়েছেন, নারায়ণ রানেকে আগামী ৩১ আগস্ট ও ১৩ সেপ্টেম্বর থানায় হাজিরা দিতে হবে। একইসঙ্গে তাকে আগামীতে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আদালত।

এসএনআর/এএসএম