ফিচার

নিল আর্মস্ট্রংয়ের মৃত্যু, প্রবাল চৌধুরীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ আগস্ট ২০২১, বুধবার। ১০ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দঘটনা০৯৫- মুসলমানদের বিরুদ্ধে খ্রিস্টানদের ক্রুসেডের যুদ্ধ শুরু হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় উগান্ডা।

জন্ম১৮৭২- স্যার আবদুল করিম গজনভি, বাঙালি রাজনীতিবিদ, অবিভক্ত বাংলার মন্ত্রী।১৯০০- সজনীকান্ত দাস বাঙালি কবি, সাহিত্য সমালোচক ও শনিবারের চিঠি সাহিত্য পত্রিকার সম্পাদক।১৯৪৭- প্রবাল চৌধুরী, বাংলাদেশি সংগীতশিল্পী।১৯৬২- তসলিমা নাসরিন, বাংলাদেশ থেকে নির্বাসিত নারীবাদী লেখক।

মৃত্যু১৭৭৬- ডেভিড হিউম, স্কটিশ দার্শনিক, ইতিহাসবিদ, অর্থনীতিবিদ ও প্রাবন্ধিক। ১৮১৯- জেমস ওয়াট, ব্রিটিশ প্রকৌশলী, ১৭৬৯ সালে বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কারক। ১৮৬৭- মাইকেল ফ্যারাডে, ইংরেজ রসায়নবিদ ও পদার্থবিজ্ঞানী। ১৯০০- জার্মান দার্শনিক ফ্রেডরিখ ভিলহেলম নিটশে।২০০৭- তারাপদ রায় হাস্যরসাত্মক তথা কৌতুকরসবোধে সম্পৃক্ত রচনার জন্য সুপরিচিত বাঙালি লেখক, কবি ও প্রাবন্ধিক। ২০১২- নিল আর্মস্ট্রং, মার্কিন নভোচারী, চাঁদে অবতরণকারী প্রথম মানুষ।

Advertisement

এমএমএফ/এএ/জেআইএম