আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত বিদ্রোহীরা

আফগানিস্তানে একটি বিদ্রোহী গোষ্ঠী বলছে তারা তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত। তাদের হাজার হাজার সদস্য যুদ্ধের প্রস্তুতি নিয়েছে। ন্যাশনাল রেজিস্টেন্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) নামের এই বিদ্রোহী গোষ্ঠীর বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান আলী নাজারি জানান, তারা শান্তিপূর্ণ সমঝোতা চান।

তিনি বলেন, যদি শান্তিপূর্ণভাবে সমঝোতা না হয় তাহলে আমরা কোনো ধরণের আগ্রাসন মেনে নেবো না। এদিকে তালেবান বলছে যে, পঞ্জশির উপত্যকায় এই গোষ্ঠীর শক্তিশালী ঘাঁটি এবং বিরোধিদেরকে ঘেরাও করা হয়েছে।

Advertisement

ওই গোষ্ঠীর সদস্যরাও বলছেন, রাজধানী কাবুলের উত্তর-পূর্বাঞ্চলের দিকে এখন অগ্রসর হচ্ছে তালেবানের সদস্যরা। অপরদিকে তালেবানের হাতে ক্ষমতা হারানো আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এখন পঞ্জশিরে রয়েছেন। তিনিও এক টুইট বার্তায় জানিয়েছেন যে, তালেবানরা ওই উপত্যকার প্রবেশমুখে তাদের বাহিনী জড়ো করছে।

আফগানিস্তানে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিয়োগ

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান। সংগঠনের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ পাকিস্তানভিত্তিক আফগান ইসলামিক প্রেসকে (এআইপি) জানিয়েছেন, দ্য আফগানিস্তান ব্যাংকের নতুন গভর্নর হিসেবে হাজি মোহাম্মদ ইদ্রিসকে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ঘোষণায় জানান যে, খুব শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরু হবে। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম বন্ধ ছিল।

Advertisement

সে সময় মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ জানায়, মার্কিন রাজস্ব দপ্তরের নিষেধাজ্ঞার তালিকায় এখনও নাম রয়েছে তালেবানের। এ কারণে তারা আফগানিস্তানে সরকার গঠন করলেও যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনও সম্পদ বা সম্পত্তির নাগাল পাবে না।

ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করল ইসরায়েল

ফিলিস্তিনি এক কিশোরকে গুলি করে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরে নাবলাসের কাছে একটি শরণার্থী ক্যাম্পে ইসরায়েলি বাহিনী গুলি চালালে ১৫ বছর বয়সী ওই কিশোর নিহত হয়। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার ইমাদ খালেদ সালেহ হাশাশ নামের ওই কিশোর নিহত হয়েছে। বালাতা শরণার্থী শিবিরে থাকা ওই কিশোরের মাথায় গুলি লেগেছিল।

এদিকে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তারা ওই শরণার্থী শিবিরে এক সন্দেহভাজনকে আটক করতে রাতভর অভিযান চালিয়েছে। তাদের দাবি, অভিযানের সময় বিভিন্ন ভবনের ছাদ থেকে তাদের লক্ষ্য করে গোলাবারুদ নিক্ষেপ করা হয়। এর জবাবে ইসরায়েলি বাহিনীও পাল্টা গুলি চালায়।

ফিলিস্তিনি সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, ইসরায়েলের গুলিতে কিশোরের মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছে গাজা উপত্যকার নিয়ন্ত্রণে থাকা ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। বালাতা ক্যাম্পে ইসরায়েলি অভিযানের বিরুদ্ধে ফিলিস্তিদের প্রতিরোধের ঘটনায় প্রশংসাও করেছে এই সংগঠন।

কাবুল থেকে ইউক্রেনের প্লেন ছিনতাই

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থানরত ইউক্রেনের নাগরিকদের উদ্ধার করতে যাওয়া একটি প্লেন ছিনতাই করা হয়েছে। মঙ্গলবার অজ্ঞাত ব্যক্তিরা ওই প্লেনটি ছিনতাই করে ইরানে নিয়ে গেছে। ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইয়েভগেনি ইয়েনিনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে রাশিয়ার বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সি।

ইয়েভগেনি ইয়েনিন বলেন, মঙ্গলবার (২৪ আগস্ট) তারা আমাদের একটি প্লেন চুরি করে নিয়ে গেছে। ইউক্রেনের নাগরিকদের উদ্ধারের জন্য ওই প্লেনটি পাঠানো হয়েছিল। কিন্তু ইউক্রেনের নাগরিকদের বদলে অজ্ঞাত যাত্রীদের নিয়ে বিমানটি অন্য কোথাও পাড়ি দিয়েছে। তিনি আরও বলেন, আমাদের অনেক লোকজন বিমানবন্দরে পৌঁছাতে পারছে না। ফলে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

তালেবান নেতা বারাদারের সঙ্গে সিআইএ প্রধানের সাক্ষাৎ

তালেবান নেতা আব্দুল গানি বারাদারের সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস। সোমবার (২৩ আগস্ট) তাদের মধ্যে সাক্ষাত হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের শীর্ষ কোনো কর্মকর্তা তালেবানের শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করলেন। তবে সিআইএ বা তালেবানের পক্ষ থেকে এ দু’জনের সাক্ষাতের বিষয়ে কিছু জানানো হয়নি। এমনকি তাদের সাক্ষাতের বিষয়বস্তুও পরিষ্কার নয়।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সেনা সদস্য এবং দেশটির নাগরিকদের সরিয়ে নেওয়ার কথা রয়েছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই এই সময়সীমা ঘোষণা করেন। এদিকে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনী বাহিনী বেশ চাপে আছে। কারণ আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে সময়সীমা বাড়ানোর বিষয়ে রাজি হয়নি তালেবান।

মন্ত্রী-মেয়র-গোয়েন্দা প্রধান নিয়োগ তালেবানের

আফগানিস্তানের নতুন অর্থমন্ত্রী, অন্তবর্তী স্বরাষ্ট্রমন্ত্রী এবং গোয়েন্দা প্রধান নিয়োগ দিয়েছে তালেবান। আফগানিস্তানের বার্তা সংস্থা পাজহোকের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির নতুন অর্থমন্ত্রী হিসেবে গুল আগা, অন্তবর্তী স্বরাষ্ট্রমন্ত্রী সদর ইব্রাহিম এবং গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে নাজিবুল্লাহকে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া মুল্লাহ শিরিন রাজধানী কাবুলের গভর্নর এবং হামদুল্লাহ নোমানি মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন।

এর আগে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান। সংগঠনের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ পাকিস্তানভিত্তিক আফগান ইসলামিক প্রেসকে (এআইপি) জানিয়েছেন, দ্য আফগানিস্তান ব্যাংকের নতুন গভর্নর হিসেবে হাজি মোহাম্মদ ইদ্রিসকে নিয়োগ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ঘোষণায় জানান যে, খুব শিগগিরই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম শুরু হবে। আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম বন্ধ ছিল।

বাংলাদেশিদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার ওমানের

বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ ১৮টি দেশের টিকাগ্রহীতা যাত্রীদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান। এই সিদ্ধান্ত আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে কার্যকর হবে। সোমবার (২৩ আগস্ট) ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ) এ সিদ্ধান্ত জানিয়েছে। ১ সেপ্টেম্বর থেকে এই দেশগুলোর যাত্রীরা করোনার আগে যেভাবে ভ্রমণ করতেন, সেভাবেই ভ্রমণ করতে পারবেন।

সিএএ’র বরাতে সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, ওমান অনুমোদিত এমন দুই ডোজ টিকা নেয়া যাত্রীরাই কেবল দেশটিতে যেতে পারবেন। সেখানে যাওয়ার সম্ভাব্য তারিখের কমপক্ষে ১৪ দিন আগে টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে।

টনে টনে মরা মাছ ভেসে উঠল স্পেনের হ্রদে

স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় একটি লবণাক্ত হ্রদে টনে টনে মৃত মাছ ভেসে উঠেছে। বিপুল সংখ্যক মাছের মৃত্যুর ঘটনায় হতবাক স্থানীয় বাসিন্দা এবং পরিবেশবিদরা। দক্ষিণ মূর্শিয়ার মের মেনোর নামের ওই হ্রদে এতো মাছের মৃত্যুর জন্য স্থানীয় সরকার গরম আবহাওয়াকে দায়ী করেছে।

তবে বিজ্ঞানীরা বলছেন, স্থানীয় কৃষিকাজের কারণে যে দূষণ তৈরি হচ্ছে তার কারণে পানির মান নষ্ট হচ্ছে। এতে হ্রদে থাকা হাজার হাজার মাছ প্রাণ হারাচ্ছে। এই ঘটনা তদন্ত করছেন প্রসিকিউটররা। অপরদিকে এই ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে বিক্ষোভ করছেন স্থানীয় বাসিন্দারা। স্পেনের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, মার মেনোরকে দূর্যোগ এলাকা বলে ঘোষণা করার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। আঞ্চলিক সরকার এই অনুরোধ জানিয়েছে। বছরের পর বছর ধরে পরিবেশ দূষণের কারণে ওই হ্রদের অবস্থা বেশ ভয়াবহ। ক্ষতির হাত থেকে হ্রদটি বাঁচাতে আঞ্চলিক সরকারের ওপর চাপ বাড়ছেই।

বিশ্বে একদিনে আরও সাড়ে ৭ হাজার মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মারা গেছেন সাত হাজার ৫৬৪ জন। একই সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১১ হাজার ৪১১ জন। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৭০ হাজার ৮২১ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২১ কোটি ৩২ লাখ ৭৪ হাজার ৯৯৯ জনের। এর মধ্যে মারা গেছেন ৪৪ লাখ ৫৩ হাজার ৩৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৯ কোটি আট লাখ ১১ হাজার ১৯১ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা তিন কোটি ৮৮ লাখ ১৪ হাজার ৫৯৬ জন। এর মধ্যে ছয় লাখ ৪৬ হাজার ৬৬৭ জন মারা গেছেন। এছাড়া সুস্থ হয়েছেন তিন কোটি পাঁচ লাখ ৭০ হাজার ২২৯ জন।

নির্ধারিত সময়ের মধ্যেই আফগানিস্তান ছাড়তে চায় যুক্তরাষ্ট্র

তালেবানের বেঁধে দেয়া সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের ফিরিয়ে নিয়ে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে চায় যুক্তরাষ্ট্র। আগামী ৩১ আগস্টের মধ্যেই তাদের ফিরিয়ে নেয়া হবে বলে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দপ্তর পেন্টাগন থেকে জানানো হয়েছে।

পেন্টাগন বলছে, বেঁধে দেয়া সময়সীমা বাড়ানোর বিষয়ে তারা আপাতত ভাবছে না। তবে আসন্ন জি-৭ ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি সময় বাড়ানোর বিষয়ে চাপ সৃষ্টি করতে পারে। এদিকে তালেবানের তরফ থেকে বিবিসিকে বলা হয়েছে, প্রত্যাহার প্রক্রিয়ার সময়সীমা কোনোভাবে বাড়ানো হলে তা হবে উভয়পক্ষের চুক্তির স্পষ্ট লঙ্ঘন।

হোয়াইট হাউসের তথ্যমতে, গত ১৪ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় ৪৮ হাজার মানুষকে কাবুল থেকে তারা সরিয়ে নিয়েছে। যার মধ্যে সোমবারই (২৩ আগস্ট) ১০ হাজার ৯০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

টিটিএন/এমকেএইচ