ফিচার

আবু জাফর শামসুদ্দীনের মৃত্যু

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ আগস্ট ২০২১, মঙ্গলবার। ০৯ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮৭৫- ক্যাপ্টেন ম্যাথুওয়েব সাঁতার কেটে প্রথম ইংলিশ চ্যানেল পাড়ি দেন।১৯৪৯- উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা (ন্যাটো) গঠিত হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় পানামা ও উরুগুয়ে।

জন্ম১৮৯০- আর্জেন্টিনীয় সাহিত্যিক হোর্হে লুই বোর্হেস।১৮৯৩- কৃষ্ণচন্দ্র দে বাংলা সংগীতের আদি ও প্রবাদ পুরুষ, কিংবদন্তি কণ্ঠশিল্পী।১৯১১- বীণা দাস ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী বিপ্লবী ও অগ্নিকন্যা।১৯২৯- ইয়াসির আরাফাত, ফিলিস্তিনের নেতা ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী।

Advertisement

মৃত্যু১৯৮৮- আবু জাফর শামসুদ্দীন। বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক। উপন্যাস, ছোটগল্প ও মননশীল প্রবন্ধ লিখে তিনি খ্যাতি অর্জন করেন। তিনি একুশে পদক লাভ করেছেন। তার রচিত ‘পদ্মা মেঘনা যমুনা’ বাংলা সাহিত্যের একটি অনন্য গ্রন্থ। এছাড়াও তার রচিত বেশ কিছু গ্রন্থ ইংরেজি, হিন্দি, উর্দু, মারাঠি, জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ হয়েছে।১৯২৭- মিশরের জাতীয় নেতা সাদ জগলুল পাশা।১৯৫৬- কেনজি মিজোগুচি, জাপানি চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার। ২০০৪- আইভি রহমান, বাংলাদেশি রাজনীতিবিদ ও সমাজকর্মী।২০১৩- নিউটন ডি সর্দি, ব্রাজিলীয় ফুটবলার।২০১৪- রিচার্ড অ্যাটনবারা ইংরেজ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও প্রযোজক।

দিবসজাতীয় নারী নির্যাতন প্রতিরোধ দিবস।

এসইউ/এএ/জেআইএম

Advertisement