আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইরাক-সিরিয়ায় খাদ্য-পানির ভয়াবহ সংকট

ইরাক এবং সিরিয়ায় ভয়াবহ সংকটে দিন কাটাচ্ছে লাখ লাখ মানুষ। এই দুই দেশে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ খাদ্য, পানি এবং বিদ্যুৎ সেবা থেকে বঞ্চিত হতে যাচ্ছে। মানবিক সহায়তা বিষয়ক ১৩টি সংগঠনের সমন্বয়ে তৈরি একটি প্রতিবেদনে এ বিষয়ে সতর্ক করেছে। তীব্র পানি সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে তারা।

সোমবার প্রকাশিত ওই প্রতিবেদনে জানানো হয়েছে, তাপমাত্রা বৃদ্ধি, কম বৃষ্টিপাত এবং খরার কারণে ওই অঞ্চলের মানুষ খাবার পানি এবং কৃষিজমির জন্য ব্যবহৃত পানি থেকে বঞ্চিত হচ্ছে। গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা পরিস্থিতির মুখোমুখি হচ্ছে সিরিয়া। আন্তর্জাতিক বেশ কয়েকটি সংস্থার সমন্বয়ে প্রকাশিত ওই প্রতিবেদনে জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বৃ্দ্ধির বিষয়ে সতর্ক করা হয়েছে। তাপমাত্রা বাড়ার কারণে বিভিন্ন অঞ্চলের মাটি শুকিয়ে যাচ্ছে এবং খরার প্রবণতা বাড়ছে।

Advertisement

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে সময় বাড়ানো যাবে না

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে সময়সীমা বাড়ানোর বিষয়ে রাজি হয়নি তালেবান। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন সংগঠনের মুখপাত্র সুহাইল শাহিন। তিনি বর্তমানে কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যদি সেনা প্রত্যাহার অব্যাহত রাখতে অতিরিক্ত সময় চায় তবে তালেবান তাতে সম্মতি দেবে কীনা সে বিষয়ে জানতে চাওয়া হলে এ প্রতিনিধি বলেন, অবশ্যই না। বিদেশি সেনা প্রত্যাহারে সময় বাড়ানো যাবে না বরং এতে তাদের পরিণতি ভোগ করতে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

দেশের তৈরি ভ্যাকসিন নিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

Advertisement

নিজেদের দেশের লোকজনের জন্য স্থানীয় প্রযুক্তিতে ভ্যাকসিন তৈরি করেছে তাইওয়ান। এটা যে নিরাপদ সে বিষয়ে সাধারণ মানুষকে আশ্বস্ত করতে দেশটির প্রেসিডেন্ট তাই ইং-ওয়েন নিজেও এই ভ্যাকসিন গ্রহণ করেছেন। সোমবার (২৩ আগস্ট) তাইপেই হাসপাতালে জনসম্মুখে এই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন তিনি।

গত জুলাই মাসে জরুরি ব্যবহারের জন্য মেডিজেন ভ্যাকসিন বায়োলজিক্স কর্পোরেশনের তৈরি এই ভ্যাকসিনের অনুমোদন দেয় তাইওয়ান। ভ্যাকসিন নেওয়ার আগে মেডিকেল স্টাফদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেছেন প্রেসিডেন্ট তাই ইং। ভয় পাচ্ছেন কীনা জিজ্ঞেস করা হলে তাই ইং সংক্ষেপে বলেন, ‘না’।

সামাজিক মাধ্যম ফেসবুকে তার ভ্যাকসিন নেওয়ার পুরো প্রক্রিয়া লাইভ করা হয়েছে। এরইমধ্যে ৭ লাখের বেশি মানুষ মেডিজেনের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এই ভ্যাকসিনের প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টের আত্মহত্যার চেষ্টা

দক্ষিণ আফ্রিকার দেশ বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জিনাইন আনেজ আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তবে সৌভাগ্যক্রমে তিনি বেঁচে গেছেন এবং বর্তমানে তার অবস্থা স্থিতিশীল আছে। এক কর্মকর্তা জানিয়েছেন, ২০১৯ সালে বিক্ষোভে বেশ কয়েকজনের মৃত্যুর ঘটনায় প্রসিকিউটররা তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনেন। এরপরেই তিনি আত্মহত্যার চেষ্টা করেন।

কারাগারের পরিচালক জুয়ান কার্লস লিমপিয়াস বলেন, আমরা কোনো সন্দেহ ছাড়াই বলতে পারি যে, তার অবস্থা স্থিতিশীল আছে। তিনি বলেন, বর্তমানে জিনাইন আনেজ তার পরিবারের সঙ্গে আছেন। তার মানসিক অবস্থার উন্নতির জন্য তার পরিবারের সদস্যদের পাশে থাকা বেশ গুরুত্বপূর্ণ।

আনেজের মেয়ে ক্যারোলিনা রিবেরা বলেন, ভয়াবহ মানসিক অবসাদের কারণে গত শনিবার তার মা আত্মহত্যার চেষ্টা করেন। দীর্ঘ কারাবাসের কারণে তিনি মানসিকভাবে দূর্বল হয়ে পড়েছিলেন।

নিজ দেশে আফগানদের নিরাপদ ভাবার আহ্বান

নিজ দেশে আফগান নাগরিকদের সবাইকে নিজেদের নিরাপদ ভাবা উচিত বলে মনে করে তালেবান। কাবুলে সংগঠনটির নিরাপত্তার দায়িত্বে থাকা খলিল উর রহমান হাক্কানি এমন মন্তব্য করেছেন। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ইসলামিক আমিরাতের অধীনে সব আফগান নাগরিকই নিরাপদ। এছাড়া দেশটির ৩৪টি প্রদেশের সবার প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।

রোববার আল জাজিরার সঙ্গে আলাপকালে খলিল উর রহমান হাক্কানি বলেন, চার দশকেরও বেশি সময় ধরে যুদ্ধরত আফগানিস্তানের শৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনার জন্য কাজ করছে তালেবান।

হাক্কানি বলেন, যখন আমরা বিদেশি পরাশক্তিকে পরাজিত করতে সক্ষম হয়েছি তখন আফগান নাগরিকদের নিরাপত্তাও নিশ্চিত করতে পারব। আফগান-সোভিয়েত যুদ্ধের অভিজ্ঞতাও রয়েছে এই নেতার।

কাবুল বিমানবন্দরে গোলাগুলিতে নিহত ১, আহত ৩

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে দুই পক্ষের গোলাগুলিতে একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন তিনজন। জার্মান সেনাবাহিনীর বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে। সোমবার সকালে এ ঘটনা ঘটে। প্রতিবেদনে বলা হয়েছে, গোলাগুলিতে একজন আফগান নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন এবং সংঘর্ষ চলাকালে আহত হন ৩ জন। জার্মান সেনাবাহিনী টুইট বার্তায় আরও জানায়, বিমানবন্দর গেটের কাছে এ ঘটনা ঘটে।

এছাড়া বিমানবন্দর গেটের সামনে হুড়োহুড়িতে ৭ জনের মৃত্যু হয় রোববার। ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর থেকে বিমানবন্দরে ২০ জন নিহত হওয়ার কথা এর আগে জানিয়েছিল তালেবান ও ন্যাটো। আফগানিস্তান তালেবানের হাতে যাওয়ার পর দেশ ছাড়তে মরিয়া বহু মানুষ ভিড় করছে কাবুল বিমানবন্দরে। চরম বিশৃঙ্খলার মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ তাদের দূতাবাস কর্মী, নাগরিক ও আফগান দোভাষীদের সরিয়ে নিচ্ছে সেখান থেকে।

যুক্তরাষ্ট্রে বিলাসবহুল জীবনযাপনে ব্যস্ত আশরাফ গানির সন্তানরা

তালেবানের পুনরুত্থানের সময় দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা না করেই দেশত্যাগ করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। তিনি এখন সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। অন্যদিকে, দেশের মানুষ যখন ভয় আর আতংকে ভিটেমাটি ছাড়ছে তখন যুক্তরাষ্ট্রে বিলাসবহুল জীবনযাপনে ব্যস্ত আশরাফ গানির সন্তানরা।

আশরাফ গানির কন্যা মরিয়াম গানি বসবাস করছেন ব্রুকলিনের একটি বিলাসবহুল বাড়িতে। গত সপ্তাহে খবরের পাতায় চাওড় হয় যে, আশরাফ গানির পুত্র তারেক গানি ১ দশমিক ২ মিলিয়ন ডলার মূল্যের ওয়াশিংটন ডিসির একটি বাড়িতে থাকছেন।

তারেক গানি স্টেন্ট লুইসে ওয়াশিংটন ইউনিভার্সিটির একজন অর্থনীতির প্রফেসর এবং তার স্ত্রী এলিজাবেথ পিয়ারসন এলিজাবেথ ওয়ারেনের ব্যবস্থাপনা পরিচালক পদে আছেন। যদিও এসব বিষয় নিয়ে কথা বলতে নারাজ সাবেক প্রেসিডেন্ট গানি।

নাইজেরিয়ায় ১৫ শিক্ষার্থীকে মুক্তি দিলো অপহরণকারীরা

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি স্কুল থেকে অপহৃত ১৫ শিক্ষার্থীকে সাত সপ্তাহ পর তাদের বাবা-মার কাছে ফিরিয়ে দিয়েছে অপহরণকারীরা। একজন অভিভাবক জানিয়েছেন, তাদের শর্ত মেনে একটি হাসপাতাল থেকে উদ্ধার করা হয় কিছু শিক্ষার্থীকে।

দেশটির কাদুনা রাজ্য থেকে বেথেল ব্যাপ্টিস্ট উচ্চ বিদ্যালয়ের ১২১ জন শিক্ষার্থী অপহরণের শিকার হন। পুলিশ জানিয়েছে, তাদের হিসাবে সন্ত্রাসীদের হাতে বন্দি আরও ৬৫ জনকে উদ্ধার তৎপরতা চলছে। স্থানীয় সম্প্রদায়ের এক নেতা জানান, মুক্তিপণ দেওয়া সত্ত্বেও কিছু শিক্ষার্থী ছেড়ে দেয় তারা। নাইজেরিয়ান কর্তৃপক্ষ গণহারে অপহরণের ঘটনা বারবার ঘটতে থাকলেও তা বন্ধ করতে পারছে না।

৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহার শেষ করতে চান বাইডেন

কাবুল বিমানবন্দরে এখনও বহু মানুষের ভিড়। টানা ৭ দিন ধরে বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে বিমানবন্দর সংলগ্ন এলাকায়। এখন পর্যন্ত সেখানে ২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিস্থিতি স্বাভাবিক করতে লোকজন সরানোর জোর তৎপরতা চলছে বললেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার কাজ শেষ করতে চান।

স্থানীয় সময় রোববার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, বিমানবন্দর থেকে ২৮ হাজার লোকজন সরিয়ে নেওয়া হয়েছে গত সপ্তাহ থেকে। তিনি আশাবাদী যে, সময়সীমা বাড়ানোর প্রয়োজন পড়বে না হয়তো। যদিও কাজ সম্পূর্ণ করতে অনেকটা চাপের মুখে রয়েছেন বাইডেন।

এদিকে, মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন কাবুল বিমানবন্দর থেকে লোকজন সরিয়ে নেওয়ার কাজ সম্পূর্ণ করতে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছে। আফগানিস্তান ছাড়তে ইচ্ছুকদের অন্য দেশে নিয়ে যেতে এ নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।

পঞ্জশির নিয়ন্ত্রণে কয়েকশ তালেবান যোদ্ধা

কাবুল দখলে নিলেও এখনও তালেবানের নিয়ন্ত্রণের বাইরে দেশটির পঞ্জশির উপত্যকা। তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তাদের কয়েকশ যোদ্ধাকে পাঠানো হয়েছে। সম্প্রতি সেখানে তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনী কয়েকটি জেলা পুনর্দখল করেছে বলে জানা গেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

এর আগে এএফপি এক প্রতিবেদন থেকে জানা গেছে, তালেবানের আরবি ভাষার টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ইসলামি আমিরাতের কয়েকশ মুজাহিদিনি পঞ্জশির যাচ্ছেন তা নিয়ন্ত্রণে আনতে। স্থানীয় সরকারি কর্মকর্তারা শান্তিপূর্ণভাবে তালেবানের হাতে নিয়ন্ত্রণ দিতে অস্বীকৃতি জানানোর পর তাদের পাঠানো হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেনরির আঘাত

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের রোড আইল্যান্ডে ঘূর্ণিঝড় হেনরি আঘাত হেনেছে। সেখানকার এক লাখ ২০ হাজারের বেশি পরিবারে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। হারিকেন এক ক্যাটাগরিতে থাকা ঘূর্ণিঝড় হেনরির এখনও বাতাসে গতিবেগ প্রতিঘণ্টায় ৯৫ কিলোমিটার।

লং আইলান্ডসহ ঝড়ের কারণে বিদ্যুৎ সংযোগ বিঘ্নিত ও কিছু এলাকা প্লাবিত হতে পারে এমন আশঙ্কাও আগেই করা হয়।কানিকটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ারসহ পুরো নিউ ইংল্যান্ড এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলা হয়েছিল। এর আগে নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো লং আইল্যান্ড ও নিউইয়র্ক সিটিতে জরুরি অবস্থা ঘোষণা করেন। পাশাপাশি রাজ্যের অন্যান্য অংশের মানুষকেও ঘূর্ণিঝড়টিকে গুরুত্বের সঙ্গে নেওয়ার অনুরোধ জানান।

টিটিএন/এমএস