আন্তর্জাতিক

দেশের তৈরি ভ্যাকসিন নিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট

নিজেদের দেশের লোকজনের জন্য স্থানীয় প্রযুক্তিতে ভ্যাকসিন তৈরি করেছে তাইওয়ান। এটা যে নিরাপদ সে বিষয়ে সাধারণ মানুষকে আশ্বস্ত করতে দেশটির প্রেসিডেন্ট তাই ইং-ওয়েন নিজেও এই ভ্যাকসিন গ্রহণ করেছেন। সোমবার (২৩ আগস্ট) তাইপেই হাসপাতালে জনসম্মুখে এই ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেন তিনি।

Advertisement

গত জুলাই মাসে জরুরি ব্যবহারের জন্য মেডিজেন ভ্যাকসিন বায়োলজিক্স কর্পোরেশনের তৈরি এই ভ্যাকসিনের অনুমোদন দেয় তাইওয়ান। ভ্যাকসিন নেওয়ার আগে মেডিকেল স্টাফদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেছেন প্রেসিডেন্ট তাই ইং। ভয় পাচ্ছেন কীনা জিজ্ঞেস করা হলে তাই ইং সংক্ষেপে বলেন, ‘না’।

সামাজিক মাধ্যম ফেসবুকে তার ভ্যাকসিন নেওয়ার পুরো প্রক্রিয়া লাইভ করা হয়েছে। এরইমধ্যে ৭ লাখের বেশি মানুষ মেডিজেনের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। এই ভ্যাকসিনের প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সহযোগিতায় তৈরি মেডিজেন ভ্যাকসিন করোনাভাইরাসের একটি অংশকে ব্যবহার করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাইওয়ান সরকার প্রাথমিকভাবে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন অর্ডার করেছে। তবে এই ভ্যাকসিন নেওয়ার জন্য কাউকে জোর করা হবে না বলেও জানানো হয়েছে।

Advertisement

এখনও এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শেষ হয়নি এবং প্রয়োজনীয় তথ্যও সরবরাহ করা হয়নি। তবে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তুলনা করে এই ভ্যাকসিনের অ্যান্টিবডির মাত্রা বিবেচনা করে তাইওয়ানের ওষুধ নিয়ন্ত্রকরা জরুরি অনুমোদন দিয়েছেন। যদিও অ্যাস্ট্রাজেনেকা তিন ধাপে ক্লিনিকাল ট্রায়াল শেষ করেছে। এই ভ্যাকসিন সম্পর্কে প্রয়োজনীয় তথ্যও প্রকাশ করা হয়েছে।

তাইওয়ানে এখন পর্যন্ত দেশটির ৪০ শতাংশ মানুষ কমপক্ষে ভ্যাকসিনের একটি ডোজ গ্রহণ করেছেন। দেশে করোনার উচ্চ ঝুঁকিতে থাকা লোকজন বিশেষ করে মেডিক্যাল কর্মী, চিকিৎসক এবং সম্মুখ সারির লোকজনকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়ার ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement