জাগো জবস

জিআরই-জিম্যাট পরীক্ষার কলাকৌশল নিয়ে ওয়েবিনার

বিদেশে উচ্চশিক্ষা নেওয়া বাংলাদেশি অনেক শিক্ষার্থীর কাছে আকাশছোঁয়া স্বপ্নের বাস্তবায়ন। বাংলাদেশি শিক্ষার্থীরা মেধাবী হলেও সঠিক দিকনির্দেশনার অভাবে বিদেশে উচ্চশিক্ষা অনেকটা সোনার হরিণই থেকে যায়। কেননা শুধু নির্ভরযোগ্য তথ্যের অভাবে মাঝপথে গিয়ে বিদেশে উচ্চশিক্ষার স্বপ্নকে বলি দেন হাজারো সম্ভাবনাময় শিক্ষার্থী। উচ্চশিক্ষা অর্জনে দেশের বাইরে যাওয়া অনেকটাই সহজ হয়ে যায় সঠিক পরিকল্পনা আর দিকনির্দেশনা পেলে।

Advertisement

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে দেখা যায়, শিক্ষার্থীরা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী হয় মাধ্যমিকের পর। অবশ্য কেবল আন্ডারগ্রাজুয়েট পর্যায়ে নয়, পোস্ট গ্রাজুয়েট বা ডক্টরেট করতেও বিদেশে যান অনেকে। কিন্তু সংখ্যাটা যেন বরাবরই নগণ্য। এর কারণ অনুসন্ধান করলে দেখা যাবে, খুব কম সংখ্যক শিক্ষার্থী পাওয়া যাবে; যারা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের সর্বোপরি ধারণা রাখেন। আবার যারা ধারণা রাখেন এমন অনেকেই বিদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে যেসব পরীক্ষায় আবতীর্ণ হতে হয়, সেগুলোর সঠিক কলাকৌশলের অভাবে বিদেশে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হন।

জিআরই এবং জিম্যাট এমনই দুটি আন্তর্জাতিক পরীক্ষা, যা একজন শিক্ষার্থীকে বিদেশে উচ্চশিক্ষার উপযুক্ত করে তোলে। যেহেতু পরীক্ষা দুটি আমাদের একাডেমিক পড়ালেখার বাইরে। তাই এসব পরীক্ষার সঠিক কলাকৌশলের অভাবে আমাদের কাছে আজীবন দুর্বোধ্যই থেকে যায়। পাশাপাশি আমাদের বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রেও সৃষ্টি করে প্রতিবন্ধকতা।

দুর্বোধ্য এসব আন্তর্জাতিক পরীক্ষার সঠিক কলাকৌশল, কীভাবে ও কী কী উপায় অবলম্বনে শিক্ষার্থীরা সহজেই এসব পরীক্ষায় ভালো করতে পারবে, সে লক্ষ্যে ২২ আগস্ট নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেসের স্টুডেন্ট বডি একটি অনলাইন ওয়েবিনার আয়োজন করে।

Advertisement

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সিনিয়র লেকচারার মেহেদী হাসানের উপস্থাপনায় ওয়েবিনারে অতিথি ছিলেন মো. বেলাল হোসেন এবং মো. সানোয়ার হোসেন শামীম। দেড় ঘণ্টাব্যাপী চলমান এ ওয়েবিনারে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল শতভাগ। শিক্ষার্থীদের করা বিভিন্ন প্রশ্নের জবাবে অতিথিরা তাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে জিম্যাট এবং জিআরই পরীক্ষার কলাকৌশল ব্যাখ্যা করেন। যাতে সহজেই শিক্ষার্থীরা তাদের পথ অনুসরণ করে এসব পরীক্ষায় সুনামের সাথে ভালো ফল করতে পারে।

আমেরিকার ভালো বিশ্ববিদ্যালয়গুলোয় গ্র্যাজুয়েট প্রোগ্রামে (ব্যাচেলর ডিগ্রির পর এমএস/পিএইচডি প্রোগ্রাম) ভর্তির জন্য জিআরই অত্যন্ত জরুরি। এ পরীক্ষায় ভালো ফলাফলের জন্য মো. সানোয়ার হোসেন শামীম পাঁচটি বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন। প্রতিটি বিষয় আলাদাভাবে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। রিডিং স্কিল বাড়াতে তিনি কিছু বইয়ের নাম বলেন। জিআরই পরীক্ষার প্রশ্নের ধরন ও সময় ব্যবস্থাপনা নিয়েও আলোচনা করেন। এছাড়া নিজের কিছু কলাকৌশল উপস্থাপন ও শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে বক্তব্য শেষ করেন।

পরে জিম্যাট পরীক্ষার আদ্যোপান্ত শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন মো. বেলাল হোসেন। তিনি কীভাবে কম সময়ের প্রস্তুতিতে শিক্ষার্থীরা জিম্যাট পরীক্ষায় ভালো করতে পারবে। গ্রামারের কোন অংশে গুরুত্বারোপ প্রয়োজন। এছাড়া সঠিক বইয়ের তালিকা সম্পর্কে আলোচনা করেন। শিক্ষার্থীদের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কম সিজিপিএ কিংবা গণিতে দুর্বলতাকে অতিক্রম করেও জিম্যাট পরীক্ষায় ভালো ফলাফল সম্ভব।’ তিনি জিম্যাটের প্রশ্নবিন্যাস এবং প্রতিটি অংশে ভালো করার কলাকৌশলের মাধ্যমে বক্তব্য শেষ করেন।

বিদেশে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছে জিম্যাট এবং জিআরই’র মতো আন্তজার্তিক পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে এ ওয়েবিনার অনেকটাই ভূমিকা রাখবে। অনুষ্ঠানের অনলাইন মিডিয়া পার্টনার ছিল দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কম।

Advertisement

এসইউ/এএসএম