ফিচার

কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৩ আগস্ট ২০২১, সোমবার। ০৮ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৯৪২- স্তালিনগ্রাদের ঐতিহাসিক যুদ্ধ শুরু।১৯৬২- বাংলাদেশে প্রথম প্রাকৃতিক গ্যাসের সন্ধান।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় আইভরি কোস্ট।

জন্ম১৭৭০- দার্শনিক হেগেল।১৮৯৮- কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। তিনি বিংশ শতাব্দীর একজন বিশিষ্ট বাঙালি কথাসাহিত্যিক। তার সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, চারটি প্রবন্ধের বই, চারটি আত্মজীবনী, দুটি ভ্রমণকাহিনি, একটি কাব্যগ্রন্থ এবং একটি প্রহসন। এ বিশিষ্ট সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার, পদ্মশ্রী ও পদ্মভূষণ পুরস্কার লাভ করেছেন। তিনি ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর মারা যান।১৯০৮- রুশ-ফরাসি নাট্যকার আর্থার আদমভের জন্ম।

Advertisement

মৃত্যু৬৩৪- ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর সিদ্দিক (রা.)।১৮৮৬- বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক ও সমাজসেবক পণ্ডিত দ্বারকানাথ বিদ্যাভূষণ।১৯৪৪- সর্বশেষ উসমানীয় খলিফা দ্বিতীয় আবদুল মজিদ।১৯৭৫- বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক অমল হোম।১৯৮৭- ভারতীয় বাঙালি কবি ও সাংবাদিক সমর সেন।২০১৯- বাংলাদেশি রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ।

দিবসআন্তর্জাতিক দাসপ্রথা বিলোপ দিবস।

এসইউ/এএ/জিকেএস

Advertisement