লাইফস্টাইল

চিজ-ওভেন ছাড়াই তৈরি বিফ পিজ্জা

পিজ্জা দেখলে ছোট-বড় সবার জিভেই জল চলে আসে। মুখরোচক এই খাবারের খ্যাতি পুরো বিশ্ব জুড়েই। জানেন কি, আনুমানিক ১৮ বা ১৯ শতকে ইতালির নেপলসে আধুনিক পিৎজার আবির্ভাব ঘটে। সেজন্য তখন এর নাম ছিল নেপোলিটান পাই। বর্তমানে পিজ্জা বিভিন্নভাবে তৈরি করা হয়ে থাকে।

Advertisement

সাধারণত সবাই রেস্টুরেন্ট ও ফাস্টফুড হাউজ থেকেই এই খাবারটি কিনে খেয়ে থাকেন। কারণ ঘরে তৈরি করা অতটাও সহজ নয় পিজ্জা। কারণ এটি তৈরি করতে ওভেন তো মাস্ট, সঙ্গে থাকা চায় চিজসহ আনুষঙ্গিক সব উপকরণও!

তবে চাইলেই কিন্তু আপনারা চুলায় তৈরি করে নিতে পারবেন পিজ্জা, তাও আবার চিজ ছাড়াই। জেনে নিন তৈরির সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. ড্রাই ইস্ট ১ টেবিল চামচ২. চিনি ১ টেবিল চামচ৩. লবণ আধা চা চামচ ৪. তেল ২ টেবিল চামচ৫. ময়দা ২ কাপ৬. গরুর মাংস ১ কাপ (চির্বি/হাড় বাদ)৭. আদা আধা চা চামচ৮. রসুন আধা চা চামচ৯. লাল মরিচের গুঁড়া আধা চা চামচ১০. জিরার গুঁড়া ১/৪ চা চামচ১১. গরম মসলার গুঁড়া ১/৪ চা চামচ১২. ধনিয়া গুঁড়া ১/৪ চা চামচ১৩. চিলি ফ্লেক্স ১/৪ চা চামচ১৪. অরিগ্যানো ১/৪ চা চামচ১৫. কালো গোল মরিচের গুঁড়া ১/৪ চা চামচ১৬. লবণ স্বাদমতো১৭. বাটার ২ টেবিল চামচ১৮. তরল গুঁড়া দুধ ১ কাপ১৯. পিজ্জা সস ১/৪ কাপ২০. ক্যাপসিকামের লম্বা টুকরো লাল ও সবুজ

পদ্ধতি

প্রথমে একটি বড় ও গভীর প্যান চুলায় বসিয়ে নিন। মিডিয়াম জ্বাল রাখবেন। এর মধ্যে এক কাপ পরিমাণ লবণ ঢেলে ছড়িয়ে দিন। এবার প্যানের মধ্যে একটি স্টিলের স্ট্যান্ড বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনাতে ছিদ্র থাকলে; তা বন্ধ করে দিন। ১০ মিনিট এভাবেই প্যানটি প্রি-হিট করে নিতে হবে।

এবার পিজ্জার ডো তৈরির পালা। এজন্য আধা কাপ কুসুম গরম পানি একটি পাত্রে ঢেলে নিন। এর মধ্যে ইস্ট, চিনি ও লবণ ভালো করে মিশিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর ঢাকনা খুলে দেখবেন, ইস্টের কারণে পুরো মিশ্রণটি ফুলে উঠেছে।

Advertisement

এ পর্যায়ে তেল মিশিয়ে চামচ দিয়ে মিশ্রণটি ভালো করে নেড়ে নিন। এবার ইস্টের মিশ্রণে ময়দা মিশিয়ে ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করে নিন। আধা চামচ তেল ডো ও পাত্রের গায়ে মাখিয়ে ৪০-৪৫ মিনিট ঢেকে রাখুন একটি গরম স্থানে।

এবার মেরিনেশনের পালা। এজন্য গরুর মাংস ছোট করে কিউব করে কেটে নিতে হবে। এর সঙ্গে মিশিয়ে নিতে হবে ৬-১৬ নম্বর পর্যন্ত সবগুলো উপকরণ। আধা ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে মাংস মেরিনেশনের জন্য।

পিজ্জা সস তৈরির জন্য একটি প্যান গরম করে গলিয়ে নিন বাটার। এতে ১ টেবিল চামচ ময়দা মিশিয়ে কিছুক্ষণ নেড়ে সঙ্গে দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি অনবরত নেড়ে নেড়ে ঘন করে নিতে হবে।

সসের স্বাদ বাড়াতে আস্ত অর্ধেক পেঁয়াজের টুকরোর উপর একটি তেজপাতা রেখে ২টি লবঙ্গ গেঁথে দিন। এটি সসের মধ্যে দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল করে মিশিয়ে দিন অরিগ্যানো ১/৪ চা চামচ, চিলি ফ্লেক্স ১/৪ চামচ, গোল মরিচের গুঁড়ো ১/৪ চামচ ও সামান্য লবণ। তৈরি হয়ে গেল পিজ্জার সস।

এদিকে মেরিনেশন করা মাংস সামান্য তেলে কষিয়ে ভাজা ভাজা করে রান্না করে নিন। অন্যদিকে পিজ্জার ডো বের করে হাতে সামান্য ময়দা নিয়ে মথে নিন। তারপর বড় ও মোটা করে রুটি বেলে নিতে হবে।

গোল ৮ ইঞ্চির একটি বেকিং ট্রে’র উপর হালকা তেল ব্রাশ করে নিন। তার উপরে বেলে রাখা পিজ্জার ডো বসিয়ে দিন। তারপর রুটির চারপাশে হাত দিয়ে চেপে বর্ডার তৈরি করুন। এরপর একটি কাটা চামচ দিয়ে পিজ্জার ডো ফুটো ফুটো করে নিন।

এবার লাল পিজ্জা সস পুরো ডো এর উপরে ছড়িয়ে দিন চামচ দিয়ে। চিজের পরিবর্তে তৈরি করা পিজ্জা সস ঢেলে ছড়িয়ে দিন ডো’তে। তার উপরে সবগুলো মাংসের টুকরো ছড়িয়ে দিন। এর উপরে লাল ও সবুজ ক্যাপসিকাম কাটা ছড়িয়ে দিন। ঠিক একইভাবে পেঁয়াজের টুকরোও ছড়িয়ে দিন।

সবশেষে আরও কিছুটা পিজ্জা সস চামচে করে এর উপরে একটু একটু করে ছড়িয়ে দিন। সেইসঙ্গে চিলি ফ্লেক্স, অরিগ্যানো ও কালো অলিভের টুকরো ছড়িয়ে দিলেই পিজ্জা তৈরির সব প্রক্রিয়া সম্পন্ন হবে।

এবার ১০ মিনিট প্রি-হিট করে রাখা প্যানের ঢাকা খুলে খুব সাবধানে এর ভেতরে রাখা স্ট্যান্ডের উপর বসিয়ে দিন পিজ্জার বেকিং ট্রে। চুলার মিডিয়াম আঁচে পিজ্জা তৈরি হতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে চিজ ও ওভেন ছাড়াই তৈরি বিফ পিজ্জা।

জেএমএস/জিকেএস