আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কাবুল বিমানবন্দরে নিহতের সংখ্যা বেড়ে ১২

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে গত রোববার থেকে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। দেশটির নিয়ন্ত্রণে নেওয়া সশস্ত্র গোষ্ঠী তালেবানের এক কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার তালেবানের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ভিড়ের মধ্যে পরে অথবা গুলিতে নিহত হন ওই ব্যক্তিরা।

আফগানিস্তানে স্বাধীনতা দিবসে সহিংসতায় নিহত ২

Advertisement

আফগানিস্তানের স্বাধীনতা দিবস উদযাপনকালে বৃহস্পতিবার (১৯ আগস্ট) সহিংসতার ঘটনায় দু’জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, জাতীয় পতাকা নিয়ে মিছিল বের করলে গুলি চালায় তালেবান যোদ্ধারা। এ সময় দু’জন নিহত হয়। খবর আল জাজিরার। ১০২তম স্বাধীনতা দিবস উপলক্ষে আফগানিস্তানের আসাদাবাদে নারীসহ বেশ কয়েকজন পতাকা নিয়ে মিছিল বের করেন। সেসময় হামলার ঘটনা ঘটে। এতে আরও ২ জন আহত হয়েছে বলে জানা গেছে।

‘আফগানিস্তান গণতান্ত্রিক রাষ্ট্র হবে না’

তালেবান শাসনে আফগানিস্তান গণতান্ত্রিক রাষ্ট্র হবে না। সংবাদ সংস্থা রয়টার্সকে এ কথা বলেছেন তালেবানের এক শীর্ষ নেতা। ওয়াহিদুল্লাহ হাশিমি নামের ওই নেতা বলেন, এখানে কোনো রকম গণতান্ত্রিক পদ্ধতি থাকবে না। কারণ আমাদের দেশে এর কোন ভিত্তি নেই। তালেবানের সিদ্ধান্ত প্রণয়নকারী নেতাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে হাশিমির।

আফগানিস্তানে খাদ্য সংকটে ১ কোটি ৪০ লাখ মানুষ

Advertisement

আফগানিস্তান এখন সশস্ত্র গোষ্ঠী তালেবানের নিয়ন্ত্রণে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্য সংকট তীব্র আকার ধারণ করছে। এর মাঝেই আফগানিস্তানের ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে জানিয়ে সতর্ক করলো জাতিসংঘ। সংবাদ মাধ্যম এপি জানিয়েছে এ তথ্য। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কান্ট্রি ডিরেক্টর মেরি এলেন ম্যাকগ্রোয়ের্টি বুধবার কাবুল থেকে সাংবাদিকদের এক ভিডিও বার্তায় বলেন, গত তিন বছরের মধ্যে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো খরা দেখা দিয়েছে। করোনাভাইরাস সামাজিক ও অর্থনীতিকে পরিবেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে। যুদ্ধ-সংঘাতের কারণে চরম বিধ্বস্ত দেশটি।

পঞ্জশিরে ঐক্যবদ্ধ হচ্ছে তালেবানবিরোধীরা, নেতৃত্বে সালেহ?

তালেবানবিরোধীদের দুর্গ হবে আফগানিস্তানের পঞ্জশির প্রদেশ এবং এর নেতৃত্বে থাকবেন দেশটির স্বঘোষিত ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট আরুল্লাহ সালেহ। বুধবার তাজিকিস্তানে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত জহির আগবর বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন।

মার্কিন চাপে আফগানদের জন্য বরাদ্দ অর্থ আটকে দিল আইএমএফ

আফগানিস্তানের জন্য নতুন করে বরাদ্দ ৪৪ কোটি ডলারসহ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সব ধরনের সম্পদে আফগানদের প্রবেশাধিকার সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। তালেবান কাবুল দখলের পর দেশটির সরকার নিয়ে ‘স্বচ্ছতার অভাব’ থাকায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আইএমএফ।

দেশ ছাড়ার পক্ষে নানা যুক্তি, অর্থ নিয়ে পালাননি বললেন গানি

তালেবানের সশস্ত্র অভিযানের মুখে দেশত্যাগের পর প্রথমবারের মতো জনসম্মুখে এলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। বুধবার সংযুক্ত আরব আমিরাতে তার অবস্থান নিশ্চিত হওয়ার পর ফেসবুকে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন তিনি। এতে পশ্চিমাসমর্থিত প্রেসিডেন্ট আবারও দাবি করেছেন, রক্তপাত এড়াতেই তিনি কাবুল ছেড়েছেন। পাশাপাশি, বিপুল অর্থ নিয়ে পালানোর অভিযোগ অস্বীকার করেছেন এ নেতা।

আমেরিকানরা কাবুল না ছাড়া পর্যন্ত সেনারা অবস্থান করবে: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমেরিকানরা কাবুল না ছাড়া পর্যন্ত মার্কিন সেনারা সেখানে অবস্থান করবেন। যদিও আগামী ৩১ আগস্ট পর্যন্ত সেনা প্রত্যাহারের সময়সূচি আগেই ঘোষণা করা হয়েছে। এদিকে, এক টেলিভিশন সাক্ষাতকারে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কি ভুল সিদ্ধান্ত ছিল? তিনি বলেন না।

আফগান ইস্যুতে সৌদি-যুক্তরাষ্ট্রের আলোচনা

আফগানিস্তান ইস্যুতে নিজেদের মধ্যে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব। বুধবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোনে আলাপ হয়েছে। এ সময় তারা আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলাপ করেছেন বলে আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান

পাকিস্তানের পর এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান। এ বিষয়টি ইরানের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা মিজান নিউজকে নিশ্চিত করেছেন ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। মন্ত্রণালয়ের সীমান্ত বিষয়ক বিভাগের পরিচালক হোসেইন কাসেমি জানান, আফগানিস্তানের ঘটনা প্রবাহ বিবেচনায় এবং করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে আফগানিস্তান থেকে আসা শরণার্থীদের যেন প্রবেশ করতে দেওয়া না হয় সেজন্য সীমান্ত সংলগ্ন ইরানের তিনটি প্রদেশকে নির্দেশ দেওয়া হয়েছে।

আফগান অস্থিরতায় ক্ষতির শঙ্কায় ভারত

এশিয়া থেকে ইউরোপ যাতায়াতের অন্যতম রুট হচ্ছে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের আকাশপথ। সম্প্রতি তালেবান পুনরুত্থানের জেরে বেশ কিছু এয়ারলাইন আফগানিস্তানের আকাশপথ ব্যবহার করতে চাচ্ছে না। কোনও কোনও দেশ নিজস্ব এয়ারলাইনগুলোকে যাত্রাপথ বদলের নির্দেশ দিয়েছে। সমস্যা হচ্ছে, আফগান রুট বাদ দিলে অনেক এয়ারলাইন ভারতের আকাশপথও ব্যবহার করতে পারবে না। এর জন্য তাদের সম্পূর্ণ ভিন্ন রাস্তা নিতে হবে। যার ফলে বিপুল আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষকে। খবর ডয়েচে ভেলের।

কাবুলের দায়িত্ব নিতে এখনো প্রস্তুত তুরস্ক: এরদোয়ান

তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিতে এখনো প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। টেলিভিশনে দেওয়া এক ভাষণে বুধবার একথা বলেন তিনি। খবর বিবিসির। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ন্যাটোভুক্ত দেশগুলোর শীর্ষ নেতাদের বৈঠক হয়। এরপর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান হামিদ কারজাই বিমানবন্দরের নিরাপত্তা দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, তিনি তালেবান নেতাদের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত আছেন।

আফগানিস্তানের অর্থনীতিতে ধস

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর চলতি সপ্তাহে চরম ধাক্কা খেয়েছে দেশটির অর্থনৈতিক ব্যবস্থা। বাজারে তৈরি হয়েছে এক ধরনের কৃত্রিম সংকট। টানা কয়েক সপ্তাহের অচলাবস্থার কারণে দেশটিতে বেড়েছে নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম। লোকজন দেশ ছাড়ার ভয়ে অতিরিক্ত টাকা তুলে নিয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে। ফলে তারল্য সংকটে পড়েছে ব্যাংক-বীমাসহ বহু আর্থিক প্রতিষ্ঠান। কমেছে শেয়ারবাজারের লেনদেনও। এরইমধ্যে যুক্তরাষ্ট্র আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে নয়শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। ফলে ক্ষমতা দখল করলেও নিজ দেশের প্রায় হাজার কোটি ডলার হাতে পাচ্ছে না তালেবান।

মহাবিপর্যয়ে হাইতি: ত্রাণ নেই যোগাযোগ বিচ্ছিন্ন, মৃত ২ হাজার পার

আমেরিকা মহাদেশের সবচেয়ে দরিদ্র দেশ হাইতি। কিছুদিন আগেই তাদের প্রেসিডেন্টকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা, যার কারণে চলছে মারাত্মক রাজনৈতিক সংকট। তার ওপর করোনাভাইরাস মহামারি তো রয়েছেই। এতগুলো ধাক্কা সামলে ওঠার আগেই গত সপ্তাহে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে হাইতিতে। এতে প্রায় মাটির সঙ্গে মিশে গেছে দেশটির দক্ষিণাংশ। ভূমিকম্পে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এখানেই শেষ নয়। ভূমিকম্পের আঘাতে খোলা আকাশের নিচে নেমে আসা মানুষগুলোর ওপর দিয়ে বয়ে গেছে ঘূর্ণিঝড়, প্রাণহানি হয়েছে তাতেও। সবমিলিয়ে এক মহাবিপর্যয়ে পড়েছে ক্যারিবীয় দেশটি।

বিশ্বে করোনা শনাক্ত ছাড়াল ২১ কোটি

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত বেড়েছে। এ সময় নতুন করে মারা গেছেন ১০ হাজার ৫৫৩ জন। আর শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৪ হাজার ৫৪ জন। আগের দিন বুধবার (১৮ আগস্ট) মৃত্যু হয়েছিল ৯ হাজার ৯০৭ জনের। আর ছয় লাখ ৪৫ হাজার ৫১৫ জনের করোনা শনাক্ত হয়েছিল। বৃহস্পতিবার (১৯ আগস্ট) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

মাস্ক না পরায় সিঙ্গাপুরে ব্রিটিশ নাগরিকের কারাদণ্ড

করোনা মহামারির মধ্যে বিধিনিষেধ থাকলেও মাস্ক না পরার কারণে ব্রিটেনের এক নাগরিককে ৬ সপ্তাহের কারাদণ্ড দিয়েছে সিঙ্গাপুরের একটি আদালত। জনসমাগমস্থলে মাস্ক না পরে করোনা প্রটোকল ভাঙার অভিযোগে বুধবার ওই ব্যক্তিকে সাজা দেওয়া হয়। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানিয়েছে।

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলা, সেনাসহ নিহত ৪৭

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় দেশটির সেনাবাহিনীর সদস্যসহ ৪৭ জন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার উত্তরাঞ্চলীয় আরবিন্দা শহরের কাছে হামলার ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ১৪ জন সেনা সদস্য, ৩০ জন বেসামরিক নাগরিক এবং বাকি তিনজন সরকার সমর্থিত মিলিশিয়া সদস্য। গণমাধ্যমের খবরে আরও জানানো হয়েছে, হামলার সময় সরকারি বাহিনীর সদস্যদের হাতে ১৬ বিদ্রোহী নিহত হয়েছে। তবে একটি নিরাপত্তা সূত্র বলছে, হামলায় ৫৮ বিদ্রোহী নিহত হয়েছে।

পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৩, আহত ৩০

পাকিস্তানে বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে তিনজন নিহত এবং আরও ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের বাহাওয়ালনগর জেলায় বৃহস্পতিবার ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়েছে।

মালয়েশিয়ার ৯ম প্রধানমন্ত্রী হচ্ছেন ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। চলতি সপ্তাহের শুরুতে সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর তিনি পরবর্তী সরকার গঠনের অপেক্ষায় আছেন। দেশটির গণমাধ্যম এবং আইন প্রণেতারা বৃহস্পতিবার এ বিষয়টি নিশ্চিত করেছেন। গত সোমবার (১৬ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মুহিউদ্দিন ইয়াসিন। সে সময় জোট থেকে সমর্থন হারানোর কথা স্বীকার করেন তিনি। তার ১৭ মাসের ক্ষমতায় দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি এবং অর্থনৈতিক মন্দার কারণে দেশের রাজনীতিতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে।

ভোজ্যতেলের দাম কমাতে ভারতের ‘মিশন পাম তেল’

ভোজ্যতেলে আমদানিনির্ভরতা কমাতে ‘মিশন পাম তেল’-এর অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। ১১ হাজার ৪০০ কোটি রুপির এ প্রকল্পে দেশটিতে পাম তেলের উৎপাদন বাড়ানো হবে। এজন্য উত্তর-পূর্ব ভারত ও আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় বাড়তি গুরুত্ব দেবে নরেন্দ্র মোদির সরকার। খবর হিন্দুস্তান টাইমসের।

প্লেন ছিনতাইয়ের হুমকিতে কলকাতা বিমানবন্দরে কড়া নিরাপত্তা

প্লেন ছিনতাইয়ের হুমকির জেরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে কলকাতা বিমানবন্দরে। সুরক্ষা ব্যবস্থায় যেন কোনও ফাঁক না থাকে তা নিশ্চিত করা হচ্ছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম ইটিভি এ তথ্য জানিয়েছে। জানা যায়, স্থানীয় সময় বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অজ্ঞাত এক ব্যক্তি নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে ফোন করেন। এসময় তিনি এয়ার ইন্ডিয়ার একটি প্লেন ছিনতাইয়ের হুমকি দেন।

এসএনআর/জেআইএম