লাইফস্টাইল

আলুর মজাদার তিন পদ

প্রতিদিনের আহারে কমবেশি আলু থাকে সবার পাতেই। আলু শর্করা জাতীয় খাবার। যা মানুষের শরীরে শক্তি যোগাতে সহায়তা করে। এ ছাড়াও আলুতে বেশ কিছু পুষ্টি উপাদান আছে। যা শরীরের জন্য খুবই উপকারী।

Advertisement

সব ধরনের তরকারিতেই আলু বেশ মানিয়ে যায়। মাছ-মাংস থেকে শুরু করে বিভিন্ন ভাজা-পোড়া খাবারে আলু না থাকলে চলেই না অনেকের! আলু দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায়।

এর মধ্যে বিকেলের নাস্তা হিসেবে তৈরি করতে পারেন আলুর পরোটা, ফ্রেঞ্চ ফ্রাই ও আলুর পাকোড়া। এ তিনটি আলুর পদই খেতে খুব সুস্বাদু ও মজাদার। চাইলে কম সময়ে রেসিপি অনুযায়ী তৈরি করে নিতে পারেন এ পদগুলো-

আলুর পরোটা

Advertisement

উপকরণ

১. ময়দা ৬টা পরোটার জন্য২. আলু ৪টি৩. ধনেপাতা এক মুঠো৪. লবণ পরিমাণমতো৫. মরিচের গুঁড়ো ১ চা চামচ৬. পাতিলেবুর রস সামান্য

পদ্ধতি

আলুর খোসা ছাড়িয়ে চটকে নিন। এর সঙ্গে মরিচের গুঁড়ো, লবণ ও ধনেপাতা কুচি মাখিয়ে পাতিলেবুর রস মিশিয়ে নিন। লবণ ও ময়দা দিয়ে পরোটার জন্য মাখুন।

Advertisement

এবার ৬টি লেচি কেটে নিন। প্রত্যেকটি লেচির মধ্যে আলুর পুর দিয়ে বেলে ঘি বা তেলে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

আলুর পাকোড়া

উপকরণ

১. আলু আধা কেজি২. বেসন আধা কাপ৩. চালের গুঁড়ো এক কাপের ৪ ভাগের এক ভাগ৪. পেঁয়াজ কুচি এক কাপের ৪ ভাগের এক ভাগ৫. মরিচ কুচি ১ টেবিল চামচ৬. ধনেপাতা কুচি সামান্য৭. হলুদ গুঁড়ো এক চা চামচের ৪ ভাগের এক ভাগ৮. লবণ পরিমাণমতো৯. তেল পরিমাণমতো১০. পানি এক কাপের ৪ ভাগের এক ভাগ।

পদ্ধতি

আলু মিহি করে কুচি করে নিতে হবে। এরপর ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল বাদে সব উপকরণ মিশিয়ে নিন আলু কুচির সঙ্গে।

এরপর প্যানে তেল গরম করে পেঁয়াজুর মতো করে আলু গোল করে ডুবো তেলে ছেড়ে দিন। এরপর এপিঠ-ওপিঠ লাল করে। সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আলুর ফ্রেঞ্চ ফ্রাই

উপকরণ

১. আলু আধা কেজি২. কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ৩. হলুদ এবং মরিচ গুঁড়ো সামান্য৪. লবণ পরিমাণমতো৫. টেস্টিং সল্ট এক চিমটি৬. পানি সামান্য

পদ্ধতি

আলু ফ্রেঞ্চ আকারে কেটে নিন। সামান্য পানি দিয়ে কাটা আলুগুলোকে ভাঁপ দিয়ে নিতে হবে। পানি ভালো করে ঝরিয়ে কর্নফ্লাওয়ার, হলুদ এবং মরিচ গুঁড়ো, লবণ, টেস্টিং সল্ট আলুর সঙ্গে মিশিয়ে ১০ মিনিট রেখে দিন।

এবার প্যানে তেল গরম করে বাদামি করে ভেজে নিন। সস দিয়ে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ফ্রেঞ্চ ফ্রাই।

জেএমএস/এএসএম