লাইফস্টাইল

তেলে ভাজা বিফ বান

বিফ বান খেতে ছোট-বড় সবাই পছন্দ করে। মুখরোচক এই খাবারটি ছোট খিদের বড় সমাধান হিসেবে কাজ করে। সাধারণত বিভিন্ন ফাস্টফুড কর্নার থেকেই কিনে খেয়ে থাকেন নিশ্চয়ই বিফ বান!

Advertisement

তবে চাইলে ঘরেও তৈরি করা যাবে মজাদার এই খাবারটি। ওভেন নয় চুলাতেই ঝটপট তৈরি করে নেওয়া যায় বিফ বান। জেনে নিন বিফ বান তৈরির সহজ রেসিপি-

উপকরণ

বানের জন্য

Advertisement

১. ময়দা আড়াই কাপ২. ইস্ট ২ চা-চামচ৩. চিনি ১ টেবিল চামচ৪. দুধ ২ টেবিল চামচ৫. লবণ সামান্য ৬. ঘি ২ টেবিল চামচ৭. ডিম ১টি৮. তিল সামান্য ও৯. পানি আধা কাপ

কিমার জন্য

১. গরুর মাংস ২ কাপ২. পেঁয়াজ কুঁচি ২ কাপ৩. আদা বাটা ১ চা চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. জিরা গুঁড়ো আধা চা চামচ৬. ধনে গুঁড়ো ১ চা চামচ৭. গোলমরিচ আধা চাচামচ৮. কাঁচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ৯. লবণ সামান্য১০. অলিভ অয়েল ২ টেবিল চামচ১১. অয়েস্টার সস আধা চা চামচ১২. সয়াসস আধা চা চামচ১৩. জয়ফল-জয়ত্রী গুঁড়ো১৪. আধা চা-চামচ১৫. তেল পরিমাণমতো

পদ্ধতি

Advertisement

বানের সব উপকরণ একসঙ্গে মেখে ঢেকে একটি গরম জায়গায় রেখে দিন। এদিকে গরুর মাংস লবণ দিয়ে সেদ্ধ করে নিন। তারপর তেলে সব মসলা কষিয়ে মাংস ও অন্যান্য উপকরণ দিয়ে দিন।

অন্যদিকে ময়দার মিশ্রণ ফুলে উঠলে মোটা করে লম্বা দড়ি তৈরি করুন। তারপর ছোট করে ডো কেটে নিন। তারপর রুটি বেলার মতো করে ডো হাতের তালুর সাহায্যে গোল করে নিন।

তারপর এর ভেতরে পুর ঢুকিয়ে বান তৈরি করুন। সবগুলো বান তৈরি করা হয়ে গেলে চুলায় প্যান বসিয়ে দিন। এতে পর্যাপ্ত তেল ঢেলে গরম করুন। এবার একে একে বানগুলো ডুবো তেলে ভেজে নিতে হবে।

এপিঠ-ওপিঠ করে গাঢ় বাদামি রঙা করে ভেজে নিতে হবে বানগুলো। এরপর বানগুলো তুলে নিন টিস্যুর উপর। এতে অতিরিক্ত তেল শুষে নেবে টিস্যু। এরপর পছন্দের সস সহ পরিবেশন করুন তেল ভাজা তুলতুলে বিফ বান।

জেএমএস/এমকেএইচ