লাইফস্টাইল

দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়লে কী করবেন?

অনেকেই ঘন ঘন দাঁত দিয়ে রক্ত পড়ার সমস্যায় ভুগে থাকেন। তবে ঘন ঘন এ বিষয়টি দেখা দেওয়া দাঁতের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। বিভিন্ন কারণে দাঁত দিয়ে রক্ত পড়তে পারে।

Advertisement

সাধারণত খুব বেশি চাপ দিয়ে দাঁত মাজলে, কোনো রকম আঘাত লাগলে, অন্তঃসত্ত্বা হলে বা শরীরে কোনো প্রদাহ হলে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। তবে ঘরোয়া উপায়েও এ সমস্যা ঠেকাতে পারেন। জেনে নিন দাঁত দিয়ে রক্ত পড়া বন্ধে যা করবেন-

>> অনেক সময় মুখ ঠিক করে পরিষ্কার না হলে, মাড়ির চারপাশে নোংরা জমে রক্ত পড়ার সমস্যা হয়। দিনে দু’বার দাঁত মাজা, একবার ফ্লস করা এবং যেকোনো খাবার খাওয়ার পর মুখ ধোয়া আবশ্যক। না হলে ব্যাকটেরিয়া জমে জমে মাড়িতে নানা রকম জটিলতা তৈরি করতে পারে।

>> দাঁত দিয়ে রক্ত পড়লে যেকোনো হাইড্রোজেন পেরোক্সাইডের সল্যিউশন দিয়ে মুখ কুলি করুন। কুলি করার পর অবশ্যই সেটা ফেলে দেবেন।

Advertisement

>> আমেরিকার সিডিসি জানিয়েছে, দাঁত দিয়ে রক্ত পড়ার একটি বড় কারণ হলো নিকোটিন। ধূমপায়ীদের মধ্যে এ সমস্যাটি দেখা দেয় বেশি। তাই ধূমপান বন্ধ করুন।

>> গবেষণা বলছে, খুব বেশি মানসিক চাপ হলেও দাঁতের নানা রকম সমস্যা হয়। তাই মানসিক চাপ কমানোর জন্য ধ্যান বা শ্বাস ব্যায়াম করতে পারে দিনের কোনো সময়ে।

>> ভিটামিন সি দৈনিক চাহিদা অনুযায়ী গ্রহণ করুন। গাজর, কমলালেবু, মোসাম্বির মতো ফল-সবজিতে ভিটামিন সি থাকে। এগুলো বেশি করে খান। দাঁতের স্বাস্থ্যের জন্য ভিটামিন সি অত্যন্ত প্রয়োজনীয়।

>> ভিটামিস সি’র পাশাপাশি ভিটামিন কে গ্রহণ করুন। রক্তজমাটের জন্য ভিটামিন কে খুবই জরুরি। ভিটামিন কে’র অভাবেও অনেক সময় দাঁত দিয়ে রক্ত পড়তে পারে। তাই এর দৈনিক চাহিদা মেটানো জরুরি।

Advertisement

>> দাঁত দিয়ে রক্ত পড়া বন্ধ করতে দ্রুত লবণ পানিতে কুলি করুন। এটি সবচেয়ে বেশি উপকারি টোটকা। প্রত্যেক বার মুখ ধোওয়ার পর একবার করে লবণ পানিতে কুলি করুন।

সূত্র: হেলথলাইন/ওয়েবএমডি

জেএমএস/জেআইএম