আন্তর্জাতিক

আফগানিস্তানে সব পক্ষের সঙ্গে কথা বলছে তুরস্ক

আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলছে বলে জানিয়েছে তুরস্ক। জর্ডানের রাজধানী আম্মানে এক সংবাদ সম্মেলনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুৎত কাভুসোগলু বলেছেন, আফগানিস্তানে কূটনৈতিক মিশন ও সেখানে তুরস্কের নাগরিকদের বিষয়ে তালেবানের বার্তাকে আমরা স্বাগত জানাই। আশা করছি, তারা যা বলেছে তা কাজেও দেখাবে।

Advertisement

তুর্কি মন্ত্রী জানান, আফগানিস্তানের অর্থনৈতিক উন্নয়ন, স্থিতিশীলতা ও শান্তিপ্রতিষ্ঠায় সহায়তা অব্যাহত রাখবে তুরস্ক। তিনি আরও বলেন, এই মুহূর্তে আফগানিস্তান থেকে তুরস্ক ও অন্যান্য দেশের নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ চলছে।

এর আগে তুরস্ক বলেছিল, ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর কাবুল বিমানবন্দরের নিরাপত্তা ও কার্যক্রম চালু রাখতে তাদের ৬০০ সেনা থেকে যাবে। তবে তাদের এ সিদ্ধান্তের জবাবে কড়া হুঁশিয়ারি দিয়েছিল তালেবান। সশস্ত্র বিদ্রোহীরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তুর্কি সৈন্য থাকবে কি না তা এখনো নিশ্চিত নয়।

যদিও সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুরস্ক তাদের ওই পরিকল্পনা বাদ দিয়েছে। অর্থাৎ, নির্ধারিত সময়েই আফগানিস্তান ছাড়বে তুর্কি সেনারা। তবে তালেবান চাইলে তুরস্ক প্রয়োজনীয় সহায়তা দিতে প্রস্তুত বলে জানানো হয়েছে।

Advertisement

সূত্র: বিবিসি বাংলা

কেএএ/এমকেএইচ