আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১২ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় আরও ১০ হাজারের বেশি মৃত্যু

বিশ্বে করোনায় আরও ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। নতুন করে আরও ৭ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণ ও মৃত্যুর লাগাম যেন কোনো ভাবেই টেনে ধরা যাচ্ছে না। ইতোমধ্যেই বিশ্বের ২২০টিরও বেশি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২০ কোটি ৫৫ লাখ ১২ হাজার ৯১২। এর মধ্যে মারা গেছে ৪৩ লাখ ৩৭ হাজার ৫৮৮ জন। তবে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৮ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ৪৭৬ জন।

শিশুরোগের মতো আচরণ করতে পারে করোনা!

Advertisement

কয়েক বছরের মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) শিশুদের ঠান্ডাজনিত রোগের মতো আচরণ করতে পারে। টিকা না নেওয়া কিংবা ভাইরাসের সংস্পর্শে না আসা যে কোনো শিশু হতে পারে আক্রান্ত। বৃহস্পতিবার প্রকাশিত গবেষণায় এ দাবি করেছেন যুক্তরাষ্ট্র ও নরওয়ের একদল গবেষক। গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে সায়েন্স অ্যাডভান্সেস জার্নাল। খবর এনডিটিভির। প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, শিশুদের ক্ষেত্রে করোনা সংক্রমণের হার নিম্ন হওয়ার কারণে রোগটির প্রাদুর্ভাব কমে আসতে পারে। বিশ্বব্যাপী মানুষের মধ্যে সার্স-কভ-২ ভাইরাস পরিণত হতে পারে স্থানীয় রোগে।

রাজধানীতে কঠোর লকডাউন জারি অস্ট্রেলিয়ার

চলতি বছর প্রথমবারের মতো রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায় অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এক সপ্তাহের কঠোর লকডাউন জারি করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টা থেকে কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত। বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে এসব তথ্য। রাজধানীর ক্যানবেরায় কমপক্ষে ৪ লাখ মানুষের বসবাস। রাজধানীজুড়ে লডকাউন জারি করা হয়েছে কারণ কর্তৃপক্ষ এখনও নিশ্চিত হতে পারেনি কোথা থেকে ছড়িয়েছে ভাইরাস। গুরুত্বপূর্ণ কাজের জন্যই কেবল বাসিন্দারা বাড়ির বাইরে যেতে পারবেন বলে জানিয়ে দিয়েছে দেশটির প্রশাসন। সম্প্রতি অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় কঠিন পরিস্থিতির মুখে পড়েছে অস্ট্রেলিয়া। করোনা মোকাবিলায় সিডনি ও মেলবোর্নেও কঠোর লকডাউন জারি করতে যাচ্ছে দেশটি।

এ বছরও খুলছে না নিউজিল্যান্ড সীমান্ত: জেসিন্ডা

Advertisement

এ বছরের বাকি সময়ও নিউজিল্যান্ডের সব সীমান্ত বন্ধ থাকবে উল্লেখ করে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেছেন, করোনা মহামারি থেকে বাঁচতে আর অর্থনীতির চাকা পুনরায় চালু করতে সুক্ষ্ম কৌশল অবলম্বন করাই সহজ পথ। বিবিসির প্রতিবেদনে জানা গেছে এ তথ্য। জেসিন্ডা আরডার্ন বলেন, আগামী বছর কোয়ারেন্টাইন ফ্রি ভ্রমণের জন্য নিউজিল্যান্ড পৃথক ঝুঁকিমুক্ত মডেল অনুসরণ করবে। দেশের মানুষকে ২০২১ সালের মধ্যে পুরোপুরি ভ্যাকসিনের আওতায় আনার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

টিকা নিতে রাজি না হওয়ায় চাকরি হারালেন ভারতীয় বিমান সেনা

সশস্ত্র বাহিনীর সকল সদস্যের করোনারোধী টিকাগ্রহণ বাধ্যতামূলক করেছে ভারত সরকার। তবে টিকা নেয়া না নেয়া ঐচ্ছিক বিষয় দাবি করে সরকারের এ সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন তাদের কেউ কেউ। কেন তারা টিকা নিতে রাজি নন, তা জানতে শোকজ নোটিশও দেয়া হচ্ছে। এর সন্তোষজনক জবাব না পাওয়ায় ভারতীয় বিমান বাহিনীর এক সদস্যকে চাকরিচ্যুত করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, টিকা না নেয়ার সিদ্ধান্ত নিজের মৌলিক অধিকার দাবি করে ভারতীয় বিমান বাহিনীর এক কর্পোরাল গুজরাট হাইকোর্টে পিটিশন দাখিল করেছিলেন। এর জবাবে ভারতের কেন্দ্রীয় সরকার আদালতকে জানিয়েছে, করোনা টিকা না নেয়ায় ইতোমধ্যে বাহিনীর এক সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

হিমাচলে ভূমিধসে নিহত ১৩, নিখোঁজ ৩০

ভারতের হিমাচল প্রদেশের কিন্নার জেলায় ভূমিধসে ১৩ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৩০ জন। বুধবার (১১ আগস্ট) বিকেলে কিন্নরের রেকং পিও-শিমলা মহাসড়কে এ ভূমিধসের ঘটনা ঘটে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভূমিধসে একটি সরকারি বাস, একটি ট্রাকসহ বেশ কয়েকটি যানবাহন ধ্বসংস্তূপে চাপা পড়ে। শিমলাগামী বাসটিতে ৪০ জন যাত্রী ছিলেন সরকারের একজন মুখপাত্র গণমাধ্যমকে বলেন, ‘ঘটনাস্থলে ২৫ থেকে ৩০ জন আটকা পড়েছেন বা মাটিচাপা পড়েছেন। এ পর্যন্ত ১০ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।’

রাশিয়ায় ১৬ আরোহী নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

রাশিয়ায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনার সময় ওই হেলিকপ্টারে ১৬ জন আরোহী ছিলেন। এদের মধ্যে অধিকাংশই ছিল পর্যটক। দেশটির কামচাতকা উপদ্বীপে ওই দুর্ঘটনা ঘটেছে। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, দুর্ঘটনায় কমপক্ষে ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে সাতজনের এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি।

তালেবানকে ‘ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব’ আফগান সরকারের

সহিংসতা বন্ধে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে আফগান সরকার। দুইপক্ষের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতাকারী কাতারের মাধ্যমে এ প্রস্তাব পাঠানো হয়েছে। বৃহস্পতিবার সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। সপ্তাহখানেকের মধ্যে তালেবানের হাতে ১০ম প্রাদেশিক রাজধানী পতনের দিনে এ প্রস্তাব দিল কোণঠাসা আফগান সরকার। মার্কিন গোয়েন্দাদের বিশ্বাস, আগামী ৯০ দিনের মধ্যে তালেবানের হাতে কাবুল সরকারের পতন হবে।

সরিয়ে দেয়া হয়েছে আফগান সেনাপ্রধানকে

আফগানিস্তানে একের পর এক প্রাদেশিক শহর তালেবানের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে। এর মধ্যেই দেশটির সেনাবাহিনীর প্রধানকে সরিয়ে দেয়া হয়েছে। এর আগে দেশটির ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পদত্যাগ করে দেশ ছাড়েন। দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে কমপক্ষে ৯টি এখন তালেবানের দখলে।

কান্দাহার এবং গাজনির বিভিন্ন শহরে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে। এদিকে বুধবার উত্তরাঞ্চলীয় মাজার-ই শরিফ শহর সফর করেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। আফগান সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমাদজাইকে সরিয়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে বিবিসি। তিনি গত জুনেই এই পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন। কিন্তু অল্প কিছুদিনের ব্যবধানেই তাকে সরিয়ে দেয়া হলো। নতুন সেনাপ্রধানকে চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হবে। কারণ দেশে সহিংসতা বেড়ে গেছে।

তালেবানের দখলে লস্কর গাহ পুলিশ সদরদফতর, কান্দাহার কারাগারে তাণ্ডব

প্রবল শক্তিতে সরকারি বাহিনীর হাত থেকে একের পর এক এলাকা দখল করে চলেছে তালেবান। মার্কিন গোয়েন্দাদের বিশ্বাস, আগামী ৯০ দিনের মধ্যে তাদের হাতে কাবুল সরকারের পতন হবে। এর নমুনাও দেখা যাচ্ছে প্রতিনিয়ত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর, আফগানিস্তানের অন্যতম বৃহত্তম শহর ও হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ ঘিরে ফেলেছে তালেবান। ইতোমধ্যে সেখানকার আঞ্চলিক পুলিশ সদরদফতরের নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র বিদ্রোহীরা। তীব্র আক্রমণের মুখে তালেবানের কাছে আত্মসমর্পণ করেছেন লস্কর গাহের একদল পুলিশ কর্মকর্তা। বাকিরা আশ্রয় নিয়েছেন এখনো সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা গভর্নর অফিসে। লড়াইয়ে সরকারি বাহিনীর অনেক সদস্য হতাহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে এর সংখ্যা এখনো নিশ্চিত নয়।

‘যুক্তরাষ্ট্র কেবল আফগান ঝামেলা মেটাতেই পাকিস্তানকে দরকারি ভাবে’

যুক্তরাষ্ট্র আফগানিস্তানে পাকানো তালগোল মেটাতেই শুধু পাকিস্তানকে দরকারি মনে করে বলে দাবি করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। গত বুধবার ইসলামাবাদে নিজ বাড়িতে একদল বিদেশি সাংবাদিকের সামনে এই অভিযোগ করেন তিনি। খবর রয়টার্সের।ইমরান খান বলেন, পাকিস্তানকে কেবল দরকারি মনে করা হয় যেকোনোভাবে এই জগাখিচুড়ি অবস্থা নিষ্পত্তির প্রেক্ষাপটে, যা ২০ বছর ধরে একটি সামরিক সমাধান খোঁজার চেষ্টায় তৈরি হয়েছে। আফগান সংকটের সামরিক সমাধান কখনো ছিল না বলেও এসময় মন্তব্য করেন পাকিস্তানি প্রধানমন্ত্রী।

ভারতে ফের বিজেপিবিরোধী বৈঠক, থাকছেন মমতাও

গত মাসে নয়াদিল্লিতে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেপ্টেম্বরে ফের রাজধানীতে যাওয়ার দিনক্ষণ ঠিক হয়েছে আগেই। এর মধ্যেই ফের বৈঠকে বসছেন বিজেপিবিরোধী শীর্ষ নেতারা। তাতে ডাক পেয়েছেন ভারতের কেন্দ্রীয় রাজনীতিতে তুরুপের তাস হয়ে ওঠা মমতাও। হিন্দুস্তান টাইমসের খবর অনুসারে, ভারতে ক্রমেই শক্তিশালী হচ্ছে বিজেপিবিরোধী জোট। বাদল অধিবেশনজুড়ে তাদের মধ্যে একাধিক বৈঠক হতে দেখা গেছে। এবার বিরোধীদের জন্য একটি বিশেষ ভার্চুয়াল বৈঠকের আয়োজন করছেন সোনিয়া গান্ধী। আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে এই বৈঠক।

সৌদিতে অস্ত্র বিক্রি, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে কানাডা: রিপোর্ট

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করে কানাডা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কানাডাসহ বেশ কয়েকটি মানবাধিকার সংগঠনের সাম্প্রতিক এক প্রতিবেদনে কানাডার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। কানাডাকে রিয়াদের কাছে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে যে, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার আর্মস ট্রেড ট্রিটি (এটিটি) লঙ্ঘন করছে। এটি একটি আন্তর্জাতিক চুক্তি। ২০১৯ সালে এতে যোগ দেয় কানাডা।

ইসরায়েল-মরক্কোর ৩ চুক্তি স্বাক্ষর

ইসরায়েল এবং মরক্কোর মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দু'দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের এক বছরেরও কম সময়ের মধ্যেই নিজেদের মধ্যে সম্পর্ক জোরদার করতে নতুন পদক্ষেপ হিসেবেই এসব চুক্তি স্বাক্ষর হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল এবং মরক্কো নিজেদের মধ্যে স্বাভাবিক সম্পর্ক স্থাপনে একমত হয়। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদের দু’দিনের মরক্কো সফরে গত বুধবার দু’দেশের মধ্যে তিনটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ সময় মরক্কোর পরাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতা উপস্থিত ছিলেন।

তিব্বত নিয়ে যুক্তরাষ্ট্রের নাক গলানো বন্ধ করা উচিত: চীন

চীনের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে তিব্বত ইস্যুতে যুক্তরাষ্ট্রের নাক গলানো বন্ধ করা উচিত বলে মন্তব্য করেছেন ভারতে নিযুক্ত চীনা দূতাবাসের মুখপাত্র ওয়াং জিয়াওজিয়ান। ভারতে যুক্তরাষ্ট্রের চার্জ ডি অ্যাফেয়ার্স অতুল কেশাপ দালাই লামার প্রতিনিধির সঙ্গে বৈঠকের একদিন পর বুধবার তিনি এ মন্তব্য করেন। এনডিটিভির খবরে জানা গেছে এসব তথ্য। নয়াদিল্লিতে কেন্দ্রীয় তিব্বত প্রশাসন (সিটিএ) বা প্রবাসী তিব্বত সরকারের প্রতিনিধি এনজিডুপ ডংচং-এর সঙ্গে বৈঠক শেষে গত মঙ্গলবার কেশাপ বলেন, যুক্তরাষ্ট্র তিব্বতের মানুষের ধর্মীয় স্বাধীনতা, নিজস্ব সংস্কৃতি আর ভাষাগত পরিচয় আদায়ের লড়াইকে সমর্থন করে। এছাড়া যুক্তরাষ্ট্র দালাই লামার ‘সবার জন্য সমান অধিকার’র ভাবনাকেও শ্রদ্ধা করে।

চীনা ব্যবসা ঘিরে দেশে দেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ তথা বিআরআই প্রকল্প ঘিরে বিভিন্ন দেশে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। বিশেষ করে যেসব দেশে ‘দুর্বল সরকার ও চীনা বিনিয়োগের আধিপত্য’ রয়েছে, সেখানে এ ধরনের ঘটনা বেশি ঘটছে। বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটস রিসোর্স সেন্টারের (বিএইচআরআরসি) সাম্প্রতিক এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। খবর আল-জাজিরার।

লন্ডনভিত্তিক সংগঠনটি বিশ্বজুড়ে ১০ হাজারের বেশি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ পর্যবেক্ষণ করে বুধবার জানিয়েছে, তাদের কাছে আসা হয়রানি সংক্রান্ত অভিযোগের এক-তৃতীয়াংশের উৎস দক্ষিণপূর্ব এশিয়া। এ অঞ্চলের মিয়ানমার, লাওস, কম্বোডিয়া ও ইন্দোনেশিয়ায় ২০১৩ থেকে ২০২০ সালের মধ্যে ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এ তালিকায় নাম রয়েছে আফ্রিকা ও লাতিন আমেরিকার কয়েকটি দেশেরও; যেমন- পেরু ও ইকুয়েডের।

অন্যতম ব্যস্ত বন্দরের টার্মিনাল বন্ধ করেছে চীন

বিশ্বের তৃতীয় ব্যস্ততম কার্গো বন্দরের একটি টার্মিনালের কার্যক্রম স্থগিত বন্ধ করে দিয়েছে চীন। বিশ্বের সবচেয়ে ব্যস্ত কার্গো বন্দরগুলোর মধ্যে অন্যতম ওই বন্দরের এক শ্রমিকের দেহে করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফলে করোনা মহামারির কারণে ইতোমধ্যেই ভঙ্গুর হয়ে পড়া সাপ্লাই চেন এবং বৈশ্বিক বাণিজ্যের আরও বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে বলে ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে। বুধবার নিংবো-জৌশান বন্দরের মেইশান টার্মিনালে কন্টেইনার আনা নেয়া স্থগিত করা হয়। ওই বন্দরের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত এই কার্যক্রম বন্ধ থাকবে। পূর্বাঞ্চলীয় ওই চীনা শহরের কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দরের এক কর্মীর করোনা পজিটিভ ধরা পড়েছে।

যুক্তরাজ্যে সৈকত দূষণের বড় উৎস কোকা-কোলা

যুক্তরাজ্যের সৈকতগুলোতে ছড়িয়ে ছিটিয়ে থাকা আবর্জনার গায়ে সবচেয়ে বেশি দেখা যায় কোকা-কোলার নাম। শুধু তা-ই নয়, দেশটির উপকূলজুড়ে দূষণকারী ব্র্যান্ডেড প্যাকেজিং বর্জ্যের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ (৬৫ শতাংশ) আসে মাত্র ১২টি প্রতিষ্ঠান থেকে। সম্প্রতি সমুদ্ররক্ষা বিষয়ক দাতব্য সংগঠন সার্ফার্স এগেইনস্ট স্যুয়েজের (এসএএস) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, সম্প্রতি যুক্তরাজ্যের ১১ হাজার ১৩৯ মাইল দীর্ঘ সৈকতজুড়ে দেশটির বৃহত্তম সমন্বিত পরিষ্কার কর্মসূচিতে অংশ নেন ৩ হাজার ৯১৩ জন স্বেচ্ছাসেবক। ওই কর্মসূচি থেকে ৯ হাজার ৯৯৮টি ব্র্যান্ডের প্যাকেজিং বর্জ্য পাওয়া যায়, যেগুলো তৈরি করেছে ৩২৮টি প্রতিষ্ঠান।

ফিলিপাইনে ৬.৫ মাত্রার ভূমিকম্প

ফিলিপাইনের দাভাও ওরিয়েন্টাল প্রদেশের মাতি শহরে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ১টা ৪৬ মিনিটে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পের উৎপত্তিস্থল ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে ভলকানোডিসকভারি ওয়েবসাইট জানিয়েছে, এতে হালকা থেকে মাঝারি ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে।

ডায়ানার বিয়ের এক টুকরো কেক আড়াই হাজার ডলারে বিক্রি

ব্রিটিশ প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার বিয়ের কেকের একটি টুকরো নিলামে বিক্রি হয়েছে। ৪০ বছরের পুরনো সেই কেকের টুকরোর জন্য বুধবার (১১ আগস্ট) নিলাম ডাকা হয়। কেকের টুকরোটির দাম পড়েছে ১ হাজার ৮৫০ ইউরো বা ২ হাজার ৫৫৮ মার্কিন ডলার।১৯৮১ সালের ২৭ জুলাই প্রিন্স চার্লসের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ডায়ানা। প্রায় ৪০ বছর আগে তাদের বিয়ে উপলক্ষে রাজ প্রাসাদে আনা হয় মোট ২৩টি কেক। কেক কাটার পর এক টুকরো যত্ন করে রেখে দেন রানির কর্মচারী মোয়রা স্মিথ। সেই টুকরোটিই নিলামে তোলে নিলাম সংস্থা ডমিনিক উইন্টার।

এসএনআর/এএসএম