আন্তর্জাতিক

রাজধানীতে কঠোর লকডাউন জারি অস্ট্রেলিয়ার

চলতি বছর প্রথমবারের মতো রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হওয়ায় অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় এক সপ্তাহের কঠোর লকডাউন জারি করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টা থেকে কার্যকর হচ্ছে এ সিদ্ধান্ত। বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে এসব তথ্য। রাজধানীর ক্যানবেরায় কমপক্ষে ৪ লাখ মানুষের বসবাস। রাজধানীজুড়ে লডকাউন জারি করা হয়েছে কারণ কর্তৃপক্ষ এখনও নিশ্চিত হতে পারেনি কোথা থেকে ছড়িয়েছে ভাইরাস। গুরুত্বপূর্ণ কাজের জন্যই কেবল বাসিন্দারা বাড়ির বাইরে যেতে পারবেন বলে জানিয়ে দিয়েছে দেশটির প্রশাসন।

Advertisement

সম্প্রতি অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় কঠিন পরিস্থিতির মুখে পড়েছে অস্ট্রেলিয়া। করোনা মোকাবিলায় সিডনি ও মেলবোর্নেও কঠোর লকডাউন জারি করতে যাচ্ছে দেশটি।

এদিকে, নর্থ সাউথ ওয়েলসে বৃহস্পতিবার নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৪৫ জন এবং মারা গেছেন ২ জন। আর সেকারণে নর্থ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায় আরও এক সপ্তাহের জন্য চালু থাকছে কঠোর বিধিনিষেধ। নর্থ সাউথ ওয়েলসের গর্ভনর জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সিডনিতে অতিরিক্ত সেনা মোতায়েন রয়েছে ।

অন্যদিকে, করোনা মোকাবিলায় সিডনিতে ৫৮০ জন নিরস্ত্র সেনা সদস্য পুলিশকে সহযোগিতা করে যাচ্ছে। করোনার সংক্রমণ বাড়ায় সাত সপ্তাহের লকডাউন চলছে সেখানে।

Advertisement

করোনা মহামারি ঠেকাতে অস্ট্রেলিয়া শুরুর দিকে তৎপর হলেও মাত্র এক তৃতীয়াংশের মতো মানুষ ভ্যাকসিনের আওতায় এসেছে।

দেশটির সরকারের বারবার লকডাউনের সিদ্ধান্তের কারণে হতাশায় ভুগছেন অনেকে। ফলে কঠোর নিয়ম মানতে নারাজ তারা। বেশ কিছুদিন ধরে লকডাউন-বিরোধী বিক্ষোভ সমাবেশে অংশ নিচ্ছেন হাজার হাজার মানুষ। পরিস্থিতি সামলাতে অনেকটাই বেসামাল অস্ট্রেলিয়া বলছেন চিকিৎসা-সংশ্লিষ্টরা।

এসএনআর/এএসএম

Advertisement