দেশজুড়ে

রাজশাহী মেডিকেলে আরও ৯ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও নয়জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনা সংক্রমণে পাঁচজন ও উপসর্গে চারজন মারা যান।

Advertisement

বৃহস্পতিবার (১২ আগস্ট) সকালে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত অর্থাৎ গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের করোনা ইউনিটের বিভিন্ন ওয়ার্ডে মারা গেছেন মোট নয়জন। এদের মধ্যে সংক্রমণে পাঁচজন ও উপসর্গে চারজন। মৃতদের মধ্যে পুরুষ চারজন ও নারী পাচঁজন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় মোট মৃতের মধ্যে রাজশাহীর একজন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের দুইজন, নওগাঁর একজন, পাবনার দুইজন, মেহেরপুরের একজন ও কুষ্টিয়ার একজন রয়েছেন।

Advertisement

সংক্রমণ ও উপসর্গে মৃত্যুর বিষয়ে পরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় রাজশাহীর একজন, নাটোরের একজন, নওগাঁর একজন ও পাবনার দুইজন করোনা সংক্রমণে মারা গেছেন। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের একজন, নাটোরের একজন, মেহেরপুরের একজন ও কুষ্টিয়ার একজন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন।

এদিকে নতুন রোগী ভর্তি ও সংক্রমণের বিষয়ে রামেক পরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় রামেকে নতুন ভর্তি হয়েছেন ৩৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৯ জন। রামেকে করোনা আক্রান্ত হয়ে ১৮০ জন এবং সন্দেহভাজন ও উপসর্গ নিয়ে ১৬২ জন ভর্তি রয়েছেন। গত ২৪ ঘণ্টায় রামেকে ৫১৩টি শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিলেন ৩৪২ জন।

রামেকের দুই ল্যাবে করোনা পরীক্ষা ও শনাক্তের বিষয়ে পরিচালক জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের পিসিআর মেশিনে ১৪২টি নমুনা পরীক্ষায় ৫৯ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। অন্যদিকে মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ১১৩ জনের নমুনা পরীক্ষায় ১৪ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে।

দুই ল্যাবে মোট ২৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ৭৩ জনের করোনা পজিটিভ রেজাল্ট আসে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৮ দশমিক ৬২ শতাংশ।

Advertisement

ফয়সাল আহমেদ/বিএ/এমকেএইচ