আন্তর্জাতিক

করোনার ভুয়া কনটেন্ট সরিয়ে ফেলল স্কাই নিউজ অস্ট্রেলিয়া

ইউটিউবে এক সপ্তাহের জন্য নিষিদ্ধ থাকার পর করোনা সংশ্লিষ্ট বহু ভুয়া ভিডিও কনটেন্ট তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলেছে স্কাই নিউজ অস্ট্রেলিয়া।

Advertisement

মিডিয়া মুঘল রবার্ট মারডকের মালিকানাধীন টিভি চ্যানেলটি সম্প্রতি কঠোর সমালোচনার মুখে পড়ে পাবলিক হেলথ ইস্যুতে। করোনার মহামারির মধ্যে ভুল তথ্য সম্প্রচারের এরকম ৩০টি ভিডিও তারা সরিয়ে ফেলেছে, পুনরায় সংশোধন করবে বলে।

তবে আপাতত বিষয়টি নিয়ে মন্তব্য করতে নারাজ স্কাই নিউজ কর্তৃপক্ষ। যদিও এটির মূল প্রতিষ্ঠান নিউজ করপোরেশন অস্ট্রেলিয়া স্থানীয় গণমাধ্যমকে জানায়, এটি এডিটোরিয়াল সিদ্ধান্ত।

অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী কেভিন রাড গত সপ্তাহ প্রথম এই চ্যানেলটির বিরুদ্ধে অভিযোগ তোলেন করোনার ভুল তথ্য সম্বলিত ভিডিও কনটেন্টের কথা।

Advertisement

ইউটিউবে ১৮ লাখ ৫০ হাজার সাবস্ক্রাইবার রয়েছে সংবাদমাধ্যমটির। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ইউটিউবে নতুন কনটেন্ট আপলোডের উপর এই নিষেধাজ্ঞা প্রতিষ্ঠানটির গুগল থেকে আয়ের প্রবাহে প্রভাব ফেলতে পারে।

এর আগে সংবাদমাধ্যমটির কর্তৃপক্ষ অভিযোগ করে, এটি টেক জায়ান্টের উপর এক ধরনের সেন্সরশিপ। যদিও আইনপ্রণেতারা বলছেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় এটি করা হয়েছে যেন করোনা মহামারির মধ্যে মানুষ উদ্বিগ্ন না হয়।

অস্ট্রেলিয়ায় নতুন করে হানা দিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এখনও লকডাউন চলছে বড় বড় শহরগুলোতে। শুরুর দিকে করোনা ঠেকাতে মুন্সিয়ানা দেখালেও এখনও দেশটির অর্ধেক মানুষও ভ্যাকসিনের আওতায় আসেনি। এদিকে, বারবার লকডাউন দেয়ার কারণে ক্ষেভে ফুঁসছে সাধারণ মানুষ। সম্প্রতি লকডাউন-বিরোধী বিক্ষোভ সমাবেশও হয় দেশটিতে।

এসএনআর/এমকেএইচ

Advertisement