আন্তর্জাতিক

ভারতের বেশিরভাগ রাজ্যেই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কয়েক ধাপে টালমাটাল অবস্থা ছিল ভারতের। করোনার তৃতীয় ধাপে সবচেয়ে বেশি নাজুক পরিস্থিতি ছিল দেশটিতে। এখন অনেকটা স্থিতিশীল হলেও দৈনিক সংক্রমণ ৪০ হাজারের ঘরে ওঠানামা করছে।

Advertisement

করোনায় অর্থনীতির পাশাপাশি ধাক্কা খেয়েছে দেশটির শিক্ষাখাতও। মহামারির জেরে ভারতে টানা দেড় বছর ধরে বন্ধ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এর প্রভাব কাটাতে করোনা মহামারির মধ্যেও মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে ভারতের বেশিরভাগ রাজ্যের সরকার।

এরই মধ্যে স্কুল খোলা শুরু হয়েছে কোথাও কোথাও। সরাসরি ক্লাসে উপস্থিত হওয়ার নির্দেশনাও দেয়া হয়েছে অনেক জায়গায়। অনলাইনেও চলবে ক্লাস-পরীক্ষা। তবে টিকা নিলেও মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি।

যেসব রাজ্য স্কুল খুলেছে সেগুলো হচ্ছে পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড, ছত্তিশগড়, ঝাড়খন্ড। এসব রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান ২ আগস্ট থেকে খুলে দেয়া হয়েছে। এর আগে ১৫ জুলাই গুজরাট ও মহারাষ্ট্র এবং ১৬ জুলাই হরিয়ানার স্কুলগুলো খুলে দেয়া হয়। গত ৭ আগস্ট বিহারে এবং ৯ আগস্ট অর্থাৎ সোমবার স্কুল খোলে দিল্লিতে।

Advertisement

আগামী ১৬ আগস্ট স্কুল খুলছে উত্তর প্রদেশ ও অন্ধ্রপ্রদেশে। আর কর্নাটকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে আগামী ২৩ আগস্ট। তামিলনাড়ুতে স্কুল খুলবে আাগামী ১ সেপ্টেম্বর।

অবশ্য পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, কেরালা, জম্মু-কাশ্মীর, রাজস্থানসহ কিছু রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এদিকে, করোনা সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৫৮৮ জন। মারা গেছেন চার লাখ ২৮ হাজার ৩৩৯ জন। আর সুস্থ হয়েছেন তিন কোটি ১১ লাখ ৩১ হাজার ৯২২ জন।

সূত্র: ইন্ডিয়া টুডে

Advertisement

এসএনআর/এইচএ/জেআইএম