জাতীয়

উপহার হিসেবে বাংলাদেশকে ১১.৪ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশকে আরও ১১.৪ মিলিয়ন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (৯ আগস্ট) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য জানায়।

Advertisement

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, ঐতিহাসিক আমেরিকান রেসকিউ প্ল্যানের মাধ্যমে দেয়া এই বর্ধিত অনুদান বাংলাদেশকে কোভিড-১৯ মোকাবিলায় আমাদের দেয়া চলমান সহায়তারই অংশ।

যুক্তরাষ্ট্রের এই সহায়তা জীবনরক্ষাকারী মেডিকেল সরঞ্জাম, অক্সিজেন সরবরাহ ও দেশজুড়ে কার্যকর গণটিকাদান ক্যাম্পেইনের জাতীয় প্রচেষ্টাকে ত্বরান্বিত করার মাধ্যমে বাংলাদেশকে কোভিডের বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করবে। এছাড়াও নতুন এই সহায়তা বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে সংক্রমণ কমানোর লক্ষ্যে গৃহীত প্রতিরোধ কার্যক্রম জোরদার করতে সাহায্য করার পাশাপাশি দেশব্যাপী ক্রমবর্ধমান রোগীদের মানসম্মত চিকিৎসা প্রদান ও সেবার মান বাড়াতে ভূমিকা রাখবে।

বাংলাদেশের করোনা মোকাবিলায় সহায়তাকারী দাতা দেশগুলোর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্র। বাংলাদেশের জনস্বাস্থ্য উন্নয়নে বিগত পাঁচ দশক ধরে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে কাজ করছে তারা। মহামারির শুরু থেকে বাংলাদেশের কোভিড-১৯ মোকাবিলায় সহায়তা করতে নতুন এই তহবিলসহ মোট ৯৬ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। বাংলাদেশিদের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে তারা।

Advertisement

এদিকে, যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভ্যাক্স টিকাদান প্রচেষ্টাকে সহায়তা করতে ইতোমধ্যে দুই বিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে এবং পরবর্তীতে আরও দুই বিলিয়ন ডলার দেয়ার অঙ্গীকার করার মাধ্যমে বিশ্বের বৃহত্তম দাতা দেশে পরিণত হয়েছে।

এআরএ/এমএস