আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৮ আগস্ট ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বিশ্বে করোনায় প্রাণহানি ৪৩ লাখ ছুঁই ছুঁই

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৯ হাজার ৬১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৫৪ হাজার ৯১৫ জন। আর সুস্থ হয়েছেন তিন লাখ ৯০ হাজার ৫২৩ জন। রোববার (৮ আগস্ট) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

জাপানে এবার করোনার ল্যামডা ভ্যারিয়েন্টের হানা

Advertisement

জাপানে প্রথমবার ধরা পড়ল করোনাভাইরাসের ল্যামডা ভ্যারিয়েন্ট। এটি এর আগে পেরুতে শনাক্ত হয়। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে। জাপান টাইমস এ তথ্য জানায়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ৩০ বছরের একজন নারী এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গত ২০ জুলাই পেরু থেকে জাপানের হানেদা বিমানবন্দরে পৌঁছান তিনি। তবে সে সময় তার শরীরে কোভিডের কোনো উপসর্গ ছিল না। দেশটির সংক্রামক রোগ বিষয়ক ন্যাশনাল ইনস্টিটিউট পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারে, কোভিডের ‘ল্যামডা’ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ওই নারী। তাদের তথ্য অনুযায়ী, করোনার এই ধরন প্রথম পেরুতে শনাক্ত হয় গত বছর আগস্টের দিকে। পরে এটি দক্ষিণ আমেরিকায় ছড়িয়ে পড়ে। এটি করোনার অন্য ধরনের মতোই শক্তিশালী বলা হলেও বিস্তারিত কিছু জানানো হয়নি।

দুই ডোজ টিকা নেয়া বিদেশিদের ওমরাহ আবেদন নেবে সৌদি

করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেয়া বিদেশি নাগরিকদের কাছ থেকে ওমরাহ হজের আবেদন গ্রহণ করতে যাচ্ছে সৌদি আরব। সোমবার (৯ আগস্ট) থেকে এই আবেদন গ্রহণ শুরু করবে সৌদি সরকার। করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর পর ওমরাহ পালনে বিদেশিদের সুযোগ দিতে যাচ্ছে সৌদি আরব। রোববার (৯ আগস্ট) সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মালয়েশিয়ায় টিকা গ্রহীতাদের চলাচলে শিথিলতা

Advertisement

করোনাভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণকারীদের চলাচলে শিথিলতা ঘোষণা করেছে মালয়েশিয়া। তবে কেবল টিকার দুই ডোজ নেয়া ব্যক্তিরাই এর সুফল পাবেন। রোববার (৮ আগস্ট) দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন টেলিভিশনে দেয়া এক ভাষণে এ ঘোষণা দেন। প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, বিশ্বজুড়ে মহামারি করোনা সংক্রমণ জীবন-জীবিকার ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। এমন পরিস্থিতিতে জনগণের জীবন-জীবিকার ভারসাম্য প্রতিষ্ঠা করার লক্ষ্যে যা করা দরকার সরকার তাই করছে।

কোভিড হেলথ পাসের বিরুদ্ধে ফ্রান্স-ইতালিতে বিক্ষোভ

কোভিড হেলথ পাসের বিরুদ্ধে ফ্রান্স এবং ইতালিতে বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। নতুন এই আইনের কারণে এখন থেকে ফ্রান্সে যেকোনো রেস্টুরেন্ট, ক্যাফে এবং ট্রেনে হেলথ পাস দেখাতে হবে। করোনাভাইরাস মোকাবিলায় নতুন এই আইন কার্যকর হচ্ছে। এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। শনিবার রাজধানী প্যারিসে অন্তত ১৭ হাজার মানুষ এবং নিস শহরে ১০ থেকে ২০ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। এই বিক্ষোভ সমাবেশে ইয়েলো ভেস্ট বা হলুদ পোশাকধারী বিক্ষোভকারীরা অংশ নিলেও তা ছিল শান্তিপূর্ণ। তবে ফ্রান্সের তৃতীয় বৃহত্তম শহর লিয়নে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে হাতাহাতি হয়েছে।

শিগগিরই কি কাবুলের পতন ঘটছে তালেবানের হাতে?

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর অনেকটাই পাল্টে যায় বৈশ্বিক রাজনীতির চিত্রপট। বিশেষ করে মধ্যপ্রাচ্য ইস্যু, চলমান যুদ্ধ-সংঘাত, অভিবাসনসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি পররাষ্ট্রনীতিতে ব্যাপক পরিবর্তন ঘটে। ২০২১ সালের এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। ৯/১১-এর ঘটনার পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা সব মার্কিন সেনার। সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু হওয়ার পরপরই নড়েচড়ে বসে সশস্ত্র গোষ্ঠী তালেবান। তারা একে একে দখলে নিতে থাকে বিভিন্ন অঞ্চল। এখন শহর দখল নিয়ে আফগান বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ে তালেবানরা। অনেকেই আশঙ্কা করছেন, পুরো আফগানিস্তান দখলে নিতে হয়ত আর বেশি সময় লাগবে না তালেবানের। বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ শঙ্কার কথা উঠে আসছে।

এবার আফগানিস্তানের কুন্দুজ দখলে নিল তালেবান

আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের দখলে এখন আরেকটি গুরুত্বপূর্ণ প্রদেশ কুন্দুজের রাজধানী। সশস্ত্র সংগঠনটি কুন্দুজ শহর দখল নেয়ার দাবি করেছে। আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে এ তথ্য। তিন দিনে আফগানিস্তানের তিনটি প্রাদেশিক রাজধানীর পতন হলো তালেবান যোদ্ধাদের হাতে। ২০১৫ ও ২০১৬ সালেও কুন্দুজ শহর তালেবানরা দখলে নেয়।

আফগানিস্তানে দুই শতাধিক তালেবান নিহত

আফগান বাহিনীর বিমান হামলায় দুই শতাধিক তালেবান নিহত হয়েছে। জাওজান প্রদেশের রাজধানী শেবারঘানে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। ওই হামলায় দুই শতাধিক তালেবান নিহত হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করল তালেবান

আফগানিস্তানের আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবান। এক বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির উত্তরাঞ্চলীয় জাওযান প্রদেশের রাজধানী শেবারঘানের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। ২৪ ঘণ্টার ব্যবধানে এ নিয়ে দেশটির দু'টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে চলে গেল।

নথি প্রকাশ না করলে ৯/১১’র স্মরণানুষ্ঠানে বাইডেনকে চান না স্বজনরা

যুক্তরাষ্ট্রে ৯/১১-এর হামলাবিষয়ক নথি প্রকাশ না করলে নিহতদের স্মরণানুষ্ঠানে উপস্থিত না থাকার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ভুক্তভোগীদের স্বজনরা। ওই হামলায় সৌদি আরব জড়িত কি-না, তা স্পষ্ট জানতে চান তারা। রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নির্মম সেই হামলার ঘটনার ২০তম বার্ষিকী উপলক্ষে শুক্রবার প্রকাশিত একটি চিঠিতে প্রায় এক হাজার ৮০০ জন সই করেন। নথি প্রকাশ করতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়ে তারা ভয়াবহ ওই হামলার পরিকল্পনায় সৌদি আরবের কর্মকর্তারা জড়িত ছিলেন কি-না তা জানতে চান। তারা বলেন, প্রেসিডেন্ট যদি নথি প্রকাশ না করেন তাহলে আগামী মাসে ২০তম বার্ষিকীর অনুষ্ঠানে তার অংশ নেয়া উচিত নয়।

‘লেবাননে ইসরায়েলি হামলার উপযুক্ত জবাব দেবে হিজবুল্লাহ’

লেবাননে যেকোনো ধরনের ইসরায়েলি হামলার উপযুক্ত জবাব দেয়ার ঘোষণা দিয়েছে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। চলতি সপ্তাহে দু'পক্ষের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ প্রতিশ্রুতি দিয়েছেন যে, লেবাননে যে কোনো ধরনের বিমান হামলার উপযুক্ত এবং সমানুপাতিক জবাব দেবেন তারা।

দিল্লির বিমানবন্দরে বোমাতঙ্ক, নিরাপত্তা জোরদার

ভারতের রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে (আইজিআই) বোমাতঙ্কে নিরাপত্তা জোরদার করা হয়েছে। দিল্লি পুলিশ জানিয়েছে, একটি ইমেইলের মাধ্যমে বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। আল কায়েদা বিমানবন্দরে হামলার পরিকল্পনা করছে বলে খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই সেখানে কঠোর নিরাপত্তা জারি করা হয়েছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে।

চীনকে ব্ল্যাকমেইল পশ্চিমাদের, ভুক্তভোগী বাংলাদেশও: গ্লোবাল টাইমস

মানবাধিকারের কি দাম আছে? প্রশ্নটি চীনা কমিউনিস্ট পার্টি পরিচালিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের। শুক্রবার এক বিশেষ প্রতিবেদনের শুরুতেই এ প্রশ্ন রেখেছে তারা। জবাবও দিয়েছে নিজেরাই- ‘হ্যাঁ! প্রশ্নটি যখন করবে পশ্চিমা ও যুক্তরাষ্ট্র আর তা করা হবে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য।’ প্রতিবেদনে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা ওয়ার্কার রাইটস কনসোর্টিয়ামের (ডব্লিউআরসি) বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছে গ্লোবাল টাইমস। তাদের দাবি, চীনের জিনজিয়াং অঞ্চলে ‘জোরপূর্বক শ্রম’ ইস্যুটি উসকে দেয়ার হুমকি দিয়ে একটি চীনা প্রতিষ্ঠান ও তাদের মার্কিন অংশীদারের কাছ থেকে তিন লাখ ডলার (২ কোটি ৫৪ লাখ টাকা প্রায়) হাতিয়ে নিয়েছে ডব্লিউআরসি। একই পদ্ধতি অবলম্বন করে মার্কিন সংস্থাটি বাংলাদেশের একটি প্রতিষ্ঠানের কাছ থেকেও অর্থ আদায় করেছে বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

পোশাকখাতে যে কারণে ভিয়েতনামের চেয়ে পিছিয়ে বাংলাদেশ

পোশাকখাতে বাংলাদেশকে পেছনে ফেলে বর্তমানে দ্বিতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে ভিয়েতনাম। সম্প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এই তালিকায় প্রথম অবস্থান ধরে রেখেছে চীন। আর তৃতীয় অবস্থানে নেমেছে বাংলাদেশ। বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশ এবং ভিয়েতনামের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছিল। শেষ পর্যন্ত বাংলাদেশকে পেছনে ফেলতে সক্ষম হয়েছে ভিয়েতনাম। ৯ কোটি ৬৪ লাখ ৬০ হাজার জনসংখ্যার এই দেশটি যেভাবে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশকে টপকে গেল তা নিয়েই এখন চলছে আলোচনা। ২০২০ সালে ২ হাজার ৯শ কোটি ডলারের পোশাক রফতানি করে ভিয়েতনাম। এসময় বাংলাদেশের রফতানি ছিল দুই হাজার ৮শ কোটি ডলার। আগের বছর ছিল তিন হাজার ৪শ কোটি ডলার। সেবছর বাংলাদেশের তুলনায় ৩শ কোটি ডলার কম রফতানি করেছিল ভিয়েতনাম।

উ. কোরিয়ায় বন্যায় হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ভেসে গেছে ফসলি জমি

উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলে ভারি বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় অন্তত এক হাজার ঘর-বাড়ি ভেঙে গেছে। বন্যাকবলিত এলকাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে পাঁচ হাজার মানুষকে। এ পরিস্থিতিতে বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীকে ত্রাণ কার্যক্রাম পরিচালনার জন্য নির্দেশনা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি এই খবর জানিয়েছে।

কানাডায় বেড়েছে মাদক সেবন

কানাডার টরন্টোতে গত দুই সপ্তাহে মাত্রাতিরিক্ত মাদক সেবন বৃদ্ধি পেয়েছে। টরন্টোর মিডটাউন এলাকায় মাদকের মাত্রাতিরিক্ত ডোজ গ্রহণের কারণে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনাও ঘটেছে। এ নিয়ে সতর্কবার্তা দিয়েছে টরন্টো পুলিশ। অতিরিক্ত মাদক সেবনের কারণে চারজনের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই অতিরিক্ত মাত্রায় ফেন্টানিল সেবন করেছেন বলে ধারণা করা হচ্ছে। তবে এ ব্যাপারে সঠিক ধারণা পেতে বিষক্রিয়া সংক্রান্ত প্রতিবেদনের অপেক্ষায় আছে পুলিশ।

হাজার মাইল উড়ে ব্রিটেন থেকে রাশিয়া যাওয়া ক্ষুদে বাদুড়ের মৃত্যু

হাজার মাইল পাড়ি দিয়ে ব্রিটেন থেকে রাশিয়ায় যাওয়া সেই ক্ষুদে বাদুড়টির মৃত্যু হয়েছে। মানুষের হাতের বুড়ো আঙুলের সমান বড় ওই বাদুড়টি ব্রিটেন থেকে ১২শ মাইল দূরে রাশিয়ায় উড়ে যাবার পর সেখানে একটি বিড়ালের হাতে মারা পড়েছে। অতিক্ষুদ্র এই স্ত্রী-বাদুড়টির জীববৈজ্ঞানিক নাম নাথুসিয়াস পিপিস্ট্রেল এবং এর ওজন ছিল মাত্র ৮ গ্রাম।রাশিয়ার পস্কভ অঞ্চলে মলগিনো গ্রামে বিড়ালের আক্রমণে মৃত বাদুড়টিকে প্রথম দেখতে পান স্থানীয় এক নারী। সভেৎলানা লাপিনা নামের ওই নারী দেখেন যে, বাদুড়টির পাখায় একটি রিং লাগানো রয়েছে এবং তাতে ইংরেজিতে লন্ডন চিড়িয়াখানা লেখা ছিল।

ব্যারির জন্য শোক

পাখির কিচিরমিচিরে মুখরিত থাকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সেন্ট্রাল পার্ক। লকডাউনে বাড়ে পাখির উপস্থিতি। সেখানে আবাস গাড়া কয়েকশ প্রজাতির পাখির মধ্যে ছিল একটি লক্ষ্মীপ্যাঁচা। কয়েকদিনেই পার্কের পরিচিতি মুখ হয়ে ওঠে সে। ভালোবেসে পাখিপ্রেমীরা তার নাম রাখেন ব্যারি। কিন্তু একটি দুর্ঘটনা সব ওলটপালট করে দিয়েছে এদিন। স্থানীয় সময় শুক্রবার সকালে খাবারের খোঁজে বের হয় ব্যারি। ওড়াউড়ির এক পর্যায়ে হঠাৎ একটি রক্ষণাবেক্ষণ ভ্যানের সঙ্গে ধাক্কা খায় সে। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার। বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

মানুষের মুখাকৃতির মাছ!

সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরেফিরে আসছে একটি ছবি। আর সেটি হচ্ছে দাঁতওয়ালা একটি মাছের ছবি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের নাগস হেড শহরে এই মাছটি ধরা পড়ে, যার দাঁত মানুষের দাঁতের মতোই দেখতে। ইউপিআই.কম এ তথ্য জানিয়েছে। জেনেটস পিয়ার নামে একটি নাগস হেড শহরকেন্দ্রিক ফেসবুক পেজে মাছটির ছবি প্রকাশ করা হয় চলতি সপ্তাহে। মাছটি ধরেছেন নাথান মার্টিন নামের এক যুবক।

মিসরের জাদুঘরে এবার ফারাও রাজার নৌকা

খুফু ছিলেন প্রাচীন মিসরের এক ফারাও। তিনি ২৫৮৯ থেকে ২৫৬৬ খ্রিস্টপূর্ব পর্যন্ত রাজত্ব করেন। চতুর্থ রাজবংশের তিনি ছিলেন দ্বিতীয় ফারাও। তাকে গিজার পিরামিডের নির্মাতা হিসেবেও মনে করা হয়। এবার ফারাও রাজা খুফুর অব্যবহৃত ও চার হাজার ছয়শ বছরের প্রাচীন একটি নৌকার ঠাঁই হলো মিসরের জাদুঘরে। দেশটির পুরার্কীর্তি মন্ত্রণালয় শনিবার এ তথ্য নিশ্চিত করে। খবর এএফপির। প্রাচীন মিসরে রাজ পরিবারের সদস্যদের সমাধিক্ষেত্রে থাকতো এসব নৌকা। মৃত্যুর পরের জীবনে তারা এসব নৌকায় চড়ে ঘুরবেন এমন বিশ্বাসও ছিল প্রাচীন মিসরীয়দের। এর আগে চলতি বছর এপ্রিলে জাঁকজমকপূর্ণ আয়োজনে নতুন জাদুঘরে স্থানান্তর করা হয় দ্বিতীয় রামেসিস ও রানী হাৎশেপসুৎসহ ফারাও রাজবংশের ২২ সদস্যের মমি। মিসরে এসব মমিকে বিবেচনা করা হয় জাতীয় সম্পদ হিসেবে।

এসএনআর/জেআইএম