দেশজুড়ে

করোনায় স্কুল বন্ধ, গ্যারেজে কাজ করছে হৃদয়

সাভারের পাথালিয়া ইউনিয়নের ইসলাম নগর মডেল একাডেমীর পঞ্চম শ্রেণির ছাত্র হৃদয় (১৪)। মহামারী করোনার কারণে দীর্ঘদিন স্কুল বন্ধ। তাই পড়াশোনা বাদ দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিশ মাইল গেট এলাকার একটি হোন্ডার গ্যারেজে কাজ করছে সে।

Advertisement

স্থানীয় ও পরিবার সূত্র জানায়, হৃদয়ের বাড়ি ময়মনসিংহে হলেও জীবিকার তাগিদে প্রাইভেটকার চালক বাবা রঞ্জু মিয়ার সঙ্গে ইসলাম নগর এলাকার একটি টিনসেড বাড়িতে থাকে। অভাবের সংসারে অর্থের জোগান দিতে কিশোর হৃদয়কে বাবার কাছে রেখে মা পাড়ি জমিয়েছে ওমানে। সেখানে বেতন কম হওয়ায় নিজের খরচ মিটিয়ে দেশে টাকা পাঠাতে পারছেনা। তাই বাধ্য হয়ে একটি হোন্ডার গ্যারেজে কাজ শিখছে সে।

হৃদয়ের বড় এক বোনের বিয়ে হয়ে গেছে। আরও এক বোন পড়াশুনা বাদ দিয়ে এখন বাসায়। তার ছোট ভাইও একই বিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে পড়ে। কিন্তু করোনার কারণে তাদের লেখাপড়া বন্ধ হয়ে গেছে।

এ বিষয়ে কিশোর হৃদয় বলেন, ‘ করোনায় স্কুল বন্ধ। বাড়িতে বসে না থেকে কাজ শিখছি। একদিন ভালো বেতনে চাকরি করে আবারও লেখাপড়া শুরু করবো।’

Advertisement

ওয়ার্কসপ ম্যানেজার রাসেল বলেন, ‘গত কয়েকমাস ধরে হৃদয় এখানে কাজ করে। মোটরসাইকেল ধোয়ার পাশাপাশি আমাদের অন্যান্য কাজে সহযোগিতা করে সে। কাজ শিখছে তাই কোনো বেতন নেই।’

আল-মামুন/আরএইচ/এএসএম