জাতীয়

মাস্ক ব্যবহারে আগ্রহ নেই অনেকেরই

শুক্রবার মধ্যদুপুর। রাজধানীর কারওয়ান বাজার অনেকটাই জনশূন্য। সকালে ক্রেতা-বিক্রেতার ব্যস্ততা আর কোলাহলে এই এলাকা মুখরিত থাকলেও মধ্যদুপুরে তা কমে এসেছে। এরপরও অল্প সংখ্যক দোকানি শাকসবজি ও ফলমূল নিয়ে ক্রেতার অপেক্ষায় আছেন।

Advertisement

তবে যারা আছেন, তাদের অধিকাংশের মুখেই মাস্ক নেই। একই অবস্থা ক্রেতাদেরও। অনেকে মাস্ক পরলেও সঠিকভাবে পরেননি। কেউ থুতনির নিচে, কেউ কানের কাছে আর কেউ নাকের নিচে মাস্ক নামিয়ে রেখেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বারবার শতভাগ মানুষকে সঠিকভাবে মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিলেও তা কানে তুলছেন না অনেকেই।

আজ (শুক্রবার) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের তুলনায় রাস্তায় যানবাহন ও মানুষের সংখ্যা কম। তবে যারা বেরিয়েছেন তাদের ৫০ শতাংশও সঠিকভাবে মাস্ক পরেননি।

Advertisement

রাজধানীর আজিমপুর মোড়ে একটি হোটেল থেকে সকালের নাস্তা কিনছিলেন স্থানীয় বাসিন্দা সোহরাব আলম। তিনি বলেন, ‘হোটেলের মালিক-কর্মী কারও মুখে মাস্ক নেই। ক্রেতা যারা এসেছেন তারা গায়ে গা ঘেঁষে দাঁড়াচ্ছেন। অনেকের মুখে মাস্ক নেই। মনে হলো যেন করোনা চলে গেছে।’

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর হোসেন বলেন, ‘বর্তমান মহামারি করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতিতে নিজের জন্য নয়, প্রত্যেকে অন্যজনের নিরাপত্তার জন্যই মাস্ক পরিধান করতে হবে। কারণ অনেকেই করোনায় আক্রান্ত হলেও উপসর্গ না থাকায় তারা মাস্ক ছাড়া ঘুরে বেড়ালে অজান্তেই ভাইরাস অন্যজনের মধ্যে ছড়াচ্ছেন। অন্যজনকে ঝুঁকিপূর্ণ করে তোলা গর্হিত অপরাধ।’

এমইউ/এমএইচআর/জিকেএস

Advertisement