লাইফস্টাইল

বিফ তেহারি রান্নার সহজ রেসিপি

বিভিন্ন উৎসব-আয়োজন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে বিফ তেহারি খেতে পছন্দ করেন সবাই। সাধারণত বিভিন্ন বিরিয়ানি হাউজ থেকে কিনেই বিফ তেহারি খাওয়া হয় বেশি।

Advertisement

অনেকেই হয়তো ঘরে বিফ তেহারি রান্না করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। কারণ ঘরে রান্না তেহারির স্বাদ রেস্টুরেন্টের মতো তো আর হয় না!

তবে চাইলেই কিন্তু সহজ উপায়ে রান্না করতে পারেন বিফ তেহারি। রেসিপি অনুযায়ী এটি রান্না করলে ঠিক রেস্টুরেন্ট স্টাইলেরই হবে। চলুন জেনে নিন কীভাবে রান্না করবেন-

উপকরণ

Advertisement

১. গরুর মাংস এক কেজি ২. পোলাও চাল আধা কেজি ৩. পেঁয়াজ কুচি পরিমাণমতো ৪. লবঙ্গ ২-৩টি৫. তেজপাতা একটি ৬. ঘি এক চা চামচ ৭. পানি পরিমাণমতো ৮. লবণ পরিমাণমতো ৯. সাত-আটটি আলু বোখারা১০. তিন-চারটি এলাচ১১. আদা বাটা ২ টেবিল চামচ ১২. ধনে গুঁড়ো এক চা চামচ ১৩. গরম মসলার গুঁড়ো এক চা চামচ ১৪. মরিচের গুঁড়ো এক চা চামচ ১৫. জিরা এক চা চামচ ১৬. বাদাম বাটা আধা কাপ ১৭. পোস্ত বাটা ২ টেবিল চামচ ১৮. তেল পরিমাণমতো ১৯. কাঁচা মরিচ ৫-৬টি ২০. পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো

পদ্ধতি

প্যানে তেল গরম করে নিন। এরপর এতে ঘি, পেঁয়াজ কুচি, লবঙ্গ, তেজপাতা ও পোলাও চাল ভালোভাবে ভেজে নিন কিছুক্ষণ। এরপর পরিমাণমতো পানি, লবণ, আলু বোখারা ও এলাচ ভালোভাবে মিশিয়ে ঢেকে দিন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। এরপর বাটিতে আদা বাটা, ধনে গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, জিরা, বাদাম বাটা ও পোস্ত বাটা নিয়ে ফ্রাইপ্যানে ঢেকে ভালোভাবে কষান।

Advertisement

কষানো হলে এলাচ, দারুচিনি, লবঙ্গ ও গরুর মাংস দিয়ে রান্না করুন। এরপর কাঁচা মরিচ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে সসপ্যানে পোলাওয়ের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ দমে রাখুন।

ব্যস তৈরি হয়ে গেল বিফ তেহারি। পরিবারসহ গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ তেহারি।

জেএমএস/জিকেএস