জাতীয়

‘করোনায় গণপরিবহন শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত’

করোনায় গণপরিবহন শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

Advertisement

সোমবার (২ আগস্ট) রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে কর্মহীন সড়ক পরিবহন শ্রমিকদের মাঝে মানবিক সহায়তা হিসেবে চাল বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় তিনি গণপরিবহন শ্রমিকদের পাশে থাকার ঘোষণা দেন।

মেয়র তাপস বলেন, করোনা মহামারিতে গণপরিবহনের শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। তারা কারও কাছে হাতও পাততে পারছে না। নীরবে-নিভৃতে নিষ্পেষিত হচ্ছে। তাই দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় সায়েদাবাদ বাস টার্মিনাল এবং ফুলবাড়িয়া ও গুলিস্তান টার্মিনালে যত শ্রমিক আছে, তাদের জন্য প্রধানমন্ত্রীর বরাদ্দ হতে আমরা ১০০ টন খাদ্যশস্য এবার বরাদ্দ নিশ্চিত করেছি। দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় যত বরাদ্দ পাওয়া যাবে, আমরা এখন থেকে চেষ্টা করব যেন তার একটি অংশ আমাদের শ্রমিক ভাইয়েরা পায়।

আমরা এখনো করোনা মহামারির মাঝে বিরাজমান উল্লেখ করে মেয়র শেখ তাপস বলেন, করোনা মহামারির মাঝেও মানুষ যাতে জীবন ও জীবিকার মাঝে স্বাচ্ছন্দ্যে থাকতে পারি, অর্থনীতির চাকা সচল থাকে, মানুষ যেন ভালো থাকে, দুর্ভোগে না থাকে, সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

Advertisement

সায়েদাবাদ বাস টার্মিনালের আধুনিকায়নের কার্যক্রম হাতে নেয়া হয়েছে উল্লেখ করে মেয়র বলেন, সেখানে আমাদের শ্রমিক ভাইয়েরা কীভাবে থাকবেন, কীভাবে অবস্থান করবেন, কীভাবে তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা যায়- সে বিষয়গুলো নতুন প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইনশাআল্লাহ আমরা একটি আধুনিক টার্মিনাল ঢাকাবাসীকে উপহার দেব।

আজকের অনুষ্ঠানে ৫০ টন চাল বিতরণ করা হয়েছে। প্রতিজন পরিবহন শ্রমিককে ১০ কেজি করে চাল প্রদান করা হয়েছে। বাকি ৫০ টন চাল ফুলবাড়িয়া ও গুলিস্তানের পরিবহন শ্রমিকদের বিতরণ করা হবে।

ঢাকা মহানগর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজী সেলিম সরোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব আকরামুজ্জামান, অঞ্চল-৫ এর নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার, ৪৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী আবুল কালাম অনু, ৪০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম আজাদ মিন্টু, ১৫ নম্বর সংরক্ষিত আসনের কাউন্সিলর নাজমা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

এমএমএ/বিএ/এএসএম