জাতীয়

লকডাউনে কারখানা খুলে শ্রমিক হয়রানির নিন্দা

করোনা সংক্রমণ বৃদ্ধির মধ্যে চলমান বিধিনিষেধে মালিকদের স্বার্থে স্বল্প সময়ে শ্রমিকদের ঢাকায় ফেরানোর নিন্দা জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

Advertisement

সোমবার (২ আগস্ট) এক বিবৃতিতে সংগঠনটির নেতারা এ নিন্দা জানান।

এতে বলা হয়, করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়ার আতঙ্কজনক পরিবেশে কারখানা খুলে দেয়া হয়েছে। এমতাবস্থায় শ্রমিকদের কর্মস্থলে ফিরে আসার কোনো ব্যবস্থা করা হয়নি এবং কোনো ধরনের সুরক্ষার ব্যবস্থাও নেয়া হয়নি।

আরও বলা হয়, গত ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্পকারখানা খোলা থাকবে এ ঘোষণার পর লাখ লাখ শ্রমিক যে যেভাবে পারে কর্মস্থলে এসেছে। লঞ্চ-ফেরি, বাস-ট্রাক, কাভার্ডভ্যান-পিকআপসহ বিভিন্ন যানবাহনে অবর্ণনীয় কষ্ট এবং তিন-চারগুণ বেশি খরচ করে কর্মস্থলে আসতে হয়েছে শ্রমিকদের। কোনো ধরনের স্বাস্থ্যবিধি মানা তাদের পক্ষে সম্ভব হয়নি। ফলে করোনা সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Advertisement

পোশাকশ্রমিকদের ঈদের ছুটির পর লকডাউনের মধ্যে ফিরে আসার কোনো ব্যবস্থা না করে মালিকদের অর্ডার, কাজ, রফতানি আর মুনাফার স্বার্থ রক্ষা করতে গিয়ে এ পদক্ষেপের নিন্দা করেন সংগঠনটির নেতারা।

নেতারা বলেন, প্রতিটি কারখানার গেটে করোনা পরীক্ষার ব্যবস্থা করা, আক্রান্তদের মালিকের ব্যবস্থাপনায় আইসোলেশনের ব্যবস্থা করা, চিকিৎসার দায়িত্ব মালিকের গ্রহণ করা এবং চাকরিরত অবস্থায় আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলে সরকারি কর্মচারীদের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের প্রতিশ্রুতি ও প্রস্তুতি না নিয়ে কারখানা খুলে দেয়ার অর্থ শ্রমিকদের জীবনকে কারখানা মালিকদের মুনাফার স্বার্থে বলি দেয়া।

নেতারা করোনাকালে শ্রমিকরা কাজ করলে তাদের জন্য ঝুঁকি ভাতা বরাদ্দ করা এবং কারখানায় স্বাস্থ্যবিধি মেনে না চললে মালিকের শাস্তির ব্যবস্থার দাবি জানান। করোনার কারণে অসুস্থ শ্রমিকদের মজুরি কর্তনের যেকোনো অপচেষ্টার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তারা বলেন, করোনাকালে যেকোনো ছাঁটাই, দমন-পীড়নের পরিণতি শুভ হবে না। করোনাকালে ঝুঁকি নিয়ে কাজ করায় শ্রমিকদের বিশেষ মর্যাদা দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার ব্যবস্থা করার দাবিও জানান নেতারা।

এসএম/এআরএ/জেআইএম

Advertisement