আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩১ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় একদিনে ১০ হাজারের বেশি মৃত্যু

বিশ্বে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার ২৪৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ছয় লাখ ৯৭ হাজার ৩৫১ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ১৫ হাজার ৮৫৬ জন। শনিবার (৩১ জুলাই) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

স্কুল খুলে দিচ্ছে পাঞ্জাব

Advertisement

ভারতের পাঞ্জাব রাজ্য সরকার আগামী ২ আগস্ট থেকে স্কুল খোলার নির্দেশনা দিয়েছে। শনিবার সরকারের পক্ষ থেকে দেয়া নির্দেশনায় বলা হয়েছে, সোমবার থেকে রাজ্যের সব স্কুল খুলে দেয়া হচ্ছে। করোনা মহামারিতে প্রটোকল মেনে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে। এনডিটিভির খবরে এসব তথ্য জানা গেছে।

৩১ আগস্ট পর্যন্ত ভারতের সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভারত সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের সময়সীমা আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে। শুক্রবার দেশটির বিমান পরিবহন নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এর আগে ৩১ জুলাই পর্যন্ত আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করেছিল ডিজিসিএ। করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কায় ফ্লাইট বাতিলের সময়সীমা ফের বাড়াল দেশটি।

চতুর্থ দিনের মতো ভারতে সংক্রমণ ৪০ হাজারের বেশি

Advertisement

টানা চতুর্থ দিনের মতো ভারতে সংক্রমণ ৪০ হাজারের বেশি শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪১ হাজার ৬৪৯ জন। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৬ লাখ ১৩ হাজার ৯৯৩। দেশটিতে নতুন সংক্রমণের অধিকাংশই কেরালা রাজ্যে। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে আক্রান্ত হয়েছে ২০ হাজার ৭৭২ জন।

বিশ্বজুড়ে ডেল্টার ঢেউ: বিভিন্ন দেশে রেকর্ড সংক্রমণ

প্রতিনিয়ত রূপ বদলাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। মহামারির শুরুটা হয়েছিল এর যে ধরন (ভ্যারিয়েন্ট) দিয়ে, আজ তারচেয়েও বেশি ভয়ংকর ধরন তাণ্ডব চালাচ্ছে বিশ্বজুড়ে। তার নাম ডেল্টা। করোনার এই ধরনের হানায় নতুন করে সংক্রমণ বাড়ছে বিভিন্ন দেশে। ফলে ফিরিয়ে আনতে হচ্ছে কড়া বিধিনিষেধ। বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, এবারের অলিম্পিক আয়োজক টোকিওর পাশাপাশি থাইল্যান্ড ও মালয়েশিয়াতে শনিবার রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে, যার বেশিরভাগই ডেল্টায় আক্রান্ত।

ডেল্টা ভ্যারিয়েন্ট ‘শিশুদের জন্য কম ঝুঁকি’র বলছে ডব্লিউএইচও

করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। ডেল্টা ভ্যারিয়েন্টের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গত শুক্রবার এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও)।

ঝুঁকি নিয়ে সাগরপথে ইউরোপ যাওয়ায় শীর্ষে বাংলাদেশিরা

উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আফ্রিকার দরিদ্র দেশগুলো থেকে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশীর ইউরোপযাত্রা নতুন নয়। যুদ্ধবিধস্ত সিরিয়ার মতো দেশগুলো থেকেও বহু মানুষ একই পথ ধরছে। তবে আশ্চর্যজনকভাবে অবৈধপথে ইউরোপ যাওয়ায় শীর্ষে উঠে এসেছে বাংলাদেশিরা। এদেশে যুদ্ধ নেই, দারিদ্রের কষাঘাতও আফ্রিকার দেশগুলোর মতো তীব্র নয়, বরং অনেক ক্ষেত্রে অর্থনৈতিক অগ্রযাত্রার রোলমডেল হয়ে উঠেছে বাংলাদেশ। তারপরও দলে দলে জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশিদের ইউরোপ যাওয়ার প্রচেষ্টা অবাক করেছে সবাইকে।

মানবতাবিরোধী অপরাধ করছে মিয়ানমার জান্তা: এইচআরডব্লিউ

মিয়ানমারের সামরিক জান্তা মানবতাবিরোধী অপরাধে জড়িত বলে অভিযোগ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। নিউইয়র্ক-ভিত্তিক মানবাধিকার সংস্থাটি বলেছে, সামরিক অভুত্থানের বিরুদ্ধে যারা বিক্ষোভ করছে তাদের কঠোরভাবে দমন করছে জান্তা সরকার। বিরোধীদের গ্রেফতার, নির্যাতন ও হত্যা করা হচ্ছে, যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের স্পষ্ট লঙ্ঘন। খবর দ্য গার্ডিয়ানের।

জার্মানিতে এক যুগ পর মূল্যস্ফীতি ফের ৩ শতাংশ ছাড়াল

টানা এক যুগেরও বেশি সময় পর জার্মানিতে মূল্যস্ফীতি ফের তিন শতাংশের ওপরে উঠেছে। গত বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানিয়েছে। সবশেষ ২০০৮ সালের আগস্ট মাসে সেখানে মূল্যস্ফীতি তিন শতাংশ ছাড়িয়েছিল। খবর ডয়েচে ভেলের।

ট্রাম্পের আয়কর বিবরণী কংগ্রেসে জমা দেয়ার আদেশ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর বিবরণী কংগ্রেসে জমা দেয়ার আদেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। শুক্রবার দেশটির অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা (আইআরএস) বিভাগকে এই আদেশ দিয়েছে বিচার বিভাগের অফিস অব লিগ্যাল কাউন্সেল। খবর দ্য গার্ডিয়ানের।

কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রিভোল্যুশনারি পুলিশ এবং এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাত্র এক সপ্তাহ আগেই কিউবার প্রতিরক্ষামন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিট মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

পাঞ্জাব সীমান্তে ২ অনুপ্রবেশকারীকে গুলি করে হত্যা

ভারতের পাঞ্জাব রাজ্যের আন্তর্জাতিক সীমান্তে দুই পাকিস্তানি অনুপ্রবেশকারীকে গুলি করে হত্যা করেছে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। শনিবার বিএসএফ-এর এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাঞ্জাবের তারণ তারাণ জেলায় ওই ঘটনা ঘটেছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভ সমাবেশ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগ দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে দেশটির যুবসমাজ।শনিবার (৩১ জুলাই) বেলা ১১টায় বিক্ষোভকারীরা কালো কাপড় পরে মসজিদ জামেকের বাইরে দাতরান মারদেকার পাশে লাওয়ান নামের এ সমাবেশে শত শত বিক্ষোভকারী অংশ নেয়।

জম্মু-কাশ্মীরের ১৪ জায়গায় সাঁড়াশি অভিযানে এনআইএ

জম্মু-কাশ্মীরে দুটি জায়গা থেকে আইইডি (ইম্পোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস) উদ্ধারের জেরে উপত্যকার ১৪টি স্থানে সাঁড়াশি অভিযান চালাচ্ছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। জম্মু বিমানবন্দরে ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে একটি সামরিক স্থাপনায় ড্রোন হামলার পর এ অভিযান শুরু করল সরকারি সংস্থাটি। খবর এনডিটিভির।

তেল ট্যাঙ্কারে হামলা, ইরানকে দুষছে ইসরায়েল

আরব সাগরে একটি তেল ট্যাঙ্কারে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে ইসরায়েল। ওই হামলায় তেল ট্যাঙ্কারের দুই ক্রু নিহত হন। এদের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক এবং অন্যজন রোমানিয়ার নাগরিক। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার ওই হামলার ঘটনা ঘটেছে। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইমের অধীনে পরিচালিত হচ্ছিল এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি। বৃহস্পতিবার ওই জাহাজে হামলার সময় এটি আরব সাগরের ওমান উপকূলে ছিল।

তুরস্কে ভয়াবহ দাবানল, ৪ জনের মৃত্যু

তুরস্কের বিভিন্ন স্থানে তিনদিন ধরে দাবানলের আগুন জ্বলছে। এতে এখন পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হাজার হাজার দমকল কর্মী আগুন নেভাতে কাজ করে যাচ্ছেন। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইতোমধ্যেই ডজনখানেক গ্রাম এবং বেশ কিছু হোটেল থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

ভূমিকম্পে কেঁপে উঠল পেরু

পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাতে ভূমিকম্পটি আঘাত হানে। সে সময় পেরুর উত্তর উপকূলে তীব্র কম্পনে লোকজন ভয়ে বাড়ি-ঘর থেকে বেরিয়ে আসে। সুলানা শহর থেকে ৮ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের কারণে শতাব্দীর পুরোনো একটি গির্জা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে কমপক্ষে একজন আহত হয়েছে বলে জানা গেছে।

ফ্রি ফায়ারে ৪০ হাজার রুপি খুইয়ে আত্মঘাতী ষষ্ঠ শ্রেণির ছাত্র

মোবাইলে ফ্রি ফায়ার গেমে আসক্ত হয়ে পড়েছিল ষষ্ঠ শ্রেণির এক ছাত্র। খেলতে খেলতে একপর্যায়ে মায়ের অ্যাকাউন্ট থেকে ৪০ হাজার রুপি খরচ করে ফেলে সে। এতে ক্ষিপ্ত হয়ে বকাবকি করেন মা। আর তাতেই গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয় ছেলেটি। মর্মান্তিক এই ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে ছাতারপুর জেলায়।

‘অন্য দলে যাব না’ লিখেও মুছে ফেললেন বাবুল!

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বিজেপির বাবুল সুপ্রিয়। শনিবার এক ফেসবুক পোস্টে তিনি বলেন ‘চললাম। বিদায়!’। অন্য দলে যাবেন না এমনটা স্ট্যাটাসে লিখলেও পরে ‘অন্য দলে যাব না’ লাইন মুছে ফেলেন তিনি। আকস্মিক তার এমন ঘোষণায় কেউ বলছেন, মন্ত্রিসভার পুনর্গঠনে ঠাঁই না পাওয়ায় তিনি মনঃকষ্টে রাজনীতি ছাড়ছেন। তবে বাবুল সুপ্রিয় বলেন, তিনি আর রাজনীতিতে থাকতে চান না। এবার তিনি মন দেবেন সমাজসেবায়। বাবুল সুপ্রিয় বলেন, ‘সাত বছর তো ছিলাম। এবার বিদায়ের পালা।’ তবে তিনি এ কথাও বলেন, বিজেপি ছাড়লেও অন্য কোনো দলে যোগ দিচ্ছেন না। তা ছাড়া অন্য কোনো দল তাকে যোগদানের জন্য আমন্ত্রণ জানায়নি। ফেসবুক পোস্টে তিনি বলেন, ‘আমি আমার মতো করে বলছি। চললাম।’ কিন্তু নিজের ফেসবুক পোস্ট থেকে এ বার এই অংশটি সরিয়ে ফেলেন কয়েক ঘণ্টা পর। আর তাতেই বিজেপি-বিরোধী শিবিরে তার যাওয়া নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে।

এসএনআর/এএসএম