লাইফস্টাইল

বিফ চিজ বার্গার তৈরি করুন ঘরেই

বার্গার খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবার কাছেই বার্গার একটি মুখোরোচক ফাস্টফুড। বিশ্বব্যাপী এর এর চাহিদাও অনেক। সাধারণত বিভিন্ন ফাস্টফুড হাউস থেকেই সবাই বার্গার কিনে খেয়ে থাকেন। যা হতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

Advertisement

চাইলে কিন্তু ঘরেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করে নিতে পারবেন রেস্টুরেন্ট স্টাইলের বার্গার। সামান্য কয়েকটি উপকরণ হাতের কাছে রাখলেই ঘরে তৈরি করে নিতে পারবেন বিফ চিজ বার্গার। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস কিমা আধা কেজি২. তেল পরিমাণমতো৩. গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ৪. সরিষা গুঁড়ো ১ চা চামচ৫. ওয়েস্টার সস ২ চা চামচ৬. লবণ স্বাদ অনুযায়ী৭. ময়দা ২ চা চামচ৮. ডিম ১টি৯. চালের গুঁড়ো ২ টেবিল চামচ১০. কর্ন ফ্লাওয়ার ২ চা চামচ১১. দুধ ১/৪ কাপ১২. বেকিং পাউডার আধা চা চামচ১৩. কর্নফ্লেক্স সামান্য১৪. ব্রেড ক্রাম সামান্য১৫. বনরুটি১৬ চিজের স্লাইস ৪টি

Advertisement

পদ্ধতি

প্রথমে মাংসে গোল মরিচ, সরিষা গুড়ো, সস ও লবণ দিয়ে মেখে ২ ঘন্টা মেরিনেট করে রাখুন। এরপর বার্গারের পেটির সেপে বড় গোল বল বানিয়ে চেপ্টা করে নিন।

এবার ময়দা, ডিম, চালের গুড়ো, কর্ন ফ্লওয়ার, লবণ এবং সামান্য বেকিং পাউডার এবং দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন।

বার্গারের পেটি ময়দার মিশ্রণে ডুবিয়ে প্রথমে কর্নফ্লেক্স তারপর ব্রেডক্রাম এ মাখিয়ে নিয়ে ডুবো তেলে অল্প আচে বাদামি করে ভেজে নিন।

Advertisement

এবার বনরুটি গরম করে মাঝখান থেকে কেটে নিন। নিচের অংশে মেয়নিজ মাখিয়ে এর ওপরে দিয়ে দিন বার্গারের পেটি।

চাইলে ভেতরে দিতে পারেন চিজ স্লাইস, লেটুস পাতা, মরিচ কুচি, ক্যাপসিকাম, টমেটো ও শসা। পছন্দের সস দিয়ে পরিবেশন করুন বিফ চিজ বার্গার।

জেএমএস/এমকেএইচ