আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৬ জুলাই ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

তিউনিসিয়ার প্রধানমন্ত্রী অপসারিত, পার্লামেন্ট স্থগিত

তীব্র আন্দোলনের মুখে তিউনিসিয়ার পার্লামেন্ট স্থগিত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইয়েদ। একই সঙ্গে প্রধানমন্ত্রী হিচাম মেচিচিকে অপসারণ করা হয়েছে। রোববার নিজ বাসভবনে জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে এই ঘোষণা দেন তিউনিসিয়ান প্রেসিডেন্ট। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে সোমবার এ খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা। মহামারি করোনা মোকাবিলায় ব্যর্থতা এবং ভঙ্গুর অর্থনীতির জন্য সরকারকে দায়ী করে সম্প্রতি দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়। রোববারও রাজধানী তিউনিসসহ বেশ কিছু শহরে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ।

তিউনিসিয়ায় আল-জাজিরা অফিসে পুলিশের অভিযান

Advertisement

তিউনিসিয়ার রাজধানী তিউনিসে অবস্থিত আল-জাজিরার ব্যুরো অফিসে অভিযান চালিয়েছে পুলিশ। এছাড়া তারা সেই অফিসে কর্মরত সকল সাংবাদিককে বহিষ্কার করতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। আল-জাজিরার সাংবাদিকরা জানিয়েছেন, তল্লাশির কোনো ওয়ারেন্ট না থাকলেও কমপক্ষে ২০ জন সশস্ত্র পুলিশ কর্মকর্তা সোমবার (২৬ জুলাই) অফিসে আক্রমণ করে।

পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মীরের নির্বাচনে ইমরান খানের দলের জয়

পাকিস্তান নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে আইনসভা নির্বাচনের ভোটে বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের দল, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে। গতকাল রোববার কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আল জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে আরও বলা হয়, নির্বাচন কমিশনের প্রকাশিত বেসরকারি ফলাফল অনুযায়ী, কাশ্মীরের ৪৫টি আসনের মধ্যে পিটিআই পেয়েছে ২৫টি আর বিলাওয়াল ভুট্টোর দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ১০টি আসন। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে ৬টি আসন।

আসাম-মিজোরাম সীমান্তে সংঘাত

Advertisement

নতুন করে উত্তেজনা ছড়িয়েছে ভারতের আসাম-মিজোরাম সীমান্ত অঞ্চলে। আজ সোমবার সীমান্ত এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটেছে, এমনটাই জানিয়েছে এনডিটিভি। দুই দিন আগে উত্তর-পূর্বাঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। এর পরেই এমন ঘটনা ঘটল। এ ঘটনার পর দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ট্যাগ করে টুইট করেন। সহিংসতা বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ চান তারা।

পদত্যাগ করলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা

কর্নাটকের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন বি এস ইয়েদুরাপ্পা। দুপুর সাড়ে ১২টার দিকে রাজভবনে গিয়ে রাজ্যপাল থাওয়ার চন্দ গহলৌতের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। দুই বছর আগে ২৬ জুলাই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন ইয়েদুরাপ্পা। আজ সোমবার একই দিনে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিলেন প্রবীণ এই রাজনীতিক। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে করোনায় মৃত্যু ৪১ লাখ ৭৪ হাজার ছাড়াল

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে আরও আট হাজার ৯৪১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে চার লাখ ২৮ হাজার ৮০১ জন। সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

মালয়েশিয়ায় একদিনে দুই শতাধিক মৃত্যু, শনাক্ত ১৪৮৪০

মালয়েশিয়ায় একদিনে করোনায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এরই মধ্যে দেশটিতে জুলাইয়ের পর থাকছে না লকডাউন বা জরুরি অবস্থা। ১ আগস্ট থেকে লকডাউন ও জরুরি অবস্থা শিথিল করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। সোমবার (২৬ জুলাই) দেশটির পার্লামেন্টের বিশেষ অধিবেশনে এ তথ্য জানান আইনমন্ত্রী তাকিউদ্দিন হাসান। ৩১ জুলাইয়ের পর লকডাউন ও জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন তিনি।

সংক্রমণ-মৃত্যু কিছুটা কমেছে ভারতে

ভারতে করোনা সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমতে দেখা গেছে। দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩৯ হাজার ৩৬১ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৪১৬ জনের। একদিন আগে মৃত্যু হয়েছে ৫৩৫ জনের। তবে বেশিরভাগ রাজ্যে সংক্রমণ কমলেও কেরালা ও মহারাষ্ট্রে এখনও দৈনিক আক্রান্তের সংখ্যা অনেক বেশি।

দ. আফ্রিকায় শিক্ষাপ্রতিষ্ঠান চালুর সিদ্ধান্ত

করোনা মহামারির কারণে দেয়া লকডাউন শিথিল করে বেশ কিছু বিধিনিষেধ তুলে নিচ্ছে দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে ব্যাপকভাবে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকার আওতায় আনতে যাচ্ছে দেশটি। সোমবার (২৬ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে দেয়া ভাষণে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা এ কথা জানান।

‘করোনা মোকাবিলায় ভুল পথে যুক্তরাষ্ট্র’

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্র ভুল পথে রয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগের বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। ভ্যাকসিন নেননি এমন লোকজনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এমন মন্তব্য করেছেন তিনি। ফাউসি জানিয়েছেন, যেসব এলাকায় ভ্যাকসিন গ্রহণের হার কম সেখানে ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমণ দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে নতুন করে হুঁশিয়ারি দিল চীন। এক বিবৃতিতে চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, অপরের সঙ্গে কেমন ব্যবহার করতে হয় তা যদি যদি যুক্তরাষ্ট্র এখনো শিখে না থাকে তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে আমরা সেটা তাদের শিখিয়ে দেব। চীনা দৈনিক গ্লোবাল টাইমসে ওয়াং ই’র ওই বক্তব্য প্রকাশ করা হয়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইসের সাম্প্রতিক এক বক্তব্যের প্রতিক্রিয়ায় এই হুঁশিয়ারি উচ্চারণ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

‘আইএস-সম্পৃক্ত’ নারীকে ফিরিয়ে নেবে নিউজিল্যান্ড

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত সুহায়রা আদেন নামে এক নারীকে তার দুই সন্তানসহ তুরস্ক থেকে ফেরার অনুমতি দিতে যাচ্ছে নিউজিল্যান্ড সরকার। সোমবার (২৬ জুলাই) দেশটির সরকারের তরফ থেকে এ ঘোষণা দেয়া হয়। এ তথ্য জানিয়েছে আল জাজিরা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দুই দেশেরই নাগরিকত্ব ছিল সুহায়রার। কিন্তু আইএসের সঙ্গে তার সম্পৃক্ততা জানার পর অস্ট্রেলিয়া সুহায়রার নাগরিকত্ব খারিজ করে দেয়।

আফগান সেনাদের সহায়তায় বিমান হামলা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

তালেবানের বিরুদ্ধে আফগান সেনাবাহিনীর লড়াইয়ে বিমান হামলা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। মার্কিন শীর্ষ এক জেনারেল রোববার এই ঘোষণা দিয়েছেন। আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু পর থেকেই দেশটিতে তালেবানের হামলা বেড়ে গেছে। ইতোমধ্যেই বহু বিদেশি সেনা নিজ নিজ দেশে ফিরে গেছেন তালেবানরা বিভিন্ন শহরে আগ্রাসী হামলা চালাচ্ছে। ক্রমশ তারা একের পর এক এলাকা দখলে নিচ্ছে। তাদের এসব আগ্রাসী হামলা প্রতিহত করতে কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সময় রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত রাজধানী কাবুল ও অন্য দুটি প্রদেশ বাদে সারাদেশে রাত্রীকালীন কারফিউ জারি করা হয়।

সহিংসতায় আফগানিস্তানে রেকর্ড সংখ্যক বেসামরিক নাগরিক নিহত

আফগানিস্তানে ১ মে থেকে সংঘাত শুরুর পর রেকর্ড সংখ্যক বেসামরিক নাগরিক নিহত ও আহত হওয়ার খবর পাওয়া গেছে। জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে, প্রত্যন্ত অঞ্চলে সংঘাত চলায় সেখানেই প্রধানত বেসামরিক নাগরিক নিহতের ঘটনা বেশি ঘটছে। যদি এ সংঘাত ঘনবসতিপূর্ণ শহরে ছড়িয়ে পড়ে তাহলে দেশটিতে মহাবিপর্যয় হতে পারে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বন্যা-ভূমিধসে মহারাষ্ট্রে ১৬৪ জনের মৃত্যু

টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভারতের মহারাষ্ট্রে ১৬৪ জনের মৃত্যু হয়েছে, এখনো নিখোঁজ একশ জনের মতো। বন্যাদুর্গত এলাকা থেকে ২ লাখ ২৯ হাজার ৭৪ জনকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এনডিটিভির খবরে এসব তথ্য জানা গেছে। মহারাষ্ট্র রাজ্য সরকার জানিয়েছে, সোমবার পর্যন্ত মহারাষ্ট্রে ১৬৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু রায়গাদ থেকে উদ্ধার করা হয়েছে ১১ জনের মরদেহ। রায়গাদে এ পর্যন্ত মারা গেছেন ৭১ জন, সাতারায় ২১, রত্নাগিরিতে ২১ জন, কোলাপুরে ৭ জন, থানেতে ১২ জন, মুম্বাই শহরতলিতে ৪ জন, সিন্ধুদুর্গে ২ জন ও পুনেতে ২ জনের মৃত্যু হয়েছে। বন্যাজনিত দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫৬ জন।

হিমাচলে ভূমিধসে ৯ পর্যটকের মৃত্যু

ভারতের হিমাচল প্রদেশে ভূমিধসের ঘটনায় ৯ পর্যটক নিহত হয়েছেন। ওই ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। এদের মধ্যে একজন স্থানীয় বাসিন্দা। স্থানীয় সময় রোববার হিমাচলের কিন্নর জেলার বাদসেরি গ্রামে ভূমিধসের ঘটনা ঘটে। সে সময় পাহাড় থেকে বড় বড় পাথর গড়িয়ে আসে এবং পর্যটকদের বহনকারী একটি গাড়িতে আঘাত লাগে। এতে ৯ পর্যটক প্রাণ হারান।

হিমাচলে দুর্ঘটনায় প্রাণ হারানোর আগে টুইটারে তার শেষ পোস্ট

ভারতের হিমাচল প্রদেশে ভূমিধসে নিহত ৯ পর্যটকের মধ্যে দীপা শর্মা নামে এক আয়ুবের্দিক চিকিৎসকও ছিলেন। দুর্ঘটনার কয়েক মিনিট আগে তিনি সেখান থেকে তার একটি ছবি টুইটারে পোস্ট করেছিলেন। তার এমন মর্মান্তিক মৃত্যুর খবরে শোকাহত নেটিজেনরাও। এনডিটিভির খবরে জানা গেছে এসব তথ্য।

চীনে বন্যার খবর সংগ্রহকালে বিদেশি ২ সাংবাদিককে হয়রানি

চীনে বন্যার খবর সংগ্রহকালে হয়রানির শিকার হয়েছেন বিদেশি দুই সাংবাদিক। চীনে ক্রমবর্ধমান জাতীয়তাবাদী সংবেদনশীলতা বৃদ্ধির মধ্যেই সাংবাদিকদের সঙ্গে এমন মারমুখী আচরণ ও বিভিন্ন ধরনের নেতিবাচক প্রচারণা চালানো হয়। আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

ইরান সফরে কাতারের পররাষ্ট্রমন্ত্রী

ইরান সফরে গেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি। পূর্ব ঘোষণা ছাড়াই তিনি তেহরানে আকস্মিক সফর করেছেন। সেখানে তিনি ইরানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন। কয়েকদিন আগেই কাতারের এই পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন সফর করেছেন। খবর আল জাজিরার। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কাতারের পররাষ্ট্রমন্ত্রী এবং দেশটির উপ-প্রধানমন্ত্রী আল থানি গত রোববার ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাত করেছেন। তারা দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলাপ আলোচনা করেছেন।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

অনলাইনে সাধারণ মানুষের ‘মতপ্রকাশের ওপর প্রতিবন্ধকতা’ তুলে নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন ক্ষমতাধরদের জন্য ভিন্নমত দমনের হাতিয়ার হয়ে উঠেছে। এই প্রেক্ষাপটে আইনটি বাতিল অথবা আন্তর্জাতিক মান ও মানবাধিকার আইনের অনুসরণে এটিকে সংশোধনের আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি।

এসএনআর/এমকেএইচ