আন্তর্জাতিক

বেফাঁস মন্তব্য করে ক্ষমা চাইলেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসকে ‘ভয় পাওয়া উচিত নয়’ বা ‘ভয় পেয়ে গুটিয়ে যাওয়া ঠিক নয়’ টুইটারে এমন মন্তব্য করার পর ব্যাপক সমালোচনার মুখে ক্ষমা চাইলেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাবেদ।

Advertisement

টুইটার পোস্টে তিনি আরও জানান, এক সপ্তাহ আগে করোনা পজিটিভ হলেও এখন আমি সম্পূর্ণ সুস্থ। উপসর্গগুলো খুবই সাধারণ ছিল। এমন আশ্চর্যজনক ভ্যাকসিনকে ধন্যবাদ। যারা এখনো ভ্যাকসিন নেয়নি তাদেরকে নেয়ার আহ্বান জানান তিনি।

লেবার পার্টি তার এ মন্তব্যের সমালোচনা করে বলেন, এর মাধ্যমে যারা করোনার বিধিনিষেধ মেনে চলছে তাদের অবজ্ঞা করা হলো। তবে সাজিদ জাবেদ নতুন এক টুইটার পোস্টে আন্তরিকভাবে ক্ষমা চেয়ে বলেন, ‘আমার শব্দ চয়নে ভুল হয়েছিল।’

তিনি বলেন, আমি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছিলাম ভ্যাকসিন করোনাভাইরাস মোকবিলায় সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Advertisement

নতুন একটি টুইটে তিনি আরও বলেন, ‘আগের পোস্টটি আমি ডিলিট করে দিয়েছি। ভয়ঙ্ককর এ ভাইরাসে অনেকের মতো আমিও প্রিয়জন হারিয়েছি।

করোনাভাইরাসে হতাহত পরিবারের জন্য জাস্টিস গ্রুপ বলছে, সাজিদ জাবেদের ক্ষমা চাওয়ার অধিকার রয়েছে। তবে গ্রুপটির সহ-প্রতিষ্ঠাতা জো গুডম্যান বলেন, এমন অসতর্কমূলক মন্তব্য মানুষকে গভীরভাবে আঘাত করেছে। শ্যাডো জাস্টিস সেক্রেটারি ডেভিড ল্যামিও মন্ত্রীর মন্তব্য নিয়ে প্রশ্ন তুলে বলেন, ‘মানুষের নিরাপত্তা নিয়ে অবজ্ঞা করবেন না।’

লিব ডেম স্বাস্থ্যর মুখপাত্র মুনিরা উইলসন বলেন, মন্ত্রীর বক্তব্য খুবই ভয়ঙ্কর। যারা করোনার বিধিনিষেধ মেনে ঘরে থাকছে তাদের জন্য এমন মন্তব্য অপমানজনক।

উল্লেখ্য, সাজিদ জাবেদ করোনার বিধিনিষেধ ভঙ্গ করে বন্ধবীকে চুমো খেয়ে ব্যাপক সমালোচনার মুখে পদত্যাগ করা সাবেক স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের স্থলাভিষিক্ত হন।

Advertisement

এদিকে ইতোমধ্যেই যুক্তরাজ্যের প্রায় ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ দুই ডোজ এবং ৮৮ শতাংশ প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে।

এমএসএম/এমআরএম/এমকেএইচ