লাইফস্টাইল

বিফ ও মাটন স্টেক বারবিকিউ তৈরির সহজ রেসিপি

অনেকেই ঘরে বা বাড়ির ছাদে বারবিকিউ পার্টি করে থাকেন। বিশেষ করে ঈদ পরবর্তী সময়ে যখন আত্মীয়-বন্ধুরা সবাই একসঙ্গে জড়ো হন; তখন অনেকেই বারবিকিউ পার্টি করবেন বলে ঠিক করেন।

Advertisement

আর বারবিকিউ পার্টিতে মজাদার সব বারবিকিউ পদ থাকবে না, তাই কি হয়! অনেকেই চিকেন, ফিশ দিয়েও বারবিকিউ করে থাকেন। তবে এখন যেহেতু কোরবানি ঈদ পরবর্তী সময়, তাই তৈরি করতে পারেন মাটন বারবিকিউ এবং বিফ স্টেক।

কোরবানি ঈদের পর এ সময় সবার ঘরেই কমবেশি গরু বা খাসির মাংস আছে নিশ্চয়ই! সেগুলো দিয়ে খুব সহজেই তৈরি করে নিতে পারেন এই বারবিকিউয়ের পদ দুটি। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

মাটন বারবিকিউ রেসিপি

Advertisement

উপকরণ

১. খাসির হাড় ছাড়া মাংস আধা কেজি২. গরম মসলা গুঁড়ো ১ চা চামচ৩. পেঁপে বাটা ১ চা চামচ৪. বেসন ৩ টেবিল চামচ৫. সরিষার তেল ৩ টেবিল চামচ৬. আদা বাটা ১ চা চামচ৭. রসুন বাটা ১ চা চামচ৮. গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ ও ৯. লবণ ১ চা চামচ

পদ্ধতি

মাংস টুকরো করে বা আস্তই ছেঁচে নিন। এবার মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে অন্তত ৪ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন। তারপর বারবিকিউ গ্রিলে অল্প আঁচে গ্রিল করুন।

Advertisement

গ্রিল না থাকলে তাওয়ায় সেঁকে নিতে পারে অল্প আঁচে ২০ মিনিট। তাওয়ায় গ্রিল করার সময় মাঝে মাঝে তেল মাংসের ওপর ব্রাশ করে দিন।

বিফ স্টেকের রেসিপি

উপকরণ

১. হাড় ছাড়া গরুর মাংসের চাকা ২ পিস২. আদা বাটা ২ চা চামচ৩. রসুন বাটা ২ চা চামচ৪. মধু ১ টেবিল চামচ৫. সিরকা ১ টেবিল চামচ৬. গোলমরিচ গুঁড়ো ২ চা চামচ৭. বারবিকিউ সস ২ টেবিল চামচ৮. অলিভ অয়েল ১ টেবিল চামচ ও ৯. লবণ স্বাদমতো

পদ্ধতি

হাড় ছাড়া গরুর মাংস টুকরো করে কেটে নিন। চাইলে আস্তও রাখতে পারেন মাংস। তারপর হালকা করে ছেঁচে নিন। এবার মাংসে বারবিকিউ সসসহ সব মসলা ভালো করে মেখে ৫ ঘণ্টা মেরিনেট করে রেখে দিন।

এবার গরম তাওয়া অথবা বারবিকিউ গ্রিলারে মৃদু আঁচে ১০-১২ মিনিট গ্রিল করুন। গ্রিল করার সময় একটু পরপর মাখানো মসলার মিশ্রণ ও তেল মাংসের ওপর ব্রাশ করে নিন।

জেএমএস/জিকেএস