ধর্ম

হোঁচট খেলে যে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

সুন্নাত আমলই শান্তিপূর্ণ জীবনের হাতছানি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষের জীবনের প্রতিটি দিক সম্পর্কেই দিয়ে গেছেন সাজানো গোছানো দোয়া, আমল ও দিকনির্দেশনা। এমনকি চলার পথে কেউ হোঁচট খেলে, হোঁচট খেয়ে পড়ে গেলে; কী আমল করতে হবে; প্রিয় নবির দিকনির্দেশনা থেকে তা-ও বাদ যায়নি। তাহলে হোঁচট খেলে কী আমল করতে বলেছেন বিশ্বনবি?

Advertisement

কোথাও যাওয়ার পথে কিংবা বাহনে চড়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সময় মানুষ হোঁচট খায় কিংবা হোঁচট খেয়ে পড়ে যায়। সে সময় করণীয় কী? এমন একটি ঘটনা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনেও ঘটেছিল। সে সময় তিনি যা করেছেন, যে দিকনির্দেশনা দিয়েছেন; তা ওঠে এসেছে হাদিসের বর্ণনায়-

হজরত আবুল মুলাইহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, একজন সাহাবি বলেন- ‘আমি একটি বাহনে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে আরোহী ছিলাম। তাঁর (বিশ্বনবি ও আমাকে বহনকারী) বাহনটি হোঁচট খেলে; আমি বলি- ‘শয়তান ধ্বংস হোক!’

তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘শয়তান ধ্বংস হোক’- এ কথা বলো না; কারণ এ কথা বললে শয়তান (আনন্দে) ফুলে ঘরের মতো হয়ে যায়। আর সে (শয়তান) বলে, আমার শক্তিতে (এটি হয়েছে)!

Advertisement

বরং (হোঁচট খেলে) বল-

بِسْمِ اللهِ : ‘বিসমিল্লাহ বা ‘আল্লাহর নামে।’

কারণ, তুমি (বিসমিল্লাহ) বললে, সে ছোট হতে হতে মাছির মতো হয়ে যায়।’ (মুসনাদে আহমাদ)

সুতরাং জীবনের প্রতিটি ক্ষণে যে যেখানে যেভাবেই হোক; হোঁচট খেলে সঙ্গে সঙ্গে সুন্নাতের অনুসরণে ‘বিসমিল্লাহ’র আমল করা আবশ্যক।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতগুলোকে যথাযথভাবে বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস