দেশজুড়ে

ঈদ শেষ না হতেই কর্মস্থলে ফেরার লড়াই

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া কঠোর বিধিনিষেধের কারণে ঈদ শেষ হতেই দৌলতদিয়া ঘাটে কর্মস্থলগামী মানুষের চাপ বেড়েছে। এদিকে ঈদের দ্বিতীয় দিনেও ঢাকা ছেড়ে বাড়ি ফিরছেন শত শত যাত্রী।

Advertisement

বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল ১০টার পর থেকে ঘাটে ঢাকামুখী যাত্রী ও যানবাহনের ভিড় বাড়তে থাকে। এছাড়া ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেলে চাপ দেখা যায় ঘাট এলাকায়।

তবে এসময় সামাজিক দূরত্ব মানছেন না কেউ। বরং গাদাগাদি করে ফেরিতে উঠানামা করছেন যাত্রীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকামুখী কিছু যাত্রী জানান, এভাবে যাতায়াতে তাদের খুব কষ্ট হচ্ছে। ঝুঁকি নিয়ে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে ঈদের আগে বাড়ি ফিরেছিলেন। কারণ আগের লকডাউনের জন্য অনেক দিন তারা বাড়িতে যেতে পারেননি। তবে ঈদে পরিবারের সঙ্গে একটু সময় কাটাতে না কাটাতেই আবারও ফিরতে হচ্ছে ঢাকায়।

Advertisement

তারা আরো জানান, সরকার বিধিনিষেধ দিয়েছে ভালো কথা। কিন্তু এত তাড়াহুড়া কেন? হাট-বাজার, রাস্তাঘাট, অফিস-আদালতসহ সবকিছু ঠিক আছে। শুধু সাধারণ জনগণের চলাচলে সমস্যা। বিধিনিষেধ আরও দুদিন বাড়ানো উচিত ছিল। তাহলে তারা ভালোভাবে ঝুঁকি এড়িয়ে যেতে পারতেন। যেহেতু বিধিনিষেধ বাড়ানো হয়নি এতে স্বাস্থ্যবিধির আরও অবনতি হবে। কারণ সবাই আজকের মধ্যেই গাদাগাদি করে কর্মস্থলে ফেরার চেষ্টা করবেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন জানান, আগামীকাল সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হবে। ফলে অনেকে ঢাকামুখী ও ঘরমুখী হচ্ছে। এতে বেড়েছে দৌলতদিয়া ঘাটে যানবাহন ও যাত্রীদের ভিড়। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ছোট-বড় ১৪টি ফেরি চলাচল করছে।

রুবেলুর রহমান/এসএমএম/এমএস

Advertisement