আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

চীনের হেনান প্রদেশে ‘হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত’, মৃত ২৫চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশে বন্যায় কমপক্ষে ২৫ জন মারা গেছেন। এদের মধ্যে অন্তত এক ডজনের মৃত্যু হয়েছে একটি সাবওয়ে রেলের মধ্যে আটকাপড়ে। বন্যার কবল থেকে জীবনরক্ষায় হেনানের রাজধানী ঝেংঝু থেকে প্রায় এক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। স্থানীয় আবহাওয়াবিদরা বলছেন, গত কয়েকদিনে এ অঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা গত এক হাজার বছরেও দেখা যায়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঝেংঝুতে ৬১৭ দশমিক ১ মিলিমিটার (২৪ দশমিক ৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা সেখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের প্রায় সমান (৬৪০ দশমিক ৮ মিলিমিটার বা ২৫ দশমিক ২ ইঞ্চি)। স্থানীয় আবহাওয়াবিদরা বলছেন, গত তিনদিনে এ অঞ্চলে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা শুধু ‘হাজার বছরে একবারই’ দেখা যায়।

দাবানল বাড়ছে, ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারিদাবানলের ভয়াবহতা বাড়তে থাকায় কানাডার ব্রিটিশ কলম্বিয়া (বিসি) প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেখানে ইতোমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে হাজার হাজার মানুষকে। আগামী দিনগুলোতে এই পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

প্রাদেশিক দাবানল ট্র্যাকারের হিসাব অনুসারে, মঙ্গলবার বিকেলে ব্রিটিশ কলম্বিয়ার ২৯৯টি স্থানে আগুন জ্বলছিল। এর মধ্যে ১৮টি শুরু হয়েছিল আগের দুইদিনে।

ভারতে দৈনিক সংক্রমণ আরো বাড়লভারতে করোনাভাইরাসের সংক্রমণ গত ২৪ ঘণ্টায় আরও বেড়েছে। নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ১৫ জন, সে হিসাবে আক্রান্তের হার ৪০ শতাংশ বেড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। দেশটির গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে তিন হাজারের বেশি মানুষ।

দেশটিতে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা হলো ৩ কোটি ১২ লাখ ১৬ হাজার ৩৩৭ জন। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগ বুধবার এক পরিসংখ্যানে জানায়, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৯৮ জনের। কিন্তু গত কয়েকদিন ধরেই দৈনিক মৃত্যু ছিল পাঁচশোর কাছাকাছি। গত দুই দিন তা ৫০০-র নিচে নেমেছিল।

আল-আকসায় হাজারো মুসল্লির ঈদের নামাজ আদায়বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। আল-আকসা মসজিদ চত্বরেও দখলদার ইসরায়েলের সহিংস আগ্রাসন ছিল মঙ্গলবার ঈদের দিনও। আর তা উপেক্ষা করেই সেখানে হাজার হাজার মুসল্লি আদায় করেছেন ঈদের নামাজ। পার্সটুডে জানিয়েছে এসব তথ্য।

Advertisement

মঙ্গলবার আল আকসার জেরুজালেম আল-কুদস শহরের পুরনো অংশে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়। রোববার থেকেই মুসলমানদের আক-আকসায় প্রবেশে বাধা দেয়া হয়। মসজিদ চত্বরে হামলা চালিয়ে ফিলিস্তিনি মুসলিমদের বেধড়ক মারপিটও করে ইসরাইলি সেনারা। ঈদের আগের দিন সোমবারই ইসরায়েলের কঠোর নিরাপত্তা বেষ্টনী ভেঙে মসজিদ চত্বরে হাজার হাজার মুসলিম প্রবেশ করেন।

পেগাসাসে ম্যাক্রোঁ-ইমরান খানসহ ১৪ বিশ্বনেতার ফোন নম্বরপেগাসাস স্পাইওয়্যারের ফাঁদে বিশ্বের বহু নামিদামি শীর্ষ নেতারাও। ইসরায়েলি এনএসও গ্রুপের স্পাইওয়্যার পেগাসাস প্রজেক্টের ফাঁস হওয়া অনুসন্ধানী প্রতিবেদনে পাওয়া গেছে, এবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ ১৪ নেতার মোবাইল ফোন নম্বর। দ্য গার্ডিয়ান-এর খবরে বলা হয়েছে এসব তথ্য।

দ্য গার্ডিয়ানে আরও বলা হয়েছে, ইমানুয়েল ম্যাক্রোঁ ও ইমরান খানসহ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার নম্বরও রয়েছে তালিকায়। আরও ৩৪টি দেশের কূটনীতিক, সামরিক প্রধান ও সিনিয়র রাজনীতিকদের মোবাইল ফোন নম্বরও চিহ্নিত করা গেছে।

কর্ণাটকের সরকার পতনে পেগাসাস ব্যবহারের অভিযোগইসরায়েলি স্পাইওয়্যার ‘পেগাসাস’ ব্যবহার করে ভারতে রাজনৈতিক নেতা, সাংবাদিক, শিল্পপতিসহ সরকারি আমলাদের ফোনে আড়িপাতার নতুন নতুন অভিযোগ সামনে আসছে। রাহুল গান্ধীর মতো রাজনীতিক থেকে শুরু করে প্রশান্ত কিশোরের মতো ভোটকৌশলী রয়েছেন সম্ভাব্য নজরদারির তালিকায়। এবার কর্ণাটক সরকারের পতন ঘটাতে পেগাসাস ব্যবহার করে আড়িপাতার অভিযোগ উঠল মোদি সরকারের বিরুদ্ধে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা যায়, কর্ণাটকে জেডিএস নেতা কুমারস্বামীর নেতৃত্বে জেডিএস-কংগ্রেস জোট সরকার গঠিত হয়েছিল। পরে বিজেপি ওই জোট থেকে বেশ কয়েকজন বিধায়ক ভাগিয়ে নিয়ে সরকারের পতন ঘটায় বলে অভিযোগ বিরোধীদের।

হাইতির নতুন প্রধানমন্ত্রী হলেন অ্যারিয়েল হেনরিহাইতির সরকার মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে অ্যারিয়েল হেনরিকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দিয়েছে। প্রেসিডেন্ট জোভেনেল মইসির হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর এমন সিদ্ধান্ত নেয়া হলো, এমনটাই জানিয়েছে রয়টার্স।

হাইতির রাজধানী পোর্টো প্রিন্সে মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন হেনরি। সদ্য নিহত প্রেসিডেন্ট মইসির স্মরণে ওইদিনই আনুষ্ঠানিক শোকসভা অনুষ্ঠিত হয়। দায়িত্ব প্রাপ্ত ৭১ বছর বয়সী সাবেক মন্ত্রী হেনরি পেশায় একজন নিউরো সার্জন।

ভারতে দ্বিতীয় মহামারি ব্ল্যাক ফাঙ্গাসে প্রায় সাড়ে ৪ হাজার মৃত্যুভারতে করোনাভাইরাস অতিমারির মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সংক্রমণ। ইতোমধ্যে এটিকেও মহামারি ঘোষণা করেছে ভারত সরকার। দেশটিতে এই কালো ছত্রাকের সংক্রমণে কমপক্ষে ৪ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৩৭৪ জন। এদের মধ্যে প্রায় অর্ধেকই এখনো চিকিৎসাধীন। ভারতীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

জানা গেছে, বিরল ও বিপজ্জনক এই কালো ছত্রাক সাধারণত নাক, চোখ ও কখনো কখনো মস্তিষ্কে আক্রমণ করে। এতে আক্রান্তদের বেশিরভাগই করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া বা এখনো চিকিৎসাধীন ব্যক্তি।

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ৪১ লাখ ৩৩ হাজার ছাড়ালবৈশ্বিক মহামারি করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪১ লাখ ৩৩ হাজার ৩২৪ জনের। করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ২২ লাখ ২৮ হাজার ৩০৭ জন। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইটে পাওয়া গেছে এসব তথ্য।

এতে আরও জানানো হয়, এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১৭ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৪২০ জন। করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে তিন কোটি ৫০ লাখ ৮১ হাজার ১৯ জন। করোনায় মৃত্যু হয়েছে ছয় লাখ ২৫ হাজার ৩৬৩ জনের।

ভারতে মুসলিমদের ভয়ের কিছু নেই: আরএসএস প্রধানসংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে ভারতের মুসলমানদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভাগবত। বুধবার (২১ জুলাই) আসামের গুয়াহাটিতে এক অনুষ্ঠানে এমন আশ্বাস দেন তিনি।

এর কয়েকদিন আগেও মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, ভারতীয় মুসলমানরা বিপদে আছেন এমন একটা বক্তব্যের ফাঁদ তৈরি করা হচ্ছে। মুসলিমরা যেন তাতে পা না দেন। এবার ফের মুসলমানদের আশ্বস্ত করতে দেখা গেল তাকে।

কেএএ/এমএস