লাইফস্টাইল

ঈদের রেসিপি: আস্ত রসুনে খাসির মাংস

খাসির মাংস দিয়ে বাহারি পদ তৈরি করা হয়ে থাকে। আসছে কোরবানি ঈদ উপলক্ষে অনেকেই নিশ্চয়ই খাসির মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরির কথা ভাবছেন! তবে যে পদই তৈরি করুন না কেন, আস্ত রসুন দিয়ে খাসির মাংস রাঁধতে ভুলবেন না যেন!

Advertisement

খুবই মজাদার এই মাসের পদটি একবার খেলে মুলে লেগে থাকবে সবসময়। আস্ত রসুন দেওয়ার কারণে এই মাংসের স্বাদ বেড়ে যায় দ্বিগুন। চাইলে গরুর মাংসেও আস্ত রসুন ব্যবহার করতে পারেন।

সামান্য কিছু উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নেওয়া যায় এই বিশেষ পদটি। চলুন জেনে নেওয়া যাক খুব সহজে ও চটজলদি খাসির মাংসের এই পদটি তৈরি করার রেসিপি-

উপকরণ

Advertisement

১. খাসির মাংস ১ কেজি২. আস্ত মাঝারি আকারের রসুন ১০-১২টি৩. পেঁয়াজ বাটা আধা কাপ৪. আদা বাটা ১ টেবিল চামচ৫. সাদা এলাচ ৫-৬টি৬. কালো এলাচ ২টি৭. দারুচিনি ৫-৬ টুকরো৮. তেল ১ কাপ৯. জিরার গুঁড়ো আধা টেবিল চামচ১০. মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ১১. লবণ স্বাদমতো১২. হলুদ আধা টেবিল চামচ ও ১৩. কাঁচা মরিচ ৮-১০টি

পদ্ধতি

প্রথমে মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি গভীর প্যানে মাংস নিন। এবার রসুন ছাড়া বাকি সব উপকরণ মাংসের সঙ্গে মাখিয়ে নিন। এবার ৪ কাপ গরম পানি মিশিয়ে দিন মাংসে।

প্যানের ঢাকনা দিয়ে ঢেকে চুলায় মাঝারি আঁচে রান্না করুন মাংস। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে। মাংস অর্ধেক সেদ্ধ হয়ে গেলে আস্ত রসুন দিয়ে দিন।

Advertisement

অবশ্যই রসুন আগে তেকে ধুয়ে নিতে হবে। আবারও কিছুক্ষণ ঢেকে রান্না করুন। মাংস পুরো সেদ্ধ হলে নামানোর ২ মিনিট আগে ৮-১০টি কাঁচা মরিচ ছড়িয়ে দিন।

ব্যাস, তৈরি হয়ে গেলো মজাদার আস্ত রসুনে খাসির মাংস রান্না। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন রুটি, পরোটা, লুচি, ভাত বা পোলাওয়ের সঙ্গে।

জেএমএস/জেআইএম