লাইফস্টাইল

ঈদের রেসিপি: গরুর কড়াই গোশত

আর কয়েকদিন পরেই কোরবানি ঈদ। এই ঈদে সবার ঘরেই মাংসের হরেক পদ রান্না করা হয়। ঈদ আসতেই গৃহিণীরা কোন দিন কোন পদ রান্না করবেন তা ভাবতে থাকেন।

Advertisement

ঈদ উপলক্ষে এবার রান্না করতে পারেন গরুর কড়াই গোশত। এটি খেতে যেমন সুস্বাদু; তেমনিই তৈরি করাও সহজ। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস ১ কেজি২. পেঁয়াজ কুচি আধা কাপ৩. হলুদের গুঁড়ো ১ টেবিল চামচ৪. মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ৫. মাংসের মসলা ১ চা চামচ৬. দারুচিনি ও এলাচ ৩/৪ টুকরো৭. জয়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ৮. টক দই ১ কাপ৯. টমেটো কিউব ১ কাপ১০. তেজপাতা ২টি১১. তেল ১ কাপ১২. রসুন কোয়া ২-৩টি১৩. লবণ পরিমাণমতো

Advertisement

পদ্ধতি

গরুর মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি পাত্রে মাংস, টকদই, লবণসহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০-২৫ মিনিট মেরিনেট করে রাখুন।

এবার একটি বড় প্যানে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে নিতে হবে।

তারপর মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। ঢেকে রান্না করার ফাঁকে ফাঁকে নেড়ে দিতে হবে। এরপর পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে মাংস সেদ্ধ করতে হবে।

Advertisement

মাংস সেদ্ধ হলে এর ওপর তেল ভেসে উঠবে। তারপর নামিয়ে রাখতে হবে। এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কুচি হালকা বাদামি করে ভেজে নিন।

এরপর রান্না করা মাংস এই বাগারের মিশ্রণে ঢেলে ২-৩ মিনিট দমে রেখে দিন। তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন গরুর কড়াই গোশত। ভাত, রুটি, পরোটা দিয়ে দারুণ মানিয়ে যাবে এই পদটি।

জেএমএস/এমকেএইচ