প্রবাস

সৌদিতে যেতে যেসব কোম্পানির টিকা নিতে পারবেন বাংলাদেশিরা

সৌদি আরবে বাংলাদেশি অভিবাসী এবং যারা নতুন করে যাবেন তাদের জন্য চারটি কোম্পানরি করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণের অনুমোদন দিয়েছে দেশটির সরকার। এর মধ্যে যেকোনো একটি গ্রহণ করা যাবে।

Advertisement

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ফেসবুক পেজে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশি অভিবাসী এবং যারা দেশটিতে নতুন করে আসবেন তাদের জন্য ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ওজনসন অ্যান্ড জনসনের (১ ডোজ) টিকার অনুমোদন দিয়েছেন। এর যেকোনো একটি কোম্পানির টিকার ডোজ নিলে তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে।

টিকা গ্রহণ করা হলেও ভ্রমণের পূর্বে (৭২ ঘণ্টার মধ্যে) অবশ্যই পিসিআর টেস্ট করে নেগেটিভ সনদ সঙ্গে নিতে হবে। টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কোনো বাংলাদেশি অভিবাসী সৌদি আরবে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলক সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

Advertisement

উল্লেখ্য, বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়ার আগে টিকার জন্য (ttps://muqeem.sa/#/vaccine-registration/home) এই লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া বাংলাদেশে গৃহীত টিকার তথ্য সৌদি সিস্টেমে আপডেটের জন্য (https://www.moh.gov.sa/en/eServices/Pages/Covid19-egistration.aspx) এই লিঙ্কে আবেদন করতে হবে। সৌদি আরবে ভ্রমণ এবং কোয়ারেন্টাইন সম্পর্কে বিস্তারিত জানতে ‘https://covid19.cdc.gov.sa/travel-measures-en/) এই লিংকে ভিজিট করা যাবে।

এসজে