লাইফস্টাইল

ঈদের রেসিপি: গরুর মাংসে ডাল

গরুর মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তেমনই এক পদ হলো গরুর মাংসে ডাল। সাধারণত ভাতের সঙ্গে ডাল ও গরুর মাংস রান্না আলাদা খাওয়া হয়ে থাকে।

Advertisement

তবে এই বিশেষ রেসিপি তৈরি করতে হলে মাংসের সঙ্গে মেশাতে হবে ডাল। মজাদার এই খাবার একবার খেলেই সবসময় মুখে লেগে থাকবে এর স্বাদ।

এবারের ঈদের আয়োজনে বিশেষ এই পদ রাখতে পারেন দুপুরে খাবারের পাতে। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে এই পদটি সবার ক্ষুধা আরও বাড়িয়ে দিবে। জেনে নিন রেসিপি-

উপকরণ

Advertisement

১. গরুর মাংস ৫০০ গ্রাম২. দেশি বুটের ডাল (ছোলা ছাড়া) ৫০০ গ্রাম৩. পেঁয়াজ কুচি ২ কাপ৪. লবঙ্গ ৭টি৫. বড় এলাচ ৩টি৬. তেজপাতা ৩টি৭. দারুচিনি ৮ থেকে ১০ সেন্টিমিটার৮. গরম মসলার গুঁড়া ১ চা-চামচ,৯. গোলমরিচ ৫টি১০. কাঁচা মরিচ ৮টি১১. আদা, জিরা ও রসুন বাটা একসঙ্গে এক টেবিল চামচ১২. শুকনা মরিচের গুঁড়ো ১ টেবিল চামচ১৩. হলুদ ১/৪ টেবিল চামচ১৪. লবণ স্বাদমতো।

প্রণালি:

প্রথমে ডাল ভালোভাবে ধুয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর গরুর মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাংসে সব মসলা মিশিয়ে মেখে নিন।

তেল গরম হলে এর মধ্যে মাংস ছেড়ে দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মাংস আধা সেদ্ধ হয়ে এলে সামান্য পানি দিয়ে ভেজানো ডাল দিয়ে দিতে হবে।

Advertisement

এরপর মাংস ও ডাল ভালোভাবো কষিয়ে নিন। কষানো হয়ে এলে প্রয়োজনমতো পানি দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন। এবার পানি ফুটে উঠলে এর মধ্যে কাঁচা মরিচ দিয়ে দিতে হবে।

মাংস পুরোপুরি সেদ্ধ হলে ঝোল ঘন থাকা অবস্থায় ঢাকনা তুলে ওপরে ভাজা জিরার গুঁড়েো, পেঁয়াজ বেরেস্তা ও লেবুর স্লাইস গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু গরুর মাংসের ডাল।

জেএমএস/এমকেএইচ