আন্তর্জাতিক

ফের সংক্রমণ-মৃত্যু কমল ভারতে

দ্বিতীয় দিনের মতো ভারতে সংক্রমণ ও মৃত্যু কমায় কিছুটা স্বস্তি মিলেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা আগের দিনের তুলনায় কমতে দেখা গেছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৫৪ জন। একই সময়ে করোনায় ৭২৪ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ৫ জুলাই দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৭২৩।

Advertisement

একদিন আগেই দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৪১ হাজার ৫০৬ জনের। একই সময়ে করোনা কেড়ে নিয়েছে আরও ৮৯৫ জনের প্রাণ। তার আগের দিন করোনা শনাক্ত হয়েছে ৪২ হাজার ৭৬৬ জনের এবং মৃত্যু হয়েছে ১ হাজার ২০৬ জনের। অর্থাৎ আগের দু'দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমণ এবং মৃত্যু দুই-ই কমেছে।

তবে গত ২৪ ঘণ্টায় তুলনামূলক কম সংখ্যক মানুষকে টিকা দেয়া হয়েছে। একদিনে দেশে ১২ লাখ ৩৫ হাজার ২৮৭ জনকে টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৭ কোটি ৭৩ লাখ ৫২ হাজার ৫০১ জন টিকা পেয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ১২ জুলাই সোমবার পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৮ লাখ ৭৪ হাজার ৩৭৬। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৮ হাজার ৭৬৪ জনের। দেশে মোট কোভিড সংক্রমণের হার কমে হয়েছে ৭.১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার অবশ্য সামান্য বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড সংক্রমণের হার ২.৫৯ শতাংশ।

Advertisement

আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থতার সংখ্যা সামান্য বেশি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩৯ হাজার ৬৪৯ জন। এখন পর্যন্ত মোট ৩ কোটি ১৪ হাজার ৭১৩ জন সুস্থ হয়ে উঠেছেন।

অর্থাৎ দেশে গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। এই মুহূর্তে দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৪ লাখ ৫০ হাজার ৮৯৯। গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১৪ লাখ ৩২ হাজার ৩৪৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৩ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৮১৩ জনের।

টিটিএন/জেআইএম

Advertisement