লাইফস্টাইল

ঈদের রেসিপি: মজাদার মাটন সুখা

আসছে ঈদ। গরু-খাসির মাংসের বাহারি পদ তৈরি করা হবে ঈদ উপলক্ষে। ঈদের দিন থেকে শুরু করে পরবর্তী কয়েকদিন পর্যন্ত মাংস খাওয়ার ধুম পড়ে যায় সবার ঘরেই।

Advertisement

তাই খাবার টেবিলে চাই বাহারি সব আইটেম। গরুর মাংসের পাশাপাশি খাসির মাংসও খেতে পছন্দ করেন সবাই। যদিও স্বাস্থ্য ঠিক রাখতে অনেকেই খাদ্য তালিকা থেকেই খাসি বাদ দেন।

তবুও ঈদের খুশিতে একদিন না হয় উপভোগ করতে পারেন খাসির মাংসের বিশেষ পদ মাটন সুখা। রুটি, পরোটা, ভাত, খিচুরি সব কিছুর সঙ্গেই জমিয়ে খেতে পারেন এই পদটি।

অল্প সময়েই সামান্য কিছু উপকরণ হাতের নাগালে থাকলেই তৈরি করে নিতে পারবেন মাটন সুখা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ

১. খাসির মাংস ৫০০ গ্রাম২. পেঁয়াজ কুচি ২ চামচ৩. দারুচিনি, লবঙ্গ ও এলাচ৪. রসুন বাটা ২ চা চামচ৫. আদা বাটা ১ চা চামচ৬. নারকেল কুড়ানো আধা কাপ৭. হলুদ গুঁড়ো ২ চা চামচ৮. মরিচের গুঁড়ো ৩ চা চামচ৯. জিরে গুঁড়ো ১ চা চামচ১০. ধনে গুঁড়ো ১ চা চামচ১১. গরম মশলা আধা চা চামচ১২. তেজপাতা ১টি১৩. লবণ ও তেল পরিমাণমতো১৪. ঘি পরিমাণমতো১৫. ধনেপাতা কুচি ১ কাপ

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে হলুদ-মরিচের গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো, ঘি, আদা ও রসুন বাটা, নারকেল, লবণ দিয়ে মাংস ম্যারিনেট করে ৪৫ মিনিট রেখে দিন। এবারে প্রেশার কুকারে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিন।

Advertisement

তারপর একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন। এরপর নারকেল দিয়ে আরও ৩ মিনিট নাড়ুন। এবার এই মিশ্রণটি ধনেপাতা বাটা মিশিয়ে নিন। ম্যারিনেট করা মাংস দিয়ে ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন।

যখন দেখবেন মাংসের ঝোল পুরোপুরি শুকিয়ে গেছে; তখন ৪ কাপ পানি দিয়ে ৭টা হুইসল পড়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর প্রেশার কুকার থেকে নামিয়ে প্যানে দিয়ে কষতে থাকুন। মিডিয়াম আঁচে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত কষান।

মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে উপরে গরম মশলা গুঁড়ো, আদা কুচি এবং ধনেপাতা ছড়িয়ে নিলেই তৈরি মাটন সুখা। রুটি, পরোটা বা নানের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মজাদার খাসির মাংসের পদ মাটন সুখা।

জেএমএস/জিকেএস