আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মে মাসের পর টানা তিনদিন শনাক্তে রেকর্ড

যুক্তরাষ্ট্রে মে মাসের পর এই প্রথমবার টানা তিনদিন ২০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, যেসব রাজ্যে কম ভ্যাকসিন দেয়া হয়েছে সেখানে দ্রুত করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে।

Advertisement

দুই সপ্তাহ আগের তুলনায় গত এক সপ্তাহের গড় করলে দেখা যায়, দিনে গড় আক্রান্তের হার ৪৭ শতাংশের ওপরে এবং হাসপাতালে ভর্তি বেড়ে দাঁড়িয়েছে ১১ শতাংশে। নতুন শনাক্তের ৯৩ শতাংশই পাওয়া যাচ্ছে যেসব এলাকায় ৪০ শতাংশের কম ভ্যাকসিন দেয়া হয়েছে।

বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিংয়ে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড পেভেনশন (সিডিসি) পরিচালক রোচেল ওয়ালেনেস্কি জানান, প্রাথমিক তথ্য-উপাত্ত থেকে দেখা গেছে, মৃতদের মধ্যে ৯৯.৫ শতাংশই হচ্ছে যারা ভ্যাকসিন নেয়নি তারা। তাই সাধারণভাবেই দেখা যাচ্ছে যেখানে ভ্যাকসিনের কাভারেজ কম সেখানে মৃত্যু ও হাসপাতালে ভর্তির সংখ্যাও বেশি।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে দেখা গেছে, শনাক্তের ৯৬ শতাংশই হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। রাজ্যটির দক্ষিণ-পশ্চিামাংশে ভয়ানকভাবে করোনা আক্রান্তের হার বাড়ছে। কর্তৃপক্ষ এ রাজ্যটিকে করোনার নতুন হটস্পট মনে করছে।

Advertisement

আরকানসাসের কেন্দ্র এবং উত্তর-পশ্চিমাংশেও করোনা ছড়িয়ে পড়ছে। পরপর তিনদিন এক হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে এ রাজ্যে।

ডেল্টা ভ্যারিয়েন্ট হচ্ছে সব থেকে বেশি সংক্রামক যা সারা পৃথিবীতেই এই মুহূর্তে প্রাধান্য বিস্তার করেছে। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউসের বর্তমান লক্ষ্য হচ্ছে যেসব রাজ্যে করোনা নতুনভাবে ছড়িয়ে পড়ছে সেখানে দ্রুত ভ্যাকসিনের ব্যবস্থা করা। পাশাপাশি এসব রাজ্যে করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিশেষ টিম পাঠানোরও ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস।

উল্লেখ্য, করোনার সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা তিন কোটি ৪৭ লাখ ২৬ হাজার ১১১ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ২২ হাজার ৮২১ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯২ লাখ ৩৪ হাজার ৯৩০ জন।

এমএসএম/বিএ/এমএস

Advertisement