আন্তর্জাতিক

যুক্তরাজ্যের বিনোদনকেন্দ্রে ঢুকতে লাগবে ভ্যাকসিন পাসপোর্ট

যুক্তরাজ্যে মদের দোকান, রেস্টুরেন্ট ও নাইট ক্লাবে প্রবেশের জন্য দেখাতে হবে ভ্যাকসিন পাসপোর্ট। আসন্ন শরৎকাল থেকে করোনার তৃতীয় ঢেউ বন্ধ করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটির সরকার। এদিকে ১৯ জুলাই থেকে যুক্তরাজ্যের চলমান বিধিনিষেধ উঠিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

Advertisement

শরৎকাল থেকে যুক্তরাজ্যের বিনোদন কেন্দ্রগুলোতে প্রবেশ করতে হলে দুই ডোজ ভ্যাকসিন নেয়ার প্রমাণ দেখাতে হবে অথবা করোনারভাইরাসের নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। দেশটিতে ভ্যাকসিন গ্রহণে অনীহা বা হ্রাসের মধ্যেই এ ধরনের সিদ্ধান্ত এলো। ‘দ্য টাইমস নিউজ পেপারে’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে তথাকথিত ভ্যাকসিন পাসপোর্টের মাধ্যমে এখনই সব কিছু খুলে দেয়া হবে না কারণ শরৎ এবং শীতে করোনার প্রকোপ উড়িয়ে দেয়া যায় না।

যুক্তরাজ্যে কম বয়সীরা এখনো ভ্যাকসিন নিতে পারেনি তাদের কথা বিবেচনা করে ভ্যাকসিন পাসপোর্টে এখন জোর দেয়া হচ্ছে না। তাছাড়া এ ধরনের সিদ্ধান্তের ফলে অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে।

Advertisement

ভ্যাকসিন পাসপোর্ট বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে আগামী সেপ্টেম্বর থেকে ১৮ বছরের উপরে সবার জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করা হবে। তারপরেই ভ্যাকসিন পাসপোর্টের ওপর সম্পূর্ণ জোর দেয়া হবে বিশেষ করে যেখানে সামাজিক দূরত্ব মানা সম্ভব নয়।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, শরৎকাল থেকে ভ্যাকসিন পাসপোর্ট হতে পারে গুরুত্বপূর্ণ উপাদান যার মাধ্যমে সব কিছু খোলা রাখা সম্ভব হবে।

আরও বলা হয়, আমরা যদি প্রাত্যহিক জীবনে ভ্যাকসিন গ্রহণের উপকারিতা দেখাতে পারি তাহলে অবশ্যই ভ্যাকসিন পাসপোর্ট কার্যকরী হয়ে ওঠবে। অন্যদিকে কম বয়সীরাও ভ্যাকসিন নিতে আগ্রহ দেখাবে কারণ তারা মদের দোকান ও ক্লাবে যাওয়া বন্ধ করতে চাইবে না।

উল্লেখ্য, যুক্তরাজ্যে ৫০ বছরের উপরে যাদের বয়স তারা ৯৫ শতাংশ ভাকসিন নিয়েছে এবং যাদের বয়স ৩০-৩৪ তাদের ৭৬ শতাংশ ভ্যাকসিন গ্রহণ করেছে।

Advertisement

এমএসএম/এমআরএম/এএসএম