আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ জুলাই ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

হাইতির প্রেসিডেন্ট হত্যা মিশনে ছিল আমেরিকান-কলম্বিয়ান ২৮ জনের টিম

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল ময়িজ হত্যাকাণ্ডে অংশ নিয়েছিল আমেরিকান ও কলম্বিয়ান নাগরিকদের সমন্বয়ে গঠিত ২৮ জনের একটি টিম। এদের মধ্যে ১৭ জনকে গ্রেফতার করা হয়েছে এবং তিনজন পুলিশের গুলিতে নিহত হয়েছে। বাকি আটজন এখনো পলাতক। বৃহস্পতিবার হাইতির পুলিশ প্রধান এসব তথ্য জানিয়েছেন। গত বুধবার হাইতির রাজধানী পোর্ট অ-প্রিন্সে ময়িজের বাড়িতে ঢুকে হামলা চালায় একদল দুর্বৃত্ত। তাদের গুলিতে প্রাণ হারান হাইতিয়ান প্রেসিডেন্ট। গুরুতর আহত হয়েছেন তার স্ত্রী মার্টিন ময়িজও।

কাশ্মীরে সংঘাতে দুই ভারতীয় সেনাসহ নিহত ৮

Advertisement

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে তিনটি আলাদা বন্দুকযুদ্ধে দুই ভারতীয় সেনাসহ ৮ জন নিহত হয়েছে। ভারতের দাবি, নিহত অন্য ছয় জন সন্ত্রাসী। বৃহস্পতিবারে সবচেয়ে বড় সংঘাতটি হয় লাইন অব কন্ট্রোলের কাছে। সেখানে বন্দুকযুদ্ধে দুই সন্দেহভাজন সন্ত্রাসী ও দুই ভারতীয় সেনা নিহত হয়। ভারতের পক্ষ থেকে বলা হয়, সেনাবাহিনীর একটি দল নিয়ন্ত্রণ রেখায় টহল দিচ্ছিল। এসময় সন্ত্রাসীরা হঠাৎ করে তাদের ওপর হামলা চালায়। শুরু করে গুলি, নিক্ষেপ করে হাত বেমা। পরে সেনাবাহিনীর আত্মরক্ষামূলক গুলিতে নিহত হয় সন্দেহভাজন দুই সন্ত্রাসী। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় ২টি একে ৪৭ বন্দুক।

আফগান-তাজিক সীমান্তের দুই-তৃতীয়াংশ তালেবানের নিয়ন্ত্রণে: রাশিয়া

আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তের দুই-তৃতীয়াংশের বেশি এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রণে। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ কথা জানিয়েছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স। এদিন আফগান সরকার ও তালেবান উভয় পক্ষকেই সংযম দেখানোর আহ্বান জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছে, রাশিয়া এবং মস্কোর নেতৃত্বাধীন সিএসটিও সামরিক জোট সীমান্তে আগ্রাসন ও উস্কানি প্রতিরোধে দৃঢ়ভাবে কাজ করবে।

বাইডেন প্রশাসনের টার্গেটে চীনের আরও কয়েকটি প্রতিষ্ঠান

Advertisement

চীন ইস্যুতে নমনীয় হওয়ার কোনো লক্ষণ নেই বাইডেন প্রশাসনের। পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের মতোই যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্টও চীনের বিরুদ্ধে কঠোর নীতিতে এগোচ্ছেন। গত মাসেই চীনের পাঁচ ব্যক্তি-প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করেছিলেন তিনি। এবার সেই তালিকায় যোগ হচ্ছে আরও কয়েকটি চীনা প্রতিষ্ঠান। আর এর কারণ হিসেবে জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের নিপীড়নের অভিযোগকে দাঁড় করাচ্ছেন জো বাইডেন।

সুইডেনে স্কাইডাইভার বহনকারী প্লেন বিধ্বস্ত, নিহত ৯

সুইডেনে একটি প্লেন বিধ্বস্ত হয়ে ভেতরে থাকা নয় আরোহী নিহত হয়েছেন। আরোহীদের মধ্যে আটজন ছিলেন স্কাইডাইভার এবং একজন পাইলট। স্কটিশ পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। বিবিসি জানিয়েছে, গত বৃহস্পতিবার সুইডেনের ওরেব্রো বিমানবন্দরের রানওয়ের কাছে এ দুর্ঘটনা ঘটে। প্লেনটি উড্ডয়ন করতে গেলে বিধ্বস্ত হয় বলে ধারণা করা হচ্ছে।

করোনায় মিনিটে ৭ জনের মৃত্যু, ক্ষুধায় ১১: অক্সফাম

সারাবিশ্বে করোনা মহামারিতে প্রতি মিনিটে মারা যাচ্ছেন সাতজন মানুষ। একই সময়ে তার চেয়েও বেশি মানুষের মৃত্যু হয় না খেতে পেরে। বিশ্বে খাদ্যের অভাবে প্রতি মিনিটে মারা যাচ্ছেন ১১ জন মানুষ। শুক্রবার এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম। প্রতিবেদন বলছে, চলতি বছর বিশ্বে চরমে পৌঁছেছে দুর্ভিক্ষ পরিস্থিতি। ২০১৯ সালে দুর্ভিক্ষের মতো অবস্থায় যে পরিমাণ মানুষের বসবাস ছিল, ২০২০ সালে সেই সংখ্যা বেড়েছে ছয় গুণ।

ভারতে সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

ভারতে করোনাভাইরাসে দৈনিক সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যুর পরিমাণ। শুক্রবার সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৩৯৩ জন। একই সময়ে মারা গেছেন ৯১১ জন। এর আগের দিন দেশটিতে আক্রান্ত হয়েছিল ৪৫ হাজার ৮৯২। একই সময়ে মারা গিয়েছিল ৮১৭ জন। অর্থাৎ দৈনিক সংক্রমণ প্রায় ৫ শতাংশ কমলেও মৃত্যু বেড়েছে প্রায় ১২ শতাংশ। ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

করোনায় নাজুক ভারতে এবার জিকা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনায় নাকাল ভারতে এবার হানা দিয়েছে জিকা ভাইরাস। দেশটিতে কেরালায় ২৪ বছর বয়সী এক নারীর শরীরে পাওয়া গেছে মরণঘাতী এ ভাইরাস। চিকিৎসকরা জানিয়েছেন, গত ৭ জুন ওই নারী সন্তান জন্ম দেন। জিকা ভাইরাসের উপসর্গ দেখা দেওয়ায় ২৮ জুন তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে।

করোনারোধে থাইল্যান্ডে কারফিউ জারি

করোনাভাইরাস রোধে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে থাইল্যান্ডে। দেশটির রাজধানী ব্যাংককসহ নয়টি প্রদেশে জারি থাকবে এ কারফিউ। যার সময়কাল নির্ধারণ করা হয়েছে প্রতিদিন রাত ৯ টা থেকে ভোর ৪ টা পর্যন্ত। শুক্রবার এক বৈঠক শেষে এ ঘোষণা দেয় দেশটির করোনাভাইরাস টাস্কফোর্স। আগামী সোমবার থেকে কার্যকর হবে এ কারফিউ।

এএমকে/এএসএম