লাইফস্টাইল

গরুর মাংসের শাহী কোরমার সহজ রেসিপি

বিভিন্ন উপলক্ষ্য বা ঘরোয়া আয়োজনে গরুর মাংসের হরেক রকম পদ না থাকলে কি চলে! এ ছাড়াও ছুটির দিনের বাহারি খাবারের সঙ্গেও তো চাই গরুর মাংসের বিশেষ পদ! আর গরুর মাংসের বিভিন্ন পদ তৈরি করাও বেশ ঝামেলার বিষয়।

Advertisement

তবে চাইলেই কিন্তু ঝটপট গরুর মাংসের বিশেষ এক রেসিপি তৈরি করতে পারেন। আর তা হলো গরুর মাংসের শাহী কোরমা। এর স্বাদ এবং গন্ধ আপনাকে মুগ্ধ করবেই। তাহলে আর দেরি কেন, জেনে নিন রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস সোয়া কেজি২. তেল আধা কাপ৩. পেঁয়াজ কুচি আধা কাপ৪. দারুচিনি ২ টুকরো৫. আস্ত এলাচ ৫টি৬. কালো গোলমরিচ আধা চা চামচ৭. আদা বাটা ২ টেবিল চামচ৮. রসুন বাটা আধা চা চামচ৯. টকদই আধা কাপ১০. সাদা গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ১১. লবণ পরিমাণমতো১২. আলু বোখারা ৫টি১৩. কাঁচা মরিচের ফালি ৪-৫টি১৪. মালাই বা ঘন দুধের সর আধা কাপ১৫. কেওড়া জল আধা চা চামচ১৬. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ

Advertisement

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি সামান্য ভেজে নিন। এবার দারুচিনি, এলাচ ও গোলমরিচ দিয়ে দিন। ভালো করে ভেজে নিন পেঁয়াজ আর আস্ত মশলা।

ধুয়ে রাখা গরুর মাংস এবার পেঁয়াজের মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন। তারপর একে একে মিশিয়ে দিন আদা-রসুন বাটা, টকদই, সাদা গোলমরিচের গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে।

এবার কয়েকটি কাঁচা মরিচের ফালি ও সামান্য পানি দিয়ে মাংসের মিশ্রণ কষিয়ে নিতে হবে। এজন্য ঢেকে মিডিয়াম আঁচে রান্না করুন ২০ মিনিট। মাঝে মাঝে নেড়ে নিতে হবে, যাতে নিচে লেগে না যায়।

Advertisement

পানি শুকিয়ে এলে মিশিয়ে দিন আলু বোখারা। এরপর আরও একটু পানি মিশিয়ে মাংস নেড়ে ঢেকে দিন সেদ্ধ করার জন্য। ১৫-২০ মিনিট রান্না করুন মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত।

এবার ঢাকনা উঠিয়ে মালাই বা ব্লেন্ড করা দুধের সর মিশিয়ে দিন মাংসের মধ্যে ভালো করে নেড়ে মাংসের সঙ্গে মিশিয়ে নিতে হবে। সবশেষে মিশিয়ে দিন কেওড়া জল।

এরপর কয়েকটি আস্ত মরিচ ছড়িয়ে দিন মাংসের উপরে। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু গরুর মাংসের শাহী কোরমা। ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে বেশ মানিয়ে যাবে সুস্বাদু এই পদ।

জেএমএস/জিকেএস